বিদেশি টুকরো

সৌদিতে ঐকমত্যের শাসনের অবসান

মাথাভাঙ্গা মনিটর: ঐকমত্যের শাসনের কয়েক দশকের পুরোনো পদ্ধতি বাতিল করে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বর্তমানে রাজনৈতিক ও আঞ্চলিক অস্থিতিশীলতার ঝুঁকি নিচ্ছেন।

২০১৫ সালে সিংহাসনে আরোহণের পর বর্তমান সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের তার উত্তরসূরি ভাইপো সাবেক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে সরিয়ে দিয়ে তার স্থলে নিজপুত্র মোহাম্মদকে অভিষিক্ত করেন। ক্রাউন প্রিন্স হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই ৩২ বছর বয়সী মোহাম্মদ নিজের ক্ষমতা আরও পাকাপোক্ত করার অভিযানে নেমেছেন। এক্ষেত্রে তিনি সৌদি রাজপরিবারের অভ্যন্তরের অন্য সদস্যদেরকে এবং একই সঙ্গে দেশের ধর্মীয় ব্যক্তিদের নিজেরকে প্রতিদ্বন্দ্বী করে তুলেছেন। চলতি বছরের সেপ্টেম্বরে প্রখ্যাত ইসলাম প্রচারক সালমান আল-আওদাহ ও আওয়াদ আল-কারনিসহ কয়েকডজন ধর্মীয় ব্যক্তিত্বকে গ্রেফতার করে সৌদি পুলিশ। তাদের সবাইকে কারাগারে বন্দি করে রাখা হয়েছে।

অন্যদিকে দুর্নীতির অভিযোগে দেশের সবচেয়ে ধনী ব্যবসায়ীদের বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে রয়েছেন তার চাচাতো ভাই ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী আল-ওয়ালিদ বিন তালাল, রাজপরিবারের অন্তত ১৭ জন প্রিন্স, ৪ জন শীর্ষ মন্ত্রী এবং কয়েকজন সাবেক মন্ত্রী। এদিকে সাবেক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ এখন কোথায় কি অবস্থায় রয়েছেন, তা নিয়ে জনমনে সংশয় তৈরি হয়েছে। চলতি বছরের জুন থেকে তাকে প্রকাশ্যে দেখা যায়নি। গুজব রয়েছে, তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে।

‘ইসরাইল-যুক্তরাষ্ট্রকে বন্ধু ভেবে ভুল করছেন’

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানকে বন্ধু না ভেবে ইসরাইল ও যুক্তরাষ্ট্রকে বন্ধু ভেবে ভুল করছেন বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সৌদি প্রিন্সকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনি যদি মনে করেন ইরান আপনার বন্ধু নয় এবং যুক্তরাষ্ট্র ও ইসরাইল আপনার বন্ধু, তাহলে আপনি ভুল করছেন।

গত বুধবার ইরানের সংসদে বক্তব্য দেয়ার সময় হাসান রুহানি সৌদি প্রিন্সের কড়া সমালোচনা করে এসব কথা বলেন। সৌদি যুবরাজ বিন সালমানের উদ্দেশে তিনি বলেন, ‘আপনি কেন সিরিয়া আর ইরাকের জনগণের প্রতি বিরূপ আচরণ করছেন? তাদের সঙ্গে কেন শত্রুতা করছেন? আপনি আইএসকে মদদ দিয়ে কেন সন্ত্রাসবাদকে প্রশ্রয় দিচ্ছেন? আপনি লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে কেন হস্তক্ষেপ করছেন?’

উল্লেখ্য, গত শনিবার ইয়েমেন থেকে সৌদি বিমানবন্দরের উদ্দেশে ক্ষেপণাস্ত্র ছোড়ার পর সৌদি ক্রাউন প্রিন্স ইরানের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খোলেন। ইরান সরাসরি সামরিক আগ্রাসন চালাতে শুরু করেছে বলে তিনি অভিযোগ করেন। ক্রাউন প্রিন্সের এমন মন্তব্যের পর ইরানের সর্বোচ্চ পর্যায় থেকে বুধবার সংসদে এসব প্রতিক্রিয়া দেখানো হয়।

রুহানি বলেন, মধ্যপ্রাচ্যে মুসলিম দেশগুলোর একে অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার নজির নেই। কিন্তু সৌদি আরব ইয়েমেনসহ অন্যান্য দেশে সেটা করার চেষ্টা করছে।

সৌদির অবরোধের মুখে ইয়েমেনে ভয়াবহতম দুর্ভিক্ষের আশঙ্কা

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের অবরোধ তুলে না নিলে গত কয়েক দশকের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় দুর্ভিক্ষের মুখে পড়বে সংঘাতপীড়িত দেশ ইয়েমেন। আর এ দুর্ভিক্ষের ভুক্তভোগী হবে লাখ লাখ মানুষ। এ আশঙ্কার কথা জানিয়েছেন, জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক। ২০১৫ সাল থেকে সৌদির নেতৃত্বাধীন জোটের সঙ্গে লড়াই করছে হুতি বিদ্রোহীরা।

সিরিয়ার আলবু কামাল আইএস ঘাঁটি সেনাবাহিনীর দখলে

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) সর্বশেষ আরেকটি প্রধান ঘাঁটি আলবু কামাল দখলে নেয়ার কথা জানিয়ে জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে জয় ঘোষণা করেছে সিরীয় সেনাবাহিনী ও এর মিত্ররা। এর মধ্যদিয়ে ওই অঞ্চলটিতে আইএস’র দখলদারিত্ব এবং খিলাফতের শাসন যুগের সমাপ্তি ঘটল বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছে আর্মি জেনারেল কমান্ড। সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, তারা এখন সিরিয়ার পূর্ব মরু অঞ্চলের অবশিষ্ট কয়েকটি আইএস ঘাঁটিতে লড়াই চালিয়ে যাচ্ছে। জেনারেল কমান্ডের বিবৃতিতে বলা হয়েছে, আলবু কামাল শহর জঙ্গিমুক্ত করাটা গুরুত্বপূর্ণ হওয়ার কারণ হচ্ছে, এর পতন ঘটা মানেই ওই অঞ্চলে আইএস এর দৌরাত্মের অবসান হওয়া। আলবু কামালে জিহাদিরা প্রচণ্ড লড়াই করার পরও তাদের ঘাঁটিটি একদিনেই দখল হয়ে গেছে। এর মধ্য দিয়ে আইএস এর পতন নিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন সিরীয় বাহিনীর কমান্ডার।

লেবাননের হিজবুল্লাহ এবং অন্যান্য শিয়া মিলিশিয়া দলগুলোর পাশাপাশি ইরান ও রাশিয়ার সহায়তায় সিরিয়ার সেনাবাহিনী সম্প্রতি কয়েকমাসে আইএস এর কাছ থেকে বহু জায়গার দখল নিয়েছে। আলবু কামাল শহরটি ইরাক সীমান্তে সিরিয়ার দেইর আল জোর প্রদেশে ইউফ্রেটিস নদীর তীরে অবস্থিত।