বিদেশি টুকরো

বাংলাদেশ ভারতের তথাকথিত বন্ধু : ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হাঁসরাজ গঙ্গারাম আহির বাংলাদেশকে ভারতের ‘তথাকথিত বন্ধু’ আখ্যা দিয়ে বলেছেন, জাতীয় নিরাপত্তায় পাকিস্তান ও চীনের মতো বাংলাদেশও বড় চ্যালেঞ্জ। বিজনেস চেম্বার অ্যাসোচাম আয়োজিত হোমল্যান্ড সিকিউরিটি কনফারেন্সে হাঁসরাজ বলেন, ভারতের নিরাপত্তার ক্ষেত্রে চীন ও পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশও হুমকি তৈরি করছে। বাংলাদেশ আমাদের শুধু তথাকথিত বন্ধু দেশ, যেখান থেকে অবৈধ অনুপ্রবেশের মাধ্যমে ভারতের সবচেয়ে বড় ক্ষতি করা হচ্ছে। তাই শুধু চীন বা পাকিস্তান নয়, বাংলাদেশও আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। খুব কাছ থেকে দেখেছি বলেই আমি জানি। গত সপ্তাহে হাঁসরাজ আসাম সফর করেছিলেন। সফরে তিনি বাংলাদেশের সঙ্গে সীমান্তে বেষ্টনী নির্মাণের বিষয়টি পরিদর্শন করেন। বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেন, অবৈধ প্রবেশের মাধ্যমে ভারতকে অনেক ক্ষতিগ্রস্ত করেছে বাংলাদেশ। শুধু আধুনিক প্রযুক্তিই এ প্রবণতা রোধ করতে পারে।

দুর্নীতির অভিযোগে পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: দুর্নীতির অভিযোগে পদত্যাগ করেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার। গত ১৪ নভেম্বর দুর্নীতি সংশ্লিষ্ট অভিযোগে হাজিরা দিতে ব্যর্থ হওয়ায় দারের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী আদালত অজামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। বর্তমানে হৃদরোগের চিকিৎসার জন্য লন্ডনে আছেন ইশাক দার। তিনি পদত্যাগী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। পাকিস্তানের দুর্নীতি দমন কর্তৃপক্ষ ন্যাশনাল একাউন্টেবিলিটি ব্যুরো গত ২৮ জুলাই পানামা পেপার্স সংক্রান্ত দুর্নীতির অভিযোগে দারের বিরুদ্ধে তার আয়ের উৎসের তুলনায় বেশি সম্পদ থাকায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। পাকিস্তান, আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্রে তার মালিকানাধীন কোটি কোটি ডলারের সম্পদ রয়েছে যা কর কর্তৃপক্ষের কাছে জানানো হয়নি।

শ্রীলঙ্কায় গুজবের জেরে বৌদ্ধ-মুসলিম দাঙ্গা : গ্রেফতার ১৯

মাথাভাঙ্গা মনিটর: শ্রীলঙ্কায় ভুয়া সোশাল মিডিয়ার পোস্ট ও গুজবকে কেন্দ্র করে গিনটোলা শহরে মুসলিম-বৌদ্ধ সংঘর্ষে কমপক্ষে ৪ জন আহত হয়েছে। গত শনিবার এর জের ধরে ১৯ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গত শনিবার দেশটির আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রী সাগালা রত্নানায়েকে বলেছেন, পরিস্থিতি বর্তমানে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। ঘটনাস্থলে পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স, দাঙ্গা নিয়ন্ত্রণ পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ঘটনার বর্ণনা দিয়ে পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকেরা বলেন, গত নভেম্বরের ১৩ তারিখ একজন মুসলিম নারী তার শিশু একজন সিংহলিজ তরুণের মোটরসাইকেলের ধাক্কায় আহত হন। এতে তিনজনই আহত হন, এবং বাইক চালক ২৫ হাজার শ্রীলঙ্কার মুদ্রা জরিমানা দিয়ে ঘটনার মিটমাট করে। মোটরসাইকেলচালককে জামিন দেয়া হয়।

কুমারিত্ব নিলামে : দাম ২৪ কোটি টাকা

মাথাভাঙ্গা মনিটর: নিজের কুমারিত্বকে নিলামে চড়ালেন ১৯ বছর বয়সি মার্কিন মডেল। যিনি মডেল ফ্যাশন জগতে ‘গিসেলে’নামে পরিচিত। গিসেলের এই কুমারিত্ব-নিলাম সংঘটিত হয়েছে জার্মানির কুখ্যাত ওয়েবসাইট সিন্ডেরেলা এসকর্টস-এর মাধ্যমে। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে প্রকাশ, আবুধাবির এক এজেন্ট তিন মিলিয়ন মার্কিন ডলারে (বাংলাদেশি টাকায় ২৪ কোটি) গিসলের কুমারিত্ব কিনে নেন। প্রতিক্রিয়ায় গিসেলে জানান, এতোদিনে তার স্বপ্ন সফল হলো। তিনি এই বিপুল অর্থ দিয়ে নতুন একটা বাড়ি কিনবেন, ডানা মেলে বিশ্বভ্রমণে বের হবেন। গিসেলের এই ‘কুমারিত্ব বিক্রয়’ নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। গিসেলের মতে, কুমারিত্ব এক প্রকার ‘বন্ধন’। তিনি যদি ‘বন্ধনমুক্ত’ হন, তা হলে পাবলিকের কী! সেই সাথে গিসেলে আরো জানিয়েছেন, তিনি এমন কোনো ব্যক্তির সঙ্গে তার ‘প্রথম অভিজ্ঞতা’ শেয়ার করতে চান, যিনি তার প্রেমিক নন।