দেশি টুকরো

নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে যাচ্ছেন বিএসএমএমইউ ভিসি

স্টাফ রিপোর্টার: আজ রোববার অনুষ্ঠিতব্য নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দিতে আজ নরওয়ে যাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান। ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান্স ফর দি প্রিভেনশন অফ নিউক্লিয়ার ওয়ারের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহসভাপতি হিসেবে তিনি নরওয়ে যাচ্ছেন। আজ রোববার সন্ধ্যায় নরওয়ের অসলোতে ওই আন্তর্জাতিক পুরস্কার প্রদানের কথা রয়েছে। বিএসএমএমইউ ভিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মাসুদা বেগম, ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. একেএম সালেক, সহকারী অধ্যাপক ডা. মশিউর রহমান খসরু ও কোষাধ্যক্ষের সহধর্মিনী ড. শায়েস্তা শাহীন নরওয়ে যাচ্ছেন। আগামী ১৪ ডিসেম্বর দুপুর ১টা ৫৫ মিনিটে দেশে ফেরার কথা রয়েছে তার। ভিসির বিদেশে অবস্থানকালে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার উপাচার্যের দায়িত্ব পালন করবেন।

বিআরটিসি বাস কত দূর কত সিট খালি তা আগেই জানা যাবে

স্টাফ রিপোর্টার: ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যুগে পা রাখল বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। গণপরিবহন নিয়ে যাত্রীদের সব দুশ্চিন্তা দূর করতে এবার ‘কতো দূর’ নামে মোবাইল অ্যাপের যাত্রা শুরু করলো বিআরটিসি। দেশীয় আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনসের মোবাইল ফোনভিত্তিক বিশেষ অ্যাপ ‘কতো দূর’র উদ্বোধন হলো শনিবার।  মতিঝিলের বিআরটিসি বাস ডিপোতে এর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, ডিটিসির নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদ এবং বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভুঁইয়া।  এই মোবাইল অ্যাপ্লিকেশন ঢাকা (বাংলাদেশ) মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য। এই অ্যাপ্লিকেশনের সাহায্যে সাধারণ মানুষ বিভিন্ন বাসের সেই মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা বাস-স্টপের দিকে আসা বাসগুলোর প্রতি মুহূর্তে গতিবিধি ও পৌঁছুনোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন। প্রাথমিকভাবে ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিলগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাবির সিনেট নির্বাচনে আলোচনায় ৯ সাংবাদিক

স্টাফ রিপোর্টার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য সিনেটে রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি নির্বাচনে প্রার্থী হয়েছেন দেশের বিভিন্ন মিডিয়া হাউসে কর্মরত ৯ সাংবাদিক। ১১৯ জন প্রার্থীর মধ্যে অন্যদের পাশাপাশি আলোচনায় রয়েছেন এই সাংবাদিকরাও।

দীর্ঘ ১৯ বছর পর অনুষ্ঠিত এই নির্বাচনে যারা বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমিকা রাখবেন তাদেরই সিনেটর হিসেবে বেঁচে নিবেন বলে জানান ভোটাররা। এদিক থেকে সাংবাদিকতা পেশায় কর্মরত প্রার্থীরা এগিয়ে রয়েছেন বলে জানা যায়। ভোটাররা জানান, বিভিন্ন সময়ে সাংবাদিকরা  বিশ্ববিদ্যালয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আর অনেকে এখনো জাতীয় পর্যায়ে সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন। তাই সিনেটে ২৫টি সিটের বিপরীতে অনুষ্ঠিত এ নির্বাচনে  ৯ জন সাংবাদিক আলোচনায় রয়েছেন।

প্রার্থী হিসেবে সেই সাংবাদিকরা হলেন,  ইত্তেফাকের বিজনেস রিপোর্টার মো. রেজাউল হক (কৌশিক), ব্যালট নম্বর (৫৮), সমকালের বিশেষ প্রতিনিধি মো. মেহেদী হাসান (রাশেদ মেহেদী),ব্যালট নম্বর  (৮৪), আমার দেশের নির্বাহী সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ব্যালট নম্বর (১১৭), বাসসের জ্যেষ্ঠ প্রতিবেদক মহিউদ্দিন মো. আবদুল কাদের, ব্যালট নম্বর (৮৪), এসএ টিভির ব্রডকাস্ট জার্নালিস্ট জুনায়েদ আলী সাকী, ব্যালট নম্বর (৬৭), বণিক বার্তার সিনিয়র রিপোর্টার সাহানোয়ার সাইদ শাহীন, ব্যালট নম্বর (১০৭), এনটিভির সিনিয়র রিপোর্টার মো. মুকসিমুল আহসান (অপু), ব্যালট নম্বর (৮৯), চ্যানেল টোয়েন্টিফোরের ব্রডকাস্ট জার্নালিস্ট মো. মুকিমুল আহসান (হিমেল), ব্যালট নম্বর (৮৮), নিউজবাংলাদেশের সাবেক সিনিয়র সাব এডিটর কাজী জাকির হোসাইন, ব্যালট নম্বর (২০)।