চুয়াডাঙ্গায় জেলা কারাগারে বিশেষ সাক্ষাতের নামে টাকা আদায়ের অভিযোগে কারারক্ষী আনোয়ার হোসেন সাময়িক বরখাস্ত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা কারাগারের কারারক্ষী আনোয়ার হোসেন ইদুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল শনিবার মূল কারাফটকের সামনে আসামির সাথে বিশেষ সাক্ষাতদানের জন্য নগদ টাকাসহ হাতেনাতে আটকের ঘটনায় জেল কর্তৃপক্ষ তাকে এই শাস্তি প্রদান করেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার পাপিয়া আক্তার গতকাল শনিবার বেলা পৌনে ১১টায় ঝটিকা সফরে জেলা কারাগারে যান। এ সময় মূল কারাফটকের সামনে কারারক্ষী আনোয়ার হোসেন আসামির সাথে বিশেষ সাক্ষাতের জন্য এক মহিলার কাছ থেকে ৭শ টাকার বিনিময়ে দেখার চুক্তি হয়। ওই মহিলা আনোয়ার হোসেনকে ১ হাজার টাকার নোট দিলে তা দোকানে ভাঙ্গানোর জন্য যেতে চাইলে ওই সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট পাপিয়া আক্তারের কাছে ধরা পড়ে। বিষয়টি তাৎক্ষণিকভাবে নির্বাহী ম্যাজিস্ট্রেট পাপিয়া আক্তার কারা কর্তৃপক্ষকে অবহিত করেন ।
এ ব্যাপারে জানতে চাইলে সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পাপিয়া আক্তার বিষয়টি স্বীকার করেন। তবে, তিনি কারারক্ষী আনোয়ার হোসেনের সাময়িক বরখাস্তের বিষয়টি জানেন না বলে জানান।
এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা কারাগারের জেলসুপার মো. নজরুল ইসলাম জানান, বিষয়টি জানার পরপরই যশোর ডিআইজি টিপু সুলতান মহোদয়কে অবহিত করা হয় এবং আনোয়ার হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়।
প্রসঙ্গত : চুয়াডাঙ্গার নতুন কারাগারটি ২০০৭ সালে কোর্ট সংলগ্ন এলাকা থেকে শহরের ভেমরুল্লাহে স্থানান্তরিত করা হয়। ৬শ শয্যাবিশিষ্ট জেলা কারাগারটি দীর্ঘদিন চালু হলেও আসামিদের জন্য একটি ভবন, শিশু ওয়ার্ড, ডিভিশন ওয়ার্ড ও হাসপাতাল চালু করা যায়নি। এতো অসুবিধার পরও আসামিদের জন্য বিশেষ ব্যবস্থার নামে আসামিদের স্বজনদের কাছ থেকে ৭শ থেকে ১ হাজার টাকায় উৎকোচ আদায় করে আসছে জেল কর্তৃপক্ষ। বিষয়টি বর্তমান জেলা প্রশাসক এ বিষয়ে একাধিকবার সতর্ক করে দিলেও বন্ধ হয়নি আসামিদের সাথে বিশেষ দেখা কার্যক্রম।