বিদেশি টুকরো

শপথ নিলেন মুগাবের উত্তরসূরি নানগাগওয়া

মাথাভাঙ্গা মনিটর: জিম্বাবুয়ের হারারে ন্যাশনাল স্টেডিয়ামে হাজারো উচ্ছ্বসিত সমর্থকের সামনে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন এমারসন নানগাগওয়া। কুমির বলে খ্যাত ৭৫ বছর বয়সী এই রাজনীতিবিদের শপথ নেয়ার মধ্যদিয়ে জিম্বাবুয়েতে ৩৭ বছর ব্যাপী রবার্ট মুগাবে যুগের যবনিকাপাত হয়ে নতুন যুগের সূচনা হলো। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পরে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি সংবিধান সমুন্নত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি বলেন, আমাদের প্রথম কাজ দেশ পুনর্গঠন করা। প্রেসিডেন্ট হিসেবে আমি ধর্ম, বর্ণ, গোত্র ও ভিন্ন রাজনৈতিক মতাদর্শের সবারই সেবা করা দায়িত্ব। মুগাবেকে লক্ষ্য করে তিনি বলেন, তিনি আমার বাবার মতো, উপদেষ্টা, আমার সহযোদ্ধা ও নেতা। মুগাবে শপথ গ্রহণ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। নানগাগওয়াকে ভাইস প্রেসিডেন্ট পদ থেকে বরখাস্ত করার জেরে সামরিক বাহিনীর হস্তক্ষেপ ও নিজ দলের বিরোধিতার মুখে পদত্যাগ করতে হয় জিম্বাবুয়ের স্বাধীনতা যুদ্ধের নেতা রবার্ট মুগাবেকে।

দায়িত্ব গ্রহণ করলেন কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট

মাথাভাঙ্গা মনিটর: মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানের নতুন নির্বাচিত প্রেসিডেন্ট হিসাবে সোরনবাই জিনভিকভ আজ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন। জিনভিকভ (৫৯), বিদায়ী প্রেসিডেন্ট আলমাজবেক আতামবাবেক এর ঘনিষ্ঠ সহযোগী। প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণকালে দেশের একতা বজায় রাখার জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন তিনি। ক্ষমতা গ্রহণের সময়টিকে স্মরণীয় করে রাখতে সামরিক বাহিনী বিশাল শব্দে ৬০ লাখ লোকের মুসলিম অধ্যুষিত দেশটির রাজধানী বিসকেকে কামান দাগানো হয়। সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা প্রাপ্ত দেশটির দু’জন প্রেসিডেন্ট ইতিপূর্বে ২০০৫ ও ২০১০ সালে বিদ্রোহের রোষানলে পড়ে ক্ষমতা হারান। ২০১০ সালে বিদ্রোহের সময় দেশটিতে জাতিগত সহিংসতায় কয়েকশ’ লোক নিহত হয়।স্বাধীনতার পর প্রথম প্রতিযোগিতামূলক সাধারণ নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়ে জিনভিকভ প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার প্রতিদ্বন্ধী ওমরবাক বাবনভ মোট ভোটের মাত্র এক তৃতীয়াংশ ভোট পান।

সন্তান নিয়ে অধিবেশনে যাওয়ায় তুলকালাম

মাথাভাঙ্গা মনিটর: জাপানের কুমামোতো মিউনিসিপ্যালের সদস্য ইউকা ওগাতা। নগরের বাসিন্দাদের দেখভালের পাশাপাশি এই রাজনীতিককে নিজের সন্তানের দেখভালও করতে হয়। এই দুই দায়িত্বে তাল মেলাতে গিয়ে টালমাটাল অবস্থা তার। নিরুপায় হয়ে তিনি সন্তানকে নিয়ে কাউন্সিলের অধিবেশনে যোগ দিতে গিয়েছিলেন। কিন্তু এ নিয়ে তোপের মুখে পড়তে হয় তাকে। শুরু হয় বিতর্ক। কুমামোতো মিউনিসিপ্যাল অ্যাসেম্বলির কর্মকর্তাদের দাবি, অধিবেশন কক্ষে কোনো ধরনের দর্শনার্থী ও পর্যবেক্ষকের প্রবেশ নিষিদ্ধ। এই রাজনীতিবিদ নিজের সন্তানকে নিয়ে অধিবেশন কক্ষে ঢুকতে চেয়ে নিয়ম ভঙ্গ করেছেন। তবে ইউকা ওগাতা বলেছেন, ‘একই সঙ্গে কাজ ও সন্তান পালন করা যে নারীর জন্য কতটা কঠিন, তা আমি সবাইকে বোঝাতে চাই।’ এ নিয়ে তর্কা-তর্কির পর ইউকা ওগাতা সন্তানকে নিয়ে অধিবেশন কক্ষ ছেড়ে যান। তিনি চলে যাওয়ার ৪০ মিনিট পর অধিবেশন আবার শুরু হয়। সিদ্ধান্ত হয়, ইউকা ওগাতার বিষয়টি নিয়ে সদস্যরা আলোচনা করবেন। তারা একটি উপায় বের করতে চান, যার মাধ্যমে কাউন্সিলর মায়েরা তাদের ছোট সন্তানদের নিয়ে অধিবেশনে যোগ দিতে পারেন।

অন্তর্কলহে নিজেদের ১৫ সঙ্গীর শিরশ্ছেদ করলো আইএস

মাথাভাঙ্গা মনিটর: নৃশংসভাবে শিরশ্ছেদের জন্য কুখ্যাত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হাত থেকে এবার রেহাই পেল না নিজেদের সঙ্গীরাও। এবার আফগানিস্তানে অন্তর্কলহের জের ধরে  আইএসের ১৫ সদস্যকে শিরশ্ছেদ করে হত্যা করেছে একই গোষ্ঠীর আরেকটি গ্রুপ। আফগানিস্তানের নানাগারহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগানি বলেন, আইএসের অন্তর্কলহের কারণে ওই সদস্যদের শিরশ্ছেদ করা হয়। প্রতিবেদনে বলা হয়, অচীন প্রদেশের সুখআব বাজারে এ ঘটনা ঘটে। তবে আইএসের পক্ষ থেকে কিছু নিশ্চিত করা হয়নি।

এদিকে বৃহস্পতিবার নানাগারহারেই আত্মঘাতী হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন। এখন পর্যন্ত কেউ হামলার দায়ভার স্বীকার করেনি। পাকিস্তান সীমান্তবর্তী এ এলাকাতে আইএসের জোর তrপরতা রয়েছে।