বিদেশি টুকরো

বিশ্বাসযোগ্যতায় বিশ্বে তৃতীয় মোদী সরকার

মাথাভাঙ্গা মনিটর: মুডিজ-এরপর এ বার ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম (ডব্লুইএফ)। প্রায় ১৩ বছর পর ভারতের রেটিং বাড়িয়ে গুজরাত ভোটের আগে বিজেপিকে কিছুটা অক্সিজেন দিয়েছিলো মুডিজ। আর এ বার বিশ্বাসযোগ্যতার নিরিখে মোদী সরকারকে তিন নম্বরে রেখে আরো কিছুটা স্বস্তি দিল ডব্লুইএফ।  তাদের সাম্প্রতিকতম রিপোর্টে ডব্লুইএফ জানিয়েছে, বিশ্বাসযোগ্যতার নিরিখে বিশ্বের মধ্যে তৃতীয় মোদী সরকার। তালিকায় সুইজারল্যান্ড এবং ইন্দোনেশিয়া পরেই রয়েছে ভারতের স্থান। বিশ্বব্যাপী এক সমীক্ষা চালায় অর্গানাইজেশন ফর ইকনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)। সেই সমীক্ষার ওপর ভিত্তি করেই বিশ্বাসযোগ্য দেশের তালিকার প্রকাশ করেছে ডব্লুইএফ। তাতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের অন্যতম বিশ্বাসযোগ্য সরকারের প্রধান। প্রায় তিন-চতুর্থাংশ ভারতীয় জানিয়েছেন, সরকারের ওপর তাদের আস্থা রয়েছে।

নির্যাতনে আহত সৌদি প্রিন্সরা হাসপাতালে

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে গ্রেফতার হওয়া প্রিন্সদের ওপর ভয়াবহ নির্যাতন চালানো হয়েছে। এতে অন্তত ছয়জন প্রিন্স গুরুতর আহত হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে সাবেক বাদশাহ আব্দুল্লাহর পুত্র প্রিন্স মিতেব বিন আবদুল্লাহর অবস্থা আশঙ্কাজনক। তাকে বর্তমানে একটি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

গত ৫ নভেম্বর থেকে সৌদি আরবে দুর্নীতির অভিযোগে ২০০ জনের বেশি গ্রেফতার করা হয়েছে। যার বেশিরভাগই সৌদি রাজপরিবারের সদস্য। গ্রেফতার হওয়া এসব প্রভাবশালী সৌদি নাগরিকের ১০০ বিলিয়ন ডলারেরও বেশি সম্পদ জব্দ করা হয়েছে। আটক রাজপরিবারের সদস্যদের বিলাসবহুল রিটজ-কার্লটন হোটেলে রাখা হয়েছে। ওই হোটেলে নেয়ার পর তাদের ওপর নির্যাতন চালানো হয় বলে ডেইলি সাবাহর খবরে উল্লেখ করা হয়েছে। সেখানে নির্যাতনের ফলে বেশ কয়েকজন প্রিন্স আহত হন। এর মধ্যে ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়।

সেকেন্ডে ১২ কি.মি বেগে উড়ে হামলা চালানোর প্রস্তুতি চীনা হাইপারসনিকের

মাথাভাঙ্গা মনিটর: মাত্র ১৪ মিনিটে চীনা যুদ্ধবিমান পৌঁছে যাবে মার্কিন উপকূলে। চালাতে পারবে পরমাণু হামলাও। কেবল আমেরিকা নয়, খুব অল্প সময়েই যুদ্ধবিমানটি পরমাণু বোমা ফেলতে পারবে পৃথিবীর যেকোনো প্রান্তে। তেমনই এক হাইপারসনিক জেট তৈরি করছে চীন। । বছর তিনেকের মধ্যেই এই হাইপারসনিক জেট আকাশে উড়বে বলে দাবি সাউথ চায়না মর্নিং পোস্টের। হাইপারসনিক জেটটি তৈরির কাজ চলছে বলে এক চীনা বিজ্ঞানীকে উদ্ধৃত করে জানিয়েছে পত্রিকাটি। জেটটিকে পরীক্ষা করা হবে একটি উইন্ড টানেলের মধ্যে। সেই বিশেষ উইন্ড টানেলও এখন নির্মীয়মাণ। সেকেন্ডে ১২ কিলোমিটার বেগে উড়তে পারবে চীনের নির্মীয়মাণ হাইপারসনিক এয়ারক্র্যাফটি। এই বেগে উড়লে চীন থেকে আমেরিকার উপকূলে পৌঁছুতে মাত্র ১৪ মিনিট লাগবে।

পাকিস্তানে ভ্যানের ওপর ট্রাক উল্টে নিহত ২০

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের দক্ষিণাঞ্চলে গত সোমবার কয়লাবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে একটি যাত্রীবাহী ভ্যানগাড়ির ওপর উল্টে পড়ে গেলে নারী ও শিশুসহ অন্তত ২০ জন নিহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। সিন্ধু প্রদেশের খাইরপুর জেলায় এই দুর্ঘটনা ঘটে। এতে আরো পাঁচ জন আহত হয়েছে। এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, ট্রাকটি ভ্যানগাড়িটিকে ওভারটেক করার চেষ্টাকালে এ দুর্ঘটনা ঘটে। আজফর মাহেসার বলেন, ‘ভ্যানগাড়িটি কয়লার নিচে চাপা পড়ে এবং এতে নারী ও শিশুসহ অন্তত ১৭ জন ঘটনাস্থলেই নিহত হয়। হাসপাতালের চিকিৎসক গুলাম জাফর বলেন, এই ঘটনায় গুরুতর আহত আট জনকে হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে তিন জন মারা যায়।  তিনি আরো বলেন, লাশগুলো এতো মারাত্মকভাবে কয়লায় চাপা পড়ে যে এখন পর্যন্ত মাত্র ১০ জনকে শনাক্ত করা সম্ভব হয়েছে।