দেশি টুকরো

কঙ্গোর উদ্দেশে ঢাকা ছাড়লেন বিমান বাহিনীর ১১৫ সদস্য

স্টাফ রিপোর্টার: জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে বাংলাদেশ বিমান বাহিনীর ১১৫ জন সদস্য কঙ্গোর উদ্দেশে ঢাকা ছেড়েছেন। জাতিসংঘের ভাড়া করা বিমানে গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন তারা। শান্তিরক্ষা মিশনে নিয়োজিত ৩টি কন্টিনজেন্টের জন্য সর্বমোট ৩৫৮ জন সেনা এবার কঙ্গো যাচ্ছেন। প্রথম ধাপে গেলেন ১১৫ জন। বাকি সদস্যরাও পর্যায়ক্রমে যাবেন বলে জানিয়েছেন বিমান বাহিনীর এয়ার কমডোর জাহিদুর রহমান। কঙ্গোর চলমান সংঘাত নিরসনে বিমান বাহিনীর সদস্যরা পেশাদারত্ব ও আন্তরিকতার সাথে জাতিসংঘের মিশনে দায়িত্ব পালন করে আসছে।

ব্রাজিলের সঙ্গে বাণিজ্য বাড়াতে কাজ করবে এফবিসিসিআই

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ব্রাজিলের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য কাজে লাগিয়ে বিদ্যমান বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেছে। এ ব্যাপারে সংগঠনটি কার্যকর এবং প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করবে।

গত বুধবার ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমানের সঙ্গে এক বৈঠকে এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম এ কথা বলেন। বৈঠকে এফবিসিসিআই পরিচালক প্রবীর কুমার সাহা. মো. আবু নাসের ও রাশেদুল হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। জুলফিকার রহমান ব্রাজিলের পাশাপাশি চিলি, কিউবা, বলিভিয়া ও প্যারাগুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

জুলফিকার রহমান বলেন, বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের দ্বিপাক্ষিক বাণিজ্য তেমন সন্তোষজনক নয়। তৈরি পোশাক খাতে বাংলাদেশ যে অভাবনীয় সাফল্য অর্জন করেছে তা ব্রাজিলের ব্যবসায়ীদের সামনে যথাযথভাবে উপস্থাপন করা দরকার।

বাকৃবিতে মেধাতালিকায় ভর্তি শেষ : আসন শূন্য ৪২৮

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ সেশনে স্নাতক প্রথম বর্ষে মেধাতালিকা থেকে ভর্তি কার্যক্রম গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে। ১ হাজার ২০০ আসনের মধ্যে ৭৭২ জন শিক্ষার্থী বিভিন্ন অনুষদে ভর্তি হয়েছেন। আসন শূন্য রয়েছে ৪২৮টি। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। রেজিস্ট্রার জানান, গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভর্তি কার্যক্রম চলে। ছয়টি অনুষদে ভর্তি শেষে ৪২৮টি আসন শূন্য রয়েছে। ভেটেরিনারি অনুষদে ৬৭, কৃষি অনুষদে ১৩৪, পশুপালন অনুষদে ৫২, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ৫৯, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের কৃষি প্রকৌশলে ৬১ ও ফুড ইঞ্জিনিয়ারিংয়ে ১৯ এবং মৎস্যবিজ্ঞান অনুষদে ৩৬টি আসন শূন্য রয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, অপেক্ষমাণ তালিকাভুক্ত (সাধারণ, মুক্তিযোদ্ধা এবং উপজাতীয় কোটা) প্রার্থীদের আগামী ১০ ডিসেম্বর ২০১৭ তারিখ সকাল ১০টা থেকে বিকেল চারটার মধ্যে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে সশরীরে উপস্থিত হয়ে রিপোর্ট করতে হবে। ওই দিন রাত আটটার মধ্যে রিপোর্ট করা প্রার্থীদের মধ্য থেকে মেধাক্রম অনুসারে ফল প্রকাশ করা হবে। আগামী ১১ ডিসেম্বর তাদের ভর্তি করা হবে।

ইবির ভর্তি পরীক্ষা আজ : প্রতি আসনে লড়বে ৩৮ জন

ইবি প্রতিনিধি: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে। শেষ হবে আগামী ৫ ডিসেম্বর। ভর্তি পরীক্ষার প্রথম দিনে বিজ্ঞান অনুষদভুক্ত ই ও এফ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট চার শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল নয়টা থেকে পরীক্ষা শুরু হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এ বছর ৩৩ বিভাগে ৮ ইউনিটের অধীনে ২ হাজার ২৭৫ আসনের বিপরীতে মোট ৮৭ হাজার ৩৬৮জন শিক্ষার্থী আবেদন করেছে। সবচেয়ে বেশি আবেদন জমা পেড়েছে মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে। সি ইউনিটে ৩৭৫ আসনের বিপরীতে মোট ১৭ হাজার ৪৭২ (আসন প্রতি ৪৬ জন) আবেদন জমা পড়েছে। এছাড়া একই অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১৪ হাজার ৪২৪, ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২ হাজার ৮৫, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ১৬ হাজার ৭২, ‘ই’ ইউনিটে ১৩ হাজার ২৬ ও ‘এফ’ ইউনিটে ৩ হাজার ৭৭৪, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটে ৯ হাজার ১৩৪ এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটে ১০ হাজার ৭৫১টি আবেদন জমা পড়েছে। কাল শনিবার বিজ্ঞান অনুষদভুক্ত ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।