দেশি টুকরো

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ১২ জানুয়ারি

স্টাফ রিপোর্টার: আগামী ১২ জানুয়ারি থেকে টঙ্গীতে দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে। আর চারদিন বিরতির পর ১৯ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হবে। এক্ষেত্রে প্রথম পর্বের ১৪ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বের ২১ জানুয়ারি বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। ইজতেমা উপলক্ষে বৃহস্পতিবার সকালে গাজীপুর জেলা প্রশাসকের ভাওয়াল সম্মেলনকক্ষে এক প্রস্তুতিমূলকসভা অনুষ্ঠিত হয়েছে।

এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে জেলা প্রশাসনের ভাওয়াল সম্মেলন কক্ষে প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তাদের নিয়ে গতকাল বৃহস্পতিবার সকালে এক প্রস্তুতিমূলকসভা অনুষ্ঠিত হয়। শুক্রবার বাদ ফজর থেকে ইজতেমা ময়দানে শুরু হচ্ছে পাঁচদিনের জোড় ইজতেমা।

মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে সমন জারি

স্টাফ রিপোর্টার: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে দায়ের করা ক্ষতিপূরণের মামলায় সমন জারি করেছেন আদালত। গতকাল বৃহস্পতিবার ঢাকার চতুর্থ সহকারী জজ আদালতে পাঁচ কোটি টাকা মানহানিজনিত ক্ষতিপূরণ চেয়ে এ মামলাটি দায়ের করা হয়। মমতাজ ইসলাম নামে এক নারী বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলাটি আমলে নিয়ে আদালত সাঈদ খোকনের বিরুদ্ধে সমন জারি করেছেন।

এদিকে একই দিন ওই নারী বাদী হয়ে ঢাকা মেট্রোপলিটন মেজিস্ট্রেট আদালতে (সিএমএম) পাঁচ কোটি টাকার মানহানি মামলার পৃথক আরেকটি আবেদন করেন। বাদীর জবানবন্দি গ্রহণ করে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাজহারুল হক মানহানি মামলাটি খারিজ করে দেন। বাদীর আইনজীবী এখলাস উদ্দিন ভূঁইয়া যুগান্তরকে এসব তথ্য জানিয়েছেন। আদালত সূত্র জানায়, মমতাজ ইসলাম রাজধানীর আনন্দবাজারে ৪ দশমিক ১৭ একর সম্পত্তির মালিক।

ওই সম্পত্তি নিয়ে মমতাজ ইসলাম বাদী হয়ে বাংলাদেশ রেলওয়ে ও ঢাকার তৎকালীন সিটি করপোরেশনের বিরুদ্ধে একটি মামলা করেন। মামলায় রেলওয়ে ও সিটি করপোরেশনের বিরুদ্ধে ১৯৮৩ সালে আদালত অস্থায়ী নিষেধাজ্ঞা  দেন। যা বর্তমানেও বলবৎ আছে।

২ কোটি টাকার বিষ্ণুমূর্তি উদ্ধার

স্টাফ রিপোর্টার: নওগাঁর নিয়ামতপুর উপজেলায় একটি পুকুর পুনঃখননের সময় প্রায় ২ কোটি টাকা মূল্যের একটি কষ্টি পাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলার চন্দননগর ইউনিয়নের বামইন ডেরিপাড়ায় চেয়ারম্যান বদিউজ্জামানের পুকুর থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, কয়েকদিন থেকে স্থানীয় ইউপি চেয়ারম্যান বদিউজ্জামান তার পুকুরটি পুনঃখনন করছিলেন। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে পুকুর খনন করার সময় সকাল ১০টার দিকে শ্রমিকরা মূর্তিটি দেখতে পেয়ে চেয়ারম্যানকে সংবাদ দেন। পরে চেয়ারম্যান পুলিশকে জানালে বেলা ১১টার দিকে এসআই মুকুল হোসেন ও টিএসআই শিতল কুমার ঘটনাস্থল থেকে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যান। নিয়ামতপুর থানার ওসি জানান, কষ্টি পাথরের বিষ্ণুমূর্তিটির আনুমানিক মূল্য প্রায় ২ কোটি টাকা। পরবর্তীতে আদালতের নির্দেশনা অনুযায়ী মূর্তিটির ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হবে।

খুলনা-কোলকাতার মধ্যে ‘বন্ধন এক্সপ্রেসের’ চলাচল শুরু

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ-ভারত মৈত্রী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’র খুলনা-কোলকাতার মধ্যে আনুষ্ঠানিকভাবে চলাচল শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টা ৪৪ মিনিটে বন্ধন এক্সপ্রেস ২৫৩ জন যাত্রী নিয়ে কোলকাতার উদ্দেশে খুলনা রেলস্টেশন ত্যাগ করে। যাত্রীদের মধ্যে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাও ছিলেন।  এর আগে দুপুর ১২টা ২৫ মিনিটে ৬৬ জন যাত্রী নিয়ে ট্রেনটি কোলকাতা থেকে খুলনা রেলস্টেশনে এসে পৌঁছায়। এ সময় রেল স্টেশনের বিপুলসংখ্যক কৌতুহলী দর্শনার্থী ছিলেন। বেলা ১১টার দিকে খুলনা রেলস্টেশনে গিয়ে দেখা যায়, সেখানে বাংলাদেশ-ভারত মৈত্রী ট্রেন বন্ধন এক্সপ্রেসের অপেক্ষায় বিপুলসংখ্যক উৎসুক দর্শনার্থীর ভিড়। দর্শনার্থীদের অপেক্ষার প্রহর শেষ হয় দুপুর ১২টা ২৫ মিনিটে। বাণিজ্যিক যাত্রার প্রথম দিনে মৈত্রী ট্রেনটি ৬৬ জন যাত্রী নিয়ে খুলনা রেলস্টেশনে প্রবেশ করে। এই ৬৬ জন যাত্রীর মধ্যে ৩৪ জন বাংলাদেশি ও ১৯ জন ভারতীয়সহ ৫৩ জন যাত্রী ছিলেন। বাকি ১৩ জন ছিলেন ট্রেনের স্টাফ।