বিদেশি টুকরো

পদত্যাগে অস্বীকৃতি জিম্বাবুয়ে প্রেসিডেন্ট মুগাবের

মাথাভাঙ্গা মনিটর: গৃহবন্দি জিম্বাবুয়ে প্রেসিডেন্ট রবার্ট মুগাবে পদত্যাগে অস্বীকৃতি জানিয়েছেন। দেশটির প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার জেনারেল কনস্টান্টিনো চিওয়েঙ্গার সঙ্গে বৈঠক তাই ফলপ্রসূ হয়নি। বৈঠকের পর কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, মুগাবে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানিয়েছেন। গত বুধবার দেশটির নিয়ন্ত্রণ সেনাবাহিনী নেয়ার পর থেকে তিনি গৃহবন্দি আছেন রবার্ট মুগাবে।

এদিকে বিরোধী দলীয় নেতা মরগান তাসভাঙ্গিরাই বলেছেন, ‘জনগণের ইচ্ছের প্রতি শ্রদ্ধা রেখে মুগাবের অবিলম্বে পদত্যাগ করা উচিত।’ গত সপ্তাহে মুগাবে ভাইস প্রেসিডেন্ট এমারসন মানাঙ্গাওয়াকে সরিয়ে দেয়ার পর থেকে দেশটিতে এক ধরনের সঙ্কট সৃষ্টি হয়েছে। তার স্থলে স্ত্রী গ্র্যাস মুগাবেকে তার দল ও প্রেসিডেন্সিতে নিয়োগ দেয়ার ব্যাপারে মনোভাব দেখান। এ অবস্থায় মুগাবে পদত্যাগ করলে দেশটির সেনা হস্তক্ষেপ বৈধতা পেত।

মিস ইসরাইলের সঙ্গে সেলফি তুলে তোপে মিস ইরাক

মাথাভাঙ্গা মনিটর: মিস ইসরাইল অ্যাদার গেন্ডেলসম্যানের সঙ্গে ছবি তুলে তোপের মুখে পড়েছেন মিস ইরাক সারাহ এডেন। এর মাধ্যমে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি আগ্রাসনে তিনি সমর্থন করেছেন বলেও অনেকে উল্লেখ করেন। এ অবস্থায় শেষ পর্যন্ত ক্ষমা চেয়েছেন সারাহ, আর ছবিকে বলেছেন শান্তি ও সমস্যার সমাধানের প্রত্যাশা হিসেবে। চলতি বছর লাস ভেগাসে বিশ্ব সুন্দরি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন দুজনই। সেখানেই ওঠানো হয় এই ছবি। উভয়েই সেই ইনস্টাগ্রামে পোস্ট করেন। এরপর থেকে ছবি নিয়ে শুরু হয় প্রতিক্রিয়া শুরু হয়েছে বিভিন্ন মহল থেকে। যুক্তরাষ্ট্রভিত্তিক একজন অধ্যাপক আসাদ আবুখালি টুইটারে লিখেছেন, ইরাকের বিউটি কুইন খুশির সঙ্গে নিষ্ঠুরতার বিউটি কুইনের সঙ্গে ছবি তুলেছেন অবশ্য ভিন্নমতও প্রকাশ করেছেন অনেকে। ইরাকি নাগরিক আলা লিখেছেন, একটা ছবিতেই এটা প্রতিফলিত হয়নি যে আরব বা মুসিলমরা ইসরাইলের সঙ্গে মানবিকতা ও শান্তি ইস্যুতে একমত।