চুয়াডাঙ্গা ভিজে স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি টেস্ট পরীক্ষায় ফলাফল বিপর্যয় দুটি বিদ্যালয়ে ফলাফল অপ্রকাশিত ১৫৬ ও ফেল করেছে ৩০ ছাত্র-ছাত্রী : অভিভাবকরা উদ্বিগ্ন স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ে ৩০৫ জন ছাত্রের মধ্যে এসএসসি নির্বাচনী পরীক্ষায় পাশ করেছে ১৩৩ জন, ফেল করেছে ২১ জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ১৫০ জন ছাত্রের। এছাড়াও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২৬৫ জনের মধ্যে পাশ ২৫০ জন, ফেল করেছে ৯জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ৬ জন ছাত্রীর। এসব শিক্ষার্থী ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। গতকাল থেকে এসএসসির ফরমপূরণ শুরু হয়েছে। চলবে আগামী ১৩ নভেম্বর পর্যন্ত। তবে, ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত ফরম পূরণের টাকা জমা দেয়া যাবে। এদিকে, চুয়াডাঙ্গার সরকারি দুটি বিদ্যালয়ে এসএসসি টেস্ট পরীক্ষায় ফলাফল বিপর্যয়ে অভিভাবকরা ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। গত ১১ অক্টোবর এসএসসির টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং পরীক্ষা শেষ হয় ২৮ অক্টোবর। পরীক্ষা শেষে ফলাফল ঘোষণা করা হয় ৫ নভেম্বর। কিন্ত, ফলাফল ঘোষণা করা হলেও আনুষ্ঠানিকভাবে জেলা প্রশাসন ও শিক্ষা কর্মকর্তারা কেউই জানে না বলে অভিযোগ রয়েছে। আগামী বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চুয়াডাঙ্গা ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতী শাখায় মোট ১৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭২ জন, ফেল করেছে ৯ জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ৬৫ জন ছাত্রের। দিবা শাখায় ১৫৮ ছাত্রের মধ্যে পাশ করেছে ৬১ জন, ফেল করেছে ১২ জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ৮৫ জন ছাত্রের। ভিজে স্কুলে ফরমপূরণে বিজ্ঞান বিভাগে ১ হাজার ৫৭৭ টাকা এবং বাণিজ্য বিভাগে ১ হাজার ৪৮৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চুয়াডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয়ে মোট ২৬৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করে এবং পাশ করেছে ২৫০ জন ছাত্রী। প্রভাতী শাখায় ১৩০ জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ১১৯ জন এবং ফেল করেছে ৫ জন । ফলাফল অপ্রকাশিত রয়েছে ৬ জন ছাত্রীর। দিবা শাখায় ১৩৫ জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ১৩১ জন এবং মানবিকে ফেল করেছে ৪ জন ছাত্রী। সরকারি বালিকা বিদ্যালয়ে ফরমপূরণের জন্য বিজ্ঞান বিভাগে ১ হাজার ৫৬০ টাকা , মানবিক ও বাণিজ্য বিভাগে ১ হাজার ৪৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। চুয়াডাঙ্গা ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হোসেনের কাছে ফলাফল বিপর্যয়ের ব্যাপারে জানতে চাইলে বলেন, মিটিংয়ে আছি পরে কথা হবে। পরে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি। চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন মালাকার বলেন, যারা পরীক্ষায় ফলাফল ভালো করতে পারেনি তাদের ফরমপূরণে সুযোগ দেয়া যাবেনা। এ ব্যাপারে জানতে চাইলে সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা বিকাশ সাহা বলেন, ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ে গণিত বিষয়ে ছাত্ররা ফেল করেছে শুনেছি। তবে, অফিসিয়ালভাবে কিছু জানিনা। এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আতাউর রহমান বলেন, পরীক্ষার মাধ্যমে সরকারি দুটি বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়। সেই বিদ্যালয় দুটিতে শিক্ষার্থীদের ফলাফল খারাপ হলে কি করে চলবে। শিক্ষকরা নিয়ম না মানায় এ ফল বিপর্যয় ঘটেছে।

