দেশি টুকরো

সিটি করপোরেশন হচ্ছে ময়মনসিংহ,নতুন উপজেলা শায়েস্তাগঞ্জ

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এ বিষয়ে এখনও অনুমোদন দেয়নি। এদিকে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানাকে নতুন উপজেলা করার প্রস্তাব অনুমোদন করেছে নিকার। এতে দেশে মোট উপজেলার সংখ্যা হবে ৪৯২টি। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত নিকারের সভায় এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। একই দিন বিকেলে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান। তিনি বলেন, দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করা ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব নিকারের বৈঠকে তোলা হলে তা অনুমোদন দেয়া হয়নি। ময়মনসিংহ যেহেতু বিভাগীয় সদর দফতর হয়ে গেছে, এটাকে তাই সিটি করপোরেশন করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ময়মনসিংহ হবে দেশের দ্বাদশ সিটি করপোরেশন। শফিউল আলম বলেন, সোমবারের নিকারের সভায় মোট ১২টি প্রস্তাব উত্থাপন করা হয়। যার মধ্যে ৯টি পাস হয়েছে ও তিনটি শর্ত পূরণ না হওয়ায় পরীক্ষা-নিরীক্ষার জন্য ফেরত পাঠানো হয়েছে।

বিমানবন্দরে কম্বলের ভেতর ৩ কোটি টাকার সোনা

স্টাফ রিপোর্টার: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছয় কেজি ৭০০ গ্রাম ওজনের ৫৮ পিস স্বর্ণের বারসহ এক যাত্রীকে আটক করেছে ঢাকা কাস্টমস হাউস। যাত্রীর নাম মো. আলম (৪৫)। গতকাল সোমবার সকালে তিনি বাহরাইন হতে গালফ এয়ারের ফ্লাইটে বাংলাদেশে আসেন। কম্বলের ভেতর থেকে উদ্ধার হওয়া স্বর্ণের মূল্য প্রায় ৩ কোটি ৩৫ লাখ টাকা। কাস্টমস কর্মকর্তারা জানান, যাত্রী আলম হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পর গোপন সংবাদের ভিত্তিতে তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। এক পর্যায়ে তার ব্যাগ স্ক্যান করা হয়। ব্যাগের ভেতর থাকা কম্বলটি থেকে সোনার বারগুলো উদ্ধার করে ঢাকা কাস্টমস হাউসের প্রিভেনটিভ দলের কর্মকর্তারা।

ইবির ভর্তি পরীক্ষা শুরু ১ ডিসেম্বর : নতুন ৮ বিভাগ চালু

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এবার প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩৮জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। আজ মঙ্গলবার থেকে ২৯ নভেম্বর পর্যন্ত প্রবেশপত্র ইস্যু করতে পারবেন ভর্তিচ্ছুরা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি বিষয়টি নিশ্চিত করেছেন। গত রোববার রাত ১২টায় অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া শেষ হয়। গত ১৫ অক্টোবর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১-৫ ডিসেম্বর পর্যন্ত। চলতি এ  শিক্ষাবর্ষে নতুন এক সাথে ৮টি বিভাগের যাত্রা শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ৮টি ইউনিটে ৩৩ বিভাগের মোট ২ হাজার ৮৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে আবেদন করেছেন ৮৭ হাজার ৩৬৮জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের পরিচালক প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন জানান, ‘এ’ ইউনিটে ২ হাজার ৮৫টি, ‘বি’ ইউনিটে ১৪ হাজার ৪২৪টি, ‘সি’ ইউনিটে ১৭ হাজার ৪৭২টি, ‘ডি’ ইউনিটে ১৬ হাজার ৭০২টি, ‘ই’ ইউনিটে ১৩ হাজার ২৬টি, ‘এফ’ ইউনিটে ৩ হাজার ৭৭৪টি, ‘জি’ ইউনিটে ৯ হাজার ১৩৪টি এবং ‘এইচ’ ইউনিটে ১০ হাজার ৭৫১টি আবেদন পড়েছে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে পাওয়া যাবে।