বিদেশি টুকরো

কপি-পেস্ট টুইটে ধরা খেলেন ট্রাম্প!

মাথাভাঙ্গা মনিটর: গুলিবর্ষণের ঘটনায় মানুষ মারা গেছে ক্যালিফোর্নিয়াতে অথচ প্রেসিডেন্ট ট্রাম্প শোক জানালেন টেক্সাসের হত্যাকাণ্ডের ঘটনায়! গত মঙ্গলবার এক টুইট বার্তায় শোক প্রকাশ করার সময় টেক্সাসের সাথে ক্যালিফোর্নিয়াকে গুলিয়ে ফেলেন ডোনাল্ড ট্রাম্প। পর্যবেক্ষকরা বলছেন, আগের করা আরেকটি টুইটবার্তা কপি-পেস্ট করে দিতে গিয়েই এই ঝামেলা পাকিয়েছেন ট্রাম্প।

গত মঙ্গলবার সকালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীর নির্বিচার গুলিতে চার জন মারা যায়। আহত হয় অন্তত ১০ জন। এর কিছুক্ষণ পরই ট্রাম্প টুইট করেন, ‘ঈশ্বর টেক্সাসের সাদারল্যান্ড স্প্রিংসের জনগণের সহায় হোক। এফবিআই এবং আইনশৃঙ্খলা বাহিনী পৌঁছে গেছে।’

কাবুলে বিয়ের অনুষ্ঠানের বাইরে আত্মঘাতী হামলা : নিহত ৯

মাথাভাঙ্গা মনিটর: কাবুলে একটি বিয়ের অনুষ্ঠান হলের বাইরে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সরকারি কর্মকর্তারা একথা জানান। হামলাকারী ভবনের ভেতরে প্রবেশ করার চেষ্টা করলে নিরাপত্তা চেকপয়েন্টে বাধা দেয় হয়। ফলে সেখানেই হামলাকারী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়। কাবুল পুলিশের মুখপাত্র আব্দুল বসির মুজাহিদ একথা জানিয়েছেন। তিনি বলেন, ‘হতাহতদের মধ্যে আমাদের অনেক পুলিশ সদস্য রয়েছে।’

গ্রিসে আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৫

মাথাভাঙ্গা মনিটর: গ্রিসে ভারী বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু ও বহু ক্ষয়ক্ষতি হয়েছে। রাজধানী এথেন্সের পশ্চিমে শিল্পনগরী মান্দ্রা, নেয়া পেরামোস ও মেগারায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, মৃতদের মধ্যে অনেকেই বৃদ্ধ এবং বাড়ির ভেতরেই তাদের লাশ পাওয়া গেছে। তীব্র কাদার স্রোতে রাস্তাগুলো ঢাকা পড়েছে। এ ঘটনায় একটি নির্দিষ্ট সময়ের জন্য জাতীয় শোক ঘোষণা করে গ্রিসের প্রধানমন্ত্রী আলেক্সিস সিপ্রাস বলেছেন, ‘আমরা কি আর করতে পারি।’ ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা দেয়া ছাড়াও তাদের নিরাপদে থাকার ব্যবস্থা করা হবে বলে আশ্বস্ত করেছেন তিনি। রাষ্ট্রীয় টেলিভিশন ইআরটিকে মান্দ্রার মেয়র ইয়ানা কিরিকুচি বলেছেন, ‘সবকিছু শেষ হয়ে গেছে। বাইবেলে উল্লেখ করা মহাদুর্যোগের মতো ছিল এটি।’ অন্তত ৩৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং এখনও অনেকে নিখোঁজ আছেন বলে জানিয়েছে ইআরটি।

একজন ভিক্ষুক ধরিয়ে দিলে ৫শ রুপি পুরস্কার

মাথাভাঙ্গা মনিটর: ভারতে হায়দ্রাবাদের কর্মকর্তারা তাদের শহরকে ভিক্ষুকমুক্ত করার একটি পরিকল্পনার কথা ঘোষণা করেছেন- যেখানে একজন ভিক্ষুককে ধরিয়ে দিতে পারলে ৫শ রুপি দেয়ার কথা ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ ডিসেম্বর থেকে তারা শহরটিকে ভিক্ষুকমুক্ত হিসেবে ঘোষণা করেছেন। শহরের পুলিশ কমিশনার এ লক্ষ্যে আগামী দু’মাস ভিক্ষাবৃত্তিকে নিষিদ্ধ করেছেন।

সমালোচকরা বলছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের সফরকে কেন্দ্র করে এই উদ্যোগ নেয়া হয়েছে। তবে কর্মকর্তারা এ অভিযোগ অস্বীকার করেছেন। গত সপ্তাহে পুলিশকে বাস ও রেল স্টেশন থেকে ভিক্ষুকদের ধরে নিয়ে যেতে দেখা গেছে। তারপর তাদের পাঠিয়ে দেয়া হয়েছে হায়দ্রাবাদের কেন্দ্রীয় কারাগারের পাশে একটি পুনর্বাসন কেন্দ্রে। ইভাঙ্কা ট্রাম্প একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে নভেম্বর মাসের শেষের দিকে হায়দ্রাবাদে যাবেন বলে কথা রয়েছে। এর আগে ২০০০ সালে প্রেসিডেন্ট ক্লিনটন যখন গিয়েছিলেন তখনও হায়দ্রাবাদে একই ধরনের ব্যবস্থা নেয়া হয়েছিলো। তবে সেটা ছিলো সাময়িক।