বিদেশি টুকরো

কাপুরুষ ট্রাম্পের মৃত্যুদণ্ড হওয়া উচিত

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কাপুরুষ আখ্যা দিয়ে তার মৃত্যুদণ্ড হওয়া উচিত বলে মন্তব্য করেছে দেশটির একটি গণমাধ্যম। এশিয়া সফররত ট্রাম্প তার কোরিয়া সীমান্ত সফর বাতিল করার পরিপ্রেক্ষিতে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের মুখপত্র হিসেবে পরিচিত রাষ্ট্র নিয়ন্ত্রিত একটি পত্রিকা এ মন্তব্য প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সম্প্রতি এক টুইট বার্তায় কিম জং ইনকে বেটে ও মোটা বলে উপহাস করায় উত্তর কোরীয় ওই পত্রিকা একহাত নেয় ট্রাম্পের। প্রতিবেদনে ট্রাম্পকে যুদ্ধবাজ বুড়ো ভাম বলেও উপহাস করা হয়।

মুগাবে ‘আটক’ : সেনা নিয়ন্ত্রণে জিম্বাবুয়ে

মাথাভাঙ্গা মনিটর: জিম্বাবুয়ের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সামনে চলে এসেছে দেশটির সেনাবাহিনী। ইতিমধ্যে দেশটির রাজধানীর নিয়ন্ত্রণসহ টিভি স্টেশন দখল করে নিয়েছে তারা। তাদের হাতে ‘আটক’ রয়েছেন ৯৩ বছর বয়সী দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। তবে এ ঘটনাকে অভ্যুত্থান বলতে নারাজ দেশটির সেনাবাহিনী। তাদের দাবি প্রেসিডেন্ট রবার্ট মুগাবে নিরাপদে রয়েছেন। তার কোনো ক্ষতি হয়নি।  তবে তিনি কোনো স্থানে রয়েছেন সে বিষয়ে সেনা কর্তৃপক্ষ কিছু জানায়নি। অভিযান শেষ হলেই দেশে দ্রুত ‘স্বাভাবিক পরিস্থিতি’ ফিরে আসবে বলে এক বিবৃতিতে আশা প্রকাশ করে সেনাবাহিনী।

সেনাদের দাবি, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ঘিরে থাকা ‘অপরাধীদের দলকে’ লক্ষ্য করে অভিযান চালানো হয়েছে। অপরদিকে ক্ষমতাসীন দলের টুইটার একাউন্টকে উদ্ধৃত করে বার্তা দেয়া হয় যে সেনাবাহিনীর এই নিয়ন্ত্রণ ‘রক্তপাতহীন রূপান্তর’। প্রেসিডেন্ট মুগাবে গত সপ্তাহে তার ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করলে রাজনৈতিক সংকটের সূচনা হয়। নানগাগওয়াকে এতোদিন প্রেসিডেন্ট মুগাবের উত্তরসূরী ভাবা হতো। তবে সম্প্রতি তার জায়গায় ফার্স্ট লেডি গ্রেস মুগাবের নাম সামনে চলে আসে।

তসলিমা নাসরিনের সরকারি চাকরির ইস্তফাপত্রে কী ছিলো

মাথাভাঙ্গা মনিটর: তসলিমা নাসরিন। সবাই তাকে লেখিকা হিসেবেই চিনেন। কিন্তু পেশাগত জীবনে তিনি একজন চিকিৎসক। ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিকেল অফিসারের (ইনডোর) দায়িত্ব পালন করেছেন। ১৯৯৩ সালের ৭ ফেব্রুয়ারি তিনি চাকরি থেকে ইস্তফা নেন। কেন তিনি পদত্যাগ করেছিলেন? কী ছিলো তার ওই পদত্যাগপত্রে? প্রায় দুই যুগ আগের ঘটনা হলেও এ নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন আলোচিত-সমালোচিত এই লেখিকা। গতকাল বুধবার বিকেল ৩টা ৪৯ মিনিটে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি কারণ উল্লেখ করে পদত্যাগপত্রটি প্রকাশ করেন। সেখানে তিনি লেখেন, ‘১৯৯৩ সাল। সরকার যখন জানালো এখন থেকে আমি যা লিখবো তা তাদের দেখাতে হবে, তারা অনুমতি দিলেই তবে পত্র পত্রিকায় ছাপাতে পারবো, তখন মেনে নিইনি এই নিয়ম। তারা এক রকম বলেই দিয়েছিলো সরকারি হাসপাতালের ডাক্তার হয়ে অন্য কোথাও নয়, শুধু মেডিকেল জার্নালেই লেখার স্বাধীনতা আছে আমার। সেদিনই সিদ্ধান্ত নিই সরকারি চাকরিতে ইস্তফা দেবো। মানুষের বাক স্বাধীনতা লঙ্ঘন করার বিরুদ্ধে অনেককাল লড়ছি। ইস্তফাটাও ছিলো আমার বড় একটি প্রতিবাদ। ইস্তফা দেয়ার আগে একবারও ভাবিনি কী খাবো, কী করে চলবো। প্রতিবাদিরা হয়তো বৈষয়িক কমই হয়। ইমোশানাল তো হয়ই। ইস্তফার কপিটা আজ পেলাম।

কবে বিয়ে করবো তার উত্তর আমার কাছে নেই: সালমান

মাথাভাঙ্গা মনিটর: বলিউডের মোস্ট এলিজেবল ব্যাচেলরের তকমা পেয়েছেন অনেক আগেই। বয়স পঞ্চাশ পেরিয়েছে। কিন্তু বিয়ের কোনো নামগন্ধও নেই। তিনি বলিউড সুপারস্টার সালমান খান। আগামী ২৭ ডিসেম্বর ৫৩ বছরে পা দেবেন সালমান খান। জীবনের ৫২ বসন্ত পার করলেও এখনও বিয়ে করেননি তিনি। এই ৫২ বছরের জীবনে অনেকের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়েছেন সালমান খান। ঐশ্বরিয়া থেকে শুরু করে ক্যাটরিনা কাইফের সঙ্গে তার প্রেমের কথা শোনা যায়। সর্বশেষ রোমানিয়ার মডেল লুলিয়া ভান্তুরের সঙ্গে তার প্রেমের কথা বলিমহলে ব্যাপক চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তারা বাগদান সেরে ফেলেছেন এমন খবরও শোনা যায় ভারতীয় গণমাধ্যমে। আগামী ১৮ নভেম্বর বিয়ের পিঁড়িতে বসবেন সাল্লু ভাই, এমন কথাও শোনা গেছে। তবে বিয়ে নিয়ে কোনো মাথাব্যথা নেই ভাইজানের। বলিউডের সুলতান সম্প্রতি এক টিভি চ্যানেলের ইন্টারভিউয়ে একই প্রশ্নের সম্মুখীন হন। সেখানেই নিজের মনে কথা শেয়ার করেন তিনি।