যুব সমাজকে সম্পদে রূপান্তর করে দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব

জাতীয় যুব দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা- মেহেরপুরে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত

মাথাভাঙ্গা ডেস্ক: ‘যুবদের জাগরণ, বাংলাদেশের উন্নয়ন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় যুব দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুরের বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে যুবদের মাঝে অনুদানের চেক ও গাছের চারা বিতরণ করা হয়। এছাড়াও বিভিন্ন প্রতিযোগীতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, যুব সমাজকে সম্পদে রূপান্তর করে দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব। সরকারি চাকুরির দিকে না তাকিয়ে নিজ উদ্যোগে প্রশিক্ষণ নিয়ে কাজ করতে হবে। ছোট থেকে শুরু করেই বড় কোনো কিছু করা সম্ভব। যারা বিদেশ যেতে ইচ্ছুক, তারা প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে গেলে বেশি লাভবান হবেন। দেশের সার্বিক উন্নয়নে যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
চুয়াডাঙ্গায় গতকাল বুধবার সকাল ১০টায় যুব উন্নয়ন অধিদফতরে আলোচনাসভা, যুব ঋণ ও অনুদানের চেক এবং গাছের চারা বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতর। এতে সভাপতিত্ব করেন যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক জাহিদুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ আহমদ ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল আওয়াল। সদর উপজেলা যুব উন্নয়ন অধিদফতরের ক্রেডিট সুপারভাইজার আসাদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারি পরিচালক মাসুম আহমেদ। উপস্থিত ছিলেন সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলমসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
পরে ১০ জন সফল উদ্যোক্তাকে যুব ঋণের চেক ও ৭ টি নিবন্ধনকৃত যুব সংগঠনকে যুব কল্যাণ তহবিল থেকে অনুদানের চেক এবং গাছের চারা বিতরণ করেন অতিথিবৃন্দ। এর আগে সকালে যুব উন্নয়ন অধিদফতর ক্যাম্পাসে ফলজ গাছের চারা রোপন করেন অতিথিবৃন্দ। বিকেলে যুব উন্নয়ন অধিদফতর ক্যাম্পাসে যুব উন্নয়ন একাদশ ও প্রশিক্ষণার্থী একাদশের মধ্যে প্রীতি ভলিবল খেলার আয়োজন করা হয়। এতে যুব উন্নয়ন একাদশ জয়লাভ করে।
এদিকে ইসলামী যুব আন্দোলন দিবসটি উপলক্ষে র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসান চত্বরে এসে সমাবেত হয়। পরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা শাখার সেক্রেটারি ডা. জিনারুল ইসলাম, ইসলামী যুব আন্দোলন জেলা সভাপতি মাও. মহিদুল ইসলাম, সেক্রেটারি শাহিন আলম মিল্টন, সহ সভাপতি মাও. মোহাম্মদ আলী, ফাহিম ফয়সাল প্রমুখ।

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গায় জাতীয় যুব দিবস উপলক্ষে আলমডাঙ্গা যুব উন্নয়ন অধিফতরের উদ্দ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল যুব দিবস উপলক্ষে উপজেলা পরিষদের আলোচনাসভা ও যুব ঋণের চেক ও সনদ পত্র বিতরণ করা হয়েছে। “যুবদের জাগরণ, বাংলাদেশের উন্নয়ন” শীর্ষ স্লোগানকে সামনে রেখে আলমডাঙ্গায় র‌্যালি শেষে অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীন আরা, উপজেলা যুব উন্নয়ন অফিসার আনিসুর রহমান, উপজেলা সহকারী যুব উন্নয়ন অফিসার আলাউদ্দিনের উপস্থাপনায় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম আজম, অগ্রণী ব্যাংক কর্মকর্তা চান আলী প্রমুখ। অনুষ্ঠানে ১৩ জন প্রশিক্ষণার্থীকে ৫০ হাজার করে মোট ৬ লক্ষ ৫০ হাজার টাকা প্রথম দফা ঋণ সহায়তা প্রদান করা হয় এবং ৪ জনকে সনদ পত্র প্রদান করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে এক বর্নাঢ্য র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, ভাইস চেয়রম্যান আব্দুল কাদের, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান, উপজেলা কৃষি অফিসার সুফি রফিকুজ্জামান, দামুড়হুদা প্রেসক্লাবের সাবেক সভাপতি দীন মোহাম্মদ, বর্তমান সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক বখতিয়ার হোসেন বকুল, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে জাহান ববি, প্রশিক্ষক মোজাফ্ফর হোসেন প্রমুখ। আলোচনা শেষে ১৬ জন প্রশিক্ষিত যুবদের মাঝে প্রায় ৮ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়। ঋণ বিতরণ শেষে টেকার প্রকল্পের আওতায় ৪০ জন যুবক-যুবতিকে মাসব্যাপী কম্পিউটার প্রশিক্ষনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কাইজার আলী পল্টু। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা সেলিম হোসেন, লুৎফর রহমান ও আব্দুল মতিন।

জীবননগর ব্যুরো: জীবননগরে জাতীয় যুব উন্নয়ন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার যুবউন্নয়ন অধিদফতরের আয়োজনে আলোচনাসভা ও যুবদের মধ্যে চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা চেয়ারম্যান আবু আব্দুল লতিফ অমল প্রধান অতিথি হিসেবে আলোচনাসভায় বক্তব্য প্রদানসহ যুবদের মধ্যে চেক বিতরণ করেন। সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের ট্রেনিং সেন্টারে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ্, উপজেলা যুব উন্নয়ন অফিসার আবু হাছানুল আজিজ, ইউডিএফ সমীর কুমার বিশ্বাস ও প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির। ঊষা সংস্থার সমন্বয়কারী আলমগীর হোসেনের পরিচালনায় আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন মামুনুজ্জামান আদুন, ইকরামুল হক ও খালেদা বেগম।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের যৌথ উদ্যোগে ও সেভ দি চিলড্রেন সহযোগিতায় গতকাল বুধবার সকাল ৯ টায় মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যানে যুব সমাবেশ শেষে স্থানীয় সরকারের উপ-পরিচালক খায়রুল হাসানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শেষ হয়। পরে যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক ফিরোজ আহামেদের সভাপতিত্বে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পরিমল সিংহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাহামুদ, সেভ দি চিলড্রেনের সিনিয়র ম্যানেজার ফারুক হোসেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিম প্রমুখ। অনুষ্ঠানে যুব কল্যান তহবিল থেকে বেসরকারি স্বেচ্ছাসেবি প্রতিষ্ঠান অপরাজিতা, অনুপ্রেরণা, দারিদ্র বিমোচন সংস্থা এবং মা ও মহিলা উন্নয়ন সংস্থাকে ২০ হাজার টাকা করে চেক প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন কোর্সে পাশ করা ৮ জন শিক্ষার্থীর মাঝে সনদ বিতরণ ও পরিবেশ রক্ষায় গাছের চারা বিতরন করা হয