বিদেশি টুকরো

ট্রাম্পের টুইটে যুক্তরাজ্যে তোলপাড়

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা টুইট নিয়ে যুক্তরাজ্যে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে–কে উদ্দেশ্য করে টুইটারে ট্রাম্পের করা মন্তব্যের জবাবে দেশটির রাজনীতিকদের অনেকেই তীব্র প্রতিক্রিয়া জানিয়ে পাল্টা টুইট করছেন। পাশাপাশি গতকাল বৃহস্পতিবার সকালে সংসদ অধিবেশনের শুরুতেই ট্রাম্পের অশোভন আচরণের কড়া সমালোচনা করে এর একটি বিহিত দাবি করেছেন দেশটির এমপিরা। যুক্তরাজ্যে ট্রাম্পের যেকোনো সরকারি সফর আটকে দেয়ার দাবি তুলেছেন লন্ডনের মেয়র সাদিক খান। আর এমপিদের পক্ষ থেকে দাবি উঠেছে, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে ডেকে প্রেসিডেন্টের আচরণের বিষয়ে সতর্ক করে দিতে।

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪জন অভিবাসী আটক

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। দেশটির ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, স্থানীয় সময় গত বুধবার মালয়েশিয়া সময় রাত ১১টায় চেরাছ জায়া, বালাকংয়ের তিনটি কারখানায় অভিযান চালিয়ে এদের আটক করা হয়। সেলাঙ্গর ইমিগ্রেশন ডিপার্টমেন্টের কর্মকর্তা এবং গোয়েন্দা দল, এ তিনটি স্থানে একযোগে অভিযান পরিচালনা করে। জেএম সেলাঙ্গর পরিচালক ওমরান ওমর বলেন, ১৩২ জন বিদেশীকে পরীক্ষা করে এদের মধ্য থেকে কোনো বৈধ কাগজপত্র না থাকায় ইমিগ্রেশন অপরাধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর অধীনে ৫৪ জনকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন,  গ্রেফতারকৃতরা বাংলাদেশি, ইন্দোনেশিয়া, নেপাল, ভারত, শ্রীলঙ্কা, কম্বোডিয়া এবং মিয়ানমারের নাগরিক।  যাদের মধ্যে সাত নারী এবং ৪৭ জন পুরুষ। এদের বয়স ২০ থেকে ৫৪ বলে জানান তিনি। তবে আটককৃতদের মধ্যে কতজন বাংলাদেশি এ রিপোর্ট লেখা পর্যন্ত তা জানা যায়নি।

হানিপ্রীতসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট

মাথাভাঙ্গা মনিটর: ধর্ষণের কারণে সাজাপ্রাপ্ত স্বঘোষিত গডম্যান গুরমিত রাম রহিমের তথাকথিত পালিতা কন্যা হানিপ্রীতসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে পুলিশ। সম্প্রতি হরিয়ানা পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন টিম এ চার্জশিট দাখিল করে। ভারতীয় পেনাল কোড-এর ১২১ নং ধারায় তাদের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে। ২৮ নভেম্বর পাঁচকুলার অ্যাসিসট্যান্ট কমিশনার অব পুলিশ মুকেশ মালহোত্র সেখানকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে এই চার্জশিট দাখিল করেন। এতে বলা হয়, হানিপ্রীত ও তার দলবল সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার চেষ্টা করেছিলো।

এদিকে, ধর্ষণের কারণে সাজাপ্রাপ্ত স্বঘোষিত গডম্যান গুরমিত রাম রহিম ও তার তথাকথিত পালিতা কন্যা হানিপ্রীত সিংহকে নিয়ে মুখ খুললেন পাঁচকুলা কাণ্ডে গ্রেফতার হওয়া ডেরা সচ্চা সওদার বেশ কিছু ভক্ত।

এ কেমন বর্বরতা : ৮৮ ছাত্রীকে নগ্ন করে শাস্তি দিলো শিক্ষকরা

মাথাভাঙ্গা মনিটর: এক টুকরো কাগজে প্রধান শিক্ষকের নামে কুরুচিকর মন্তব্য লিখেছিলো কোনো একজন ছাত্রী। সেই অপরাধে গোটা স্কুল-ছাত্রীদের সামনে নগ্ন করে চরম শাস্তি দেয়া হলো ৮৮ জন ছাত্রীকে। শুধু জোর করে পোশাক খোলানোই নয়, সঙ্গে ওই ছাত্রীদের উদ্দেশ্য কুরুচিকর মন্তব্যও করা হয়। নির্মমতার শিকার ওই ছাত্রীরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বলে খবর প্রকাশ করেছে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম।

গত ২৩ নভেম্বর ঘটনাটি ঘটেছে অরুণাচল প্রদেশের পাপুম পারে জেলারসাগালি গ্রামের কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয়ে। অভিযোগ, ছাত্রীদের মধ্যে কে বা কারা স্কুলের প্রধান শিক্ষক ও এক ছাত্রীর নাম করে কুরুচিকর কথা লিখেছিলো। সেই কাগজটি কোনওভাবে শিক্ষকদের হাতে পড়ে।

​কিন্তু কে এই কাজ করেছে তা জানাতে অস্বীকার করে ছাত্রীরা। তখনই বিদ্যালয়ের দু’জন অ্যাসিট্যান্ট শিক্ষক ও একজন জুনিয়র শিক্ষক ছাত্রীদের স্কুল ড্রেস খুলিয়ে শাস্তি দেন। সঙ্গে ছাত্রীদের উদ্দেশে অশ্লীল ভাষায় গালিগালাজ করা হয়।