দেশি টুকরো

রাজধানীর বাড্ডায় বাবা-মেয়ে খুন

স্টাফ রিপোর্টার: ঢাকায় বাবা ও মেয়ে খুন হয়েছেন। গতকাল বৃহস্পতিবার ভোরে বাড্ডার ময়নারবাগ কবরস্থান রোডের একটি বাড়ি থেকে পুলিশ তাদের লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায়। নিহতরা হলেন- জামিল (৩৮) ও মেয়ে নুসরাত (৯)। জামিল পেশায় পাইভেটকারচালক। এ ঘটনায় পুলিশ জামিলের স্ত্রী আজরিনাকে আটক করেছে। বাড্ডা থানার ওসি জানায়, তিনতলা বাড়ির তৃতীয় তলায় দুই রুমের একটি বাসায় জামিল সপরিবারে ভাড়া থাকতেন। ওই বাসার একটি কক্ষে সাবলেট দেয়া রয়েছে। মধ্যরাতের যেকোনো সময় এই খুনের ঘটনা ঘটতে পারে। বেডরুমের বিছানায় দুটি লাশই শোয়ানো অবস্থায় ছিলো। জামিলের মাথায় গুরুতর জখমের চিহ্ন রয়েছে। ভারী কোনো বস্তু দিয়ে মাথায় আঘাত করা হয়েছে। তবে নুসরাতের শরীরে আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। স্ত্রীর অসংলগ্ন কথাবার্তার কারণে তাকে আটক করা হয়েছে। তাদের বাড়ি গোপালগঞ্জের সদর থানার মধ্যবন গ্রামে। ঘটনার পর থেকে সাবলেটে থাকা ব্যক্তি পলাতক রয়েছেন।

যশোর চৌগাছায় নিজ কার্যালয়ে স্বাস্থ্যকর্মী খুন

স্টাফ রিপোর্টার: যশোর চৌগাছায় ইয়াছিন আরাফাত পলাশ (৩৫) নামের একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডারকে তার নিজ কার্যালয়ে খুন করেছে সন্ত্রাসীরা। তারা পালিয়ে যাওয়ার সময় পলাশের লাশ ঘরের মধ্যে রেখে দরজায় তালা দিয়ে যায়। এ সময় তারা পলাশের সুযুকি ঝিকঝাক গাড়ি নিয়ে গেছে। তিনি উপজেলার হাকিমপুর গ্রামের মুক্তিযোদ্ধা সহিদুল ইসলামের ছেলে এবং যাত্রাপুর কমিউনিটি ক্লিনিকে কর্মরত ছিলেন।

প্রতিদিনের মতো গতকাল বৃহস্পতিবার তিনি ক্লিনিকে আসেন। বিকেলে একটি ফোন থেকে পলাশের চাচাতো ভাই সাকিবের ফোনে জানায় তার ভাই মারামারি করে ক্লিনিকে মারা গেছে। সাকিব ঘটনাস্থানে পৌঁছে ঘরের মধ্যে লাশ দেখে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ তার লাশ ঘরের মধ্যে থেকে হাত পা বাঁধা অবস্থায় উদ্ধার করে।

একটি সূত্র জানিয়েছে, পলাশ ওই এলাকায় ডিসের ব্যবসার সাথে জড়িত এবং মাদকসেবী ছিলেন। চৌগাছা থানার ওসি ঘটনার সত্যতা স্বীকার করে জানান, সন্ত্রাসীরা তাকে মাথায় শক্ত কিছু দিয়ে আঘাত করে হত্যা করেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়: ১ম বর্ষ স্নাতক ভর্তির রিলিজ স্লিপের আবেদন ৫ নভেম্বর শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম বর্ষ রিলিজ স্লিপের অনলাইন আবেদন আগামী ৫ নভেম্বর শুরু হবে। তা চলবে ১১ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। ওই ভর্তি কার্যক্রমে যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পায়নি, মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি ও ভর্তি বাতিল করেছে, সে সকল প্রার্থী ১ম রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। বিস্তারিত জাতীয় বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট ওয়েবসাইট www. admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) থেকে জানা যাবে। গতকাল বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

রাবির ভর্তি পরীক্ষার তিন ইউনিটের ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষার আরও তিনটি ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। গত বুধবার রাতে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘ডি’ ও আইবিএ-এর অধীনে ‘জে’ ইউনিট এবং গতকাল বৃহস্পতিবার দুপুরে প্রকৌশল অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে স্ব-স্ব ইউনিটের ১ম মেধা তালিকা ও মৌখিক পরীক্ষার তারিখ এবং স্থানও প্রকাশ করা হয়েছে। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ৪৭০টি আসনের বিপরীতে ‘ব্যবসায় শিক্ষা’ গ্রুপের দুই শিফট থেকে মোট ৯২৩ জন এবং ‘অ-ব্যবসায় শিক্ষা’ গ্রুপ থেকে ২০০ জনকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়েছে। আগামী ২৩ নভেম্বর সকাল সাড়ে ১০টা থেকে রাবির রবীন্দ্র ভবনে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আইবিএ’র অধীনে ‘জে’ ইউনিটের ৫০টি আসনের বিপরীতে বাণিজ্য গ্রুপ থেকে প্রথম ৮৬ জন এবং অবাণিজ্য গ্রুপ থেকে প্রথম ১০৬ জনকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়েছে। আগামী ১৯ নভেম্বর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আইবিএ ভবনে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া প্রকৌশল অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটের ২৭২টি আসনের বিপরীতে ‘এইচ-১’ শিফট থেকে ৪৭৬ জন এবং ‘এইচ-২’ শিফট থেকে ৪৮২ জন এবং ‘এইচ-৩’ শিফট থেকে ৪৬৩ জনকে মৌখিক পরীক্ষায় ডাকা হয়েছে। আগামী ২০ ও ২১ নভেম্বর প্রথম মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সাক্ষাৎকার নেয়া হবে। সাক্ষাৎকারের সময় শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল মার্কসশিট, রেজিস্ট্রেশন কার্ড এবং বিষয় পছন্দক্রম ফরম সঙ্গে আনতে হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.admission.ru.ac.bd) পাওয়া যাবে।