দেশি টুকরো

প্রধান বিচারপতি নিয়োগ রাষ্ট্রপতির হাতে

স্টাফ রিপোর্টার: প্রধান বিচারপতি নিয়োগ সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, এটি রাষ্ট্রপতির এখতিয়ার। তাই এ বিষয়ে তিনি কিছু বলবেন না। আপিল বিভাগে বিচারপতি নিয়োগের বিষয়ে তিনি বলেন, ‘এটিও রাষ্ট্রপতির দায়িত্ব’। তবে তিনি মনে করেন, প্রধান বিচারপতি নিয়োগের পরপরই আপিল বিভাগে বিচারপতির যে স্বল্পতা রয়েছে তা পূরণ করা হবে। গতকাল বুধবার ঢাকার বারিধারায় বেসরকারি প্রতিষ্ঠান- প্রত্যয় মেডিকেল ক্লিনিক লিমিটেডের উদ্যোগে আয়োজিত ‘মাদক প্রতিরোধ’ বিষয়ক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি। আনিসুল হক বলেছেন, শুধুমাত্র আইন দিয়ে মাদক নিয়ন্ত্রণ সম্ভব নয়। এজন্য আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি জনসচেতনতাও বাড়াতে হবে। ‘কর্ম ব্যস্ততার কারণে আমরা অনেক সময় ছেলে-মেয়েদের প্রতি ঠিকমত নজর দিতে পারি না’ উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, এ কারণে অনেক ছেলে-মেয়ে মাদকাসক্ত হয়। তারা প্রথমে খেলার ছলে মাদক সেবন শুরু করলেও পরে নেশাগ্রস্ত হয়ে পড়ে। ছেলে-মেয়েদের জন্য আমাদেরকে সময় দিতে হবে। পরিবারের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। যাতে ছেলে-মেয়েরা কোনোভাবেই মাদকের দিকে ধাবিত হতে না পারে।

বুড়িমারী সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

স্টাফ রিপোর্টার: লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। গত মঙ্গলবার গভীররাতে বুড়িমারী ইউনিয়নের আমবাড়ী সীমান্তের ৮৪০ নম্বর মেইন পিলারের কাছে এ ঘটনা ঘটে। নিহত ফরিদ হোসেন শরীফ (২৩) বুড়িমারী ইউনিয়নের উফারমারা ঠাকুরপাড়া গ্রামের শামসুল হকের ছেলে। সীমান্তসূত্রে জানা গেছে, ভারতীয় গরু ব্যবসায়ীদের সহযোগিতায় শরীফসহ বাংলাদেশি কয়েকজন ওই সীমান্ত পথে ভারতে অনুপ্রবেশ করেন। এ সময় কুচবিহার-৬১ বিএসএফ ব্যাটালিয়নের বিএসবাড়ী ক্যাম্পের টহল দল তাদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছুড়লে ঘটনাস্থলেই ফরিদ হোসেন শরীফ নিহত হন। বাকিরা পালিয়ে আসতে সক্ষম হলেও নিহত ফরিদ হোসেন শরীফের মরদেহ বিএসএফ নিয়ে গেছে।

রাবিতে ভর্তি জালিয়াতি : লেখায় অমিল পাওয়ায় আটক ১

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সাক্ষাৎকার দিতে এসে জালিয়াতির অভিযোগে এক ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আটক করা হয়েছে। গত মঙ্গলবার দুপুরে তাকে আটক করা হয়। সাক্ষাৎকারের সময় তার লেখার সাথে উত্তরপত্রের লেখায় অমিল দেখতে পান শিক্ষকরা।  আটককৃত ভর্তিচ্ছু খলিলুর রহমান আইন অনুষদের ভর্তি পরীক্ষার মেধা তালিকায় ১৬তম স্থান অর্জন করেন। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল-২০০৩২। তিনি যশোর সদর থানার তোফায়েল আহমদের ছেলে। আইন অনুষদের ডিন অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ জানান, গত মঙ্গলবার দুপুরে আইন অনুষদের (বি-ইউনিট) মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তির জন্য সাক্ষাৎকার নেয়া হচ্ছিলো। সাক্ষাৎকারের সময় শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মার্কসিট দেখা হয়। খলিলুর রহমান আইন অনুষদের ভর্তি পরীক্ষায় ইংরেজিতে সর্বোচ্চ নম্বর পেয়েছেন। কিন্তু তিনি মাধ্যমিক পরীক্ষায় ইংরেজি বিষয়ে ‘ডি’ পান। এটা দেখে শিক্ষকদের খটকা লাগে। তখন তাকে ইংরেজিতে কিছু লিখতে বলা হয়।