চুয়াডাঙ্গা ভিজে স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি টেস্ট পরীক্ষায় ফলাফল বিপর্যয়
দুটি বিদ্যালয়ে ফলাফল অপ্রকাশিত ১৫৬ ও ফেল করেছে ৩০ ছাত্র-ছাত্রী : অভিভাবকরা উদ্বিগ্ন
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ে ৩০৫ জন ছাত্রের মধ্যে এসএসসি নির্বাচনী পরীক্ষায় পাশ করেছে ১৩৩ জন, ফেল করেছে ২১ জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ১৫০ জন ছাত্রের। এছাড়াও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২৬৫ জনের মধ্যে পাশ ২৫০ জন, ফেল করেছে ৯জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ৬ জন ছাত্রীর। এসব শিক্ষার্থী ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। গতকাল থেকে এসএসসির ফরমপূরণ শুরু হয়েছে। চলবে আগামী ১৩ নভেম্বর পর্যন্ত। তবে, ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত ফরম পূরণের টাকা জমা দেয়া যাবে। এদিকে, চুয়াডাঙ্গার সরকারি দুটি বিদ্যালয়ে এসএসসি টেস্ট পরীক্ষায় ফলাফল বিপর্যয়ে অভিভাবকরা ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
গত ১১ অক্টোবর এসএসসির টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং পরীক্ষা শেষ হয় ২৮ অক্টোবর। পরীক্ষা শেষে ফলাফল ঘোষণা করা হয় ৫ নভেম্বর। কিন্ত, ফলাফল ঘোষণা করা হলেও আনুষ্ঠানিকভাবে জেলা প্রশাসন ও শিক্ষা কর্মকর্তারা কেউই জানে না বলে অভিযোগ রয়েছে। আগামী বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চুয়াডাঙ্গা ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতী শাখায় মোট ১৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭২ জন, ফেল করেছে ৯ জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ৬৫ জন ছাত্রের। দিবা শাখায় ১৫৮ ছাত্রের মধ্যে পাশ করেছে ৬১ জন, ফেল করেছে ১২ জন এবং ফলাফল অপ্রকাশিত রয়েছে ৮৫ জন ছাত্রের। ভিজে স্কুলে ফরমপূরণে বিজ্ঞান বিভাগে ১ হাজার ৫৭৭ টাকা এবং বাণিজ্য বিভাগে ১ হাজার ৪৮৭ টাকা নির্ধারণ করা হয়েছে।
এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চুয়াডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয়ে মোট ২৬৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করে এবং পাশ করেছে ২৫০ জন ছাত্রী। প্রভাতী শাখায় ১৩০ জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ১১৯ জন এবং ফেল করেছে ৫ জন । ফলাফল অপ্রকাশিত রয়েছে ৬ জন ছাত্রীর। দিবা শাখায় ১৩৫ জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ১৩১ জন এবং মানবিকে ফেল করেছে ৪ জন ছাত্রী। সরকারি বালিকা বিদ্যালয়ে ফরমপূরণের জন্য বিজ্ঞান বিভাগে ১ হাজার ৫৬০ টাকা , মানবিক ও বাণিজ্য বিভাগে ১ হাজার ৪৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।
চুয়াডাঙ্গা ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হোসেনের কাছে ফলাফল বিপর্যয়ের ব্যাপারে জানতে চাইলে বলেন, মিটিংয়ে আছি পরে কথা হবে। পরে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি। চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন মালাকার বলেন, যারা পরীক্ষায় ফলাফল ভালো করতে পারেনি তাদের ফরমপূরণে সুযোগ দেয়া যাবেনা। এ ব্যাপারে জানতে চাইলে সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা বিকাশ সাহা বলেন, ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ে গণিত বিষয়ে ছাত্ররা ফেল করেছে শুনেছি। তবে, অফিসিয়ালভাবে কিছু জানিনা। এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আতাউর রহমান বলেন, পরীক্ষার মাধ্যমে সরকারি দুটি বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়। সেই বিদ্যালয় দুটিতে শিক্ষার্থীদের ফলাফল খারাপ হলে কি করে চলবে। শিক্ষকরা নিয়ম না মানায় এ ফল বিপর্যয় ঘটেছে।