দেশি টুকরো

২০২১ সালের মধ্যে দেশে শতভাগ ইন্টারনেট সংযোগ : পলক

স্টাফ রিপোর্টার: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে সারাদেশকে শতভাগ ইন্টারনেট সংযোগ ও ৫০ শতাংশ ব্রডব্যান্ড সংযোগের আওতায় নিয়ে আসা হবে। তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় বাংলাগভনেট, ইনফো সরকার-২ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং ইনফো সরকার-৩ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ ছাড়া কানেকটেড বাংলাদেশ শীর্ষক আরও একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’ ভারতের নয়াদিল্লিতে বৃহস্পতিবার রাতে গ্লোবাল সাইবার স্পেস কনফারেন্স ২০১৭’-এর ‘ব্রিজিং দ্য ডিজিটাল ডিভাইড-এমপাওয়ারিং বাই টেকনোলজি লেড ইনক্লুসিভনেস’ শীর্ষক প্লেনারি সেশনের আলোচনায় তিনি এসব কথা বলেন। এই সম্মেলনে প্রায় ২০টি দেশের তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী এবং ১৩৬ দেশের আলোচকবৃন্দ বিভিন্ন সেশনে অংশ নেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার সকালে এই সম্মেলন উদ্বোধন করেন।

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি

স্টাফ রিপোর্টার: বেসরকারি কলেজের শিক্ষকদের বিএসএস শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করা হলে আন্দোলনে নামার হুমকি দিয়ে রবি ও সোমবার দেশের সব সরকারি কলেজে পূর্ণ দিবস কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। গতকাল শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত ‘নো বিসিএস নো ক্যাডার’ শীর্ষক মহাসমাবেশ থেকে এ ঘোষণা দেয়া হয়। এ সময় বিসিএস সাধারণ শিক্ষা সমিতির  মহাসচিব শাহেদুল খবির চৌধুরী বলেন, সামনে ডিসেম্বর মাস, তাই ওই মাসে কঠোর কর্মসূচিতে যাচ্ছি না। তবে যদি দাবি মানা না হয় তা হলে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করা হবে। সমাবেশে বক্তারা বলেন, যেসব বেসরকারি কলেজকে সরকার আত্তীকরণ করেছে, তাদের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বিধিমালা করতে হবে। তাদের বিসিএস শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করা যাবে না।

সমাবেশে দেশের বিভিন্ন সরকারি কলেজের ক্যাডারভুক্ত শিক্ষকরা বক্তব্য রাখেন। তারা শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের প্রক্রিয়াকে স্বাগত জানান। তবে বেসরকারি কলেজের শিক্ষকদের সমস্যার সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন আমলে নিয়ে তাদের জন্য দ্রুত স্বতন্ত্র বিধিমালা করার দাবি জানান।