সওজ শ্রমিক-কর্মচারীদের কর্মবিরতি ও প্রতিবাদ সভা

মেহেরপুর অফিস: সড়ক ও জনপদ অধিফতরের ৭ হাজার ২শ ৬ জন ওয়ার্কচার্জড শ্রমিক কর্মচারীদেরকে ওয়ার্কচার্জড সংস্থাপন হতে নিয়মিত আনয়ন করার ৭ দফা দাবিতে ৩য় দিনে কর্মচারীর কর্মবিরতি, বিক্ষোভ, প্রতিবাদসভা ও অবস্থান ধর্মঘট পালন করেছে মেহেরপুর জেলা সড়ক ও জনপথ (সওজ) শ্রমিক কর্মচারী ইউনিয়নের শ্রমিকরা। গতকাল মঙ্গলবার জেলা সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আশরাফ হোসেনের নেতৃত্বে অফিস কার্যালয়ে এ কর্মবিরতি পালন করা হয়।
এ সময় সেখানে জেলা সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ আবু শাহীন সালাউদ্দিন, সহসভাপতি সোহেল রানা, রাশেদুল ইসলাম রনি, সাংগঠনিক সম্পাদক গহর আলী, প্রচার সম্পাদক হাতেম আলী, কোষাধ্যক্ষ আবুল বাকি জোয়ার্দ্দার, অফিস সম্পাদক আখতার আলী, মহিলা বিষয়ক সম্পাদক জান্নাতুন নুর, ক্রীড়া সম্পাদক রবিউল ইসলাম, সমাজ কল্যাণ সম্পাদক সিরাজুল ইসলাম, সদস্য মফিজুর রহমান, দুদ্দু শেখ, সিদ্দিক আলী, আব্দুল মান্নান, জামাল আলী, আবু তালেব, আমজাদ হোসেনসহ সকল কর্মচারীরা উপস্থিত ছিলেন।
অবস্থান ধর্মঘটে ওয়ার্কচার্জড কর্মচারীদের দাবির মধ্যে ছিলো চাকরির বয়সসীমা ৬০ এর স্থলে ৬২ বছর করতে হবে, বিনা পেনশনে যাদের বয়স ৬০ বছর পূর্ণ হয়েছে তাদের উপযুক্ত অনুদানের ব্যবস্থা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যাচাইকৃত ২ হাজার ৬৬৭ জন ওয়ার্কচার্জড কর্মচারীকে দ্রুততম সময়ের মধ্যে শূন্যপদের বিপরীতে নিয়মিত ও অবশিষ্ট ৪ হাজার ৩৯২ জন ওয়ার্কচার্জড কর্মচারীকে শর্ত শিথিল করে নিয়মিত প্রজ্ঞাপন/এসআরও জারি করাসহ ৭টি দাবি জানানো হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছে, গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এ কর্মবিরতি পালন করা হয়। এ উপলক্ষে সকালে সড়ক ও জনপথ বিভাগের প্রধান ফটক থেকে তারা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। সেখানে কর্মবিরতি পালন করেন কর্মচারীরা। কর্মবিরতি পালনকালে বক্তব্য রাখেন জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক একরামুল হক লিকু, সিনিয়র সহ-সভাপতি আব্দুল হান্নান, বাংলাদেশ সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়ন ঝিনাইদহ জেলা শাখার সভাপতি শরিফুল ইসলাম, সহ-সভাপতি আবুল হোসেন, মোশাররফ হোসেন, জেলা শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক তাজুল ইসলাম, জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক মকলেচুর রহমান, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, অনেকে দীর্ঘ ৬০ বছর বয়স পর্যন্ত চাকরি করেও সরকার থেকে কোনো কিছু না পেয়ে বর্তমানে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। এছাড়াও অল্প কিছুদিনের মধ্যে আরও অনেকে চাকরির মেয়াদ পূর্ণ করবেন অথচ মেয়াদ শেষে তাদের ভবিষ্যৎ অন্ধকার। বক্তারা, সারাদেশে সড়ক ও জনপথ বিভাগে ৭ হাজার ৫৯ ওয়ার্কচার্জড শ্রমিক কর্মচারীদেরকে নিয়মিত করাসহ ৭ দফা দাবি পেশ করেন। দ্রুত এ দাবি মানা না হলে আগামিতে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি প্রদান করেন তারা।