বিদেশি টুকরো

যৌন হেনস্তার অভিযোগে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: যৌন হেনস্তার অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালন। স্থানীয় সময় গত বুধবার দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মেকে পাঠানো এক চিঠির মাধ্যমে ফ্যালন তার পদত্যাগের বিষয়টি জানান। ফ্যালনের বিরুদ্ধে ২০০২ সালে এক রেডিও উপস্থাপকের হাঁটুতে স্পর্শ করার পরিপ্রেক্ষিতে যৌন হেনস্তার অভিযোগ ওঠে। এজন্য চলতি সপ্তাহের শুরুতে ক্ষমা চেয়েছিলেন ফ্যালন। সাম্প্রতিক সময়ে ব্যাপক আলোচিত যৌন হেনস্তার কেলেঙ্কারি নিয়ে ব্রিটিশ পার্লামেন্ট থেকে সরে দাঁড়ানো প্রথম আইনপ্রণেতা ফ্যালন।

উত্তরপ্রদেশে পাওয়ার প্লান্ট বিস্ফোরণে নিহত ২২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরপ্রদেশে সরকারি একটি পাওয়ার প্লান্টে বিস্ফোরণে অন্তত ২২ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। কয়লাচালিত ওই পাওয়ার প্লান্টে এ দুর্ঘটনায় আহত হয়েছেন শতাধিকের বেশি। সরকারি পাওয়ার প্লান্টটির পরিচালনার দায়িত্বে থাকা ন্যাশনাল থারমাল পাওয়ার করপোরেশন জানিয়েছে, দুর্ঘটনায় আহত ৮০ জনের বেশি লোককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া গুরুতর আহত ১০ জনের বেশি কর্মচারীকে অন্যত্র উন্নত চিকিৎসার জন্য প্রেরণ করা হয়েছে। প্রতিষ্ঠানটির পরিচালনাকারী কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার আগে হঠাৎ করেই বিকট আওয়াজ হয়। এ সময় বেশ জোরে গ্যাস এবং বাষ্প বের হতে থাকে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রদেশের পুলিশপ্রধান এক ভিডিওবার্তায় জানান, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে প্লান্টের ভেতরে বেশ প্রেসার বেড়ে যাওয়ায় এ দুর্ঘটনাটি ঘটেছে।

টিকেট ছাড়াই বিমানে উঠে গেলো ৭ বছরের মেয়ে!

মাথাভাঙ্গা মনিটর: সুইজারল্যান্ডের জেনেভা বিমানবন্দরে মা-বাবার কাছ থেকে পালিয়ে সাত বছরের একটি মেয়ে টিকেট ছাড়াই উঠে গেলো বিমানে। এক লিখিত বক্তব্যে জেনেভা এয়ারপোর্ট জানিয়েছে, গত রোববার মেয়েটি জেনেভার সেন্ট্রাল স্টেশনে তার মা-বাবার কাছ থেকে চোখ ফাঁকি দিয়ে একটি ট্রেনে চড়ে বিমানবন্দরে আসে। মেয়েটি তার ‘ছোট আকৃতির সুবিধা নিয়ে’ নিরাপত্তা তল্লাশিকে ফাঁকি দিতে পেরেছে বলে মনে করছে বিমানবন্দর কর্তৃপক্ষ। তারা এটিকে একটি ‘চরম অনুশোচনীয় ঘটনা’ বলছে। সুইজারল্যান্ড-ফ্রান্স বর্ডারে অবস্থিত জেনেভা এয়ারপোর্টটি যাত্রীদের শুধুমাত্র ফ্রান্স বা সুইজারল্যান্ড ছাড়ার অনুমতি দেয়। বিমানবন্দরের মুখপাত্র বারট্রান্ড স্টাম্পফ্লি বলেন, ফ্রান্সের বিমানে উঠার গেট দিয়ে শিশুটি ফ্লাইটে ওঠে। তিনি বলেন, প্রাথমিক নিরাপত্তা তল্লাশির সময় মেয়েটি সম্ভবত পূর্ণবয়স্কদের সঙ্গেই দাঁড়িয়ে ছিলো। প্রস্থান গেটের কাছাকাছি আসলে এয়ারপোর্ট স্টাফ শিশুটিকে পেছনে পাঠিয়ে দেয়। কিন্তু মেয়েটি পরে গোপনে বিমানে উঠতে সক্ষম হয়।

গ্রামে ‘ঘুরতে এসে’ দড়িতে বাঁধা পড়লো কুমির

মাথাভাঙ্গা মনিটর: বাড়ির সামনে অদ্ভুত এক নড়াচড়ার শব্দে ঘুম ভাঙে দাশরথি পাদিয়ামির। দরজা খুলে উড়িষ্যার মালকানগিরির এই বাসিন্দা দেখেন ঘরের সামনে ঘোরাফেরা করছে ১২ ফুট লম্বা এক কুমির। বাড়ির সামনে এই কুমির দেখে ভীত দাশরথি প্রথমে ঘরে থাকা দুই কন্যাকে ঘরের চিলেকোঠায় তোলেন। এরপর স্ত্রীকে নিয়ে গ্রামবাসীর সহায়তার জন্য দৌড় দেন। দাশরথি ও তার স্ত্রীর ডাকে সাড়া দিয়ে ঘটনাস্থলে এসে স্থানীয় জনগণ প্রথমে তার দুই কন্যাকে উদ্ধার করে। এরপর সবাই মিলে দড়ি দিয়ে কুমিরটিকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলা হয়। আতঙ্কগ্রস্ত জনগণ প্রথমে কুমিরটিকে মেরে ফেলতে চেয়েছিলো, কিন্তু গ্রামের শীর্ষব্যক্তিরা তাদের নিবৃত্ত করে। স্থানীয় বনবিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে প্রাণিটিকে উদ্ধার করে নিয়ে যায়। কুমিরটিকে গ্রামের কাছাকাছি সাতিগুদা বাধে ছাড়তে চাইলে জনগণ বাধা দেয়। তাদের কথা এতে কুমিরটি আবারও গ্রামে ফিরে আসবে। পরে কুমিরটিকে ৬০ কিলোমিটার দূরে বালিমেলাতে ছাড়া হয়। বন কর্মকর্তারা জানিয়েছেন, কুমিরটি সম্ভবত গ্রাম ডিম পাড়তে এসেছিলো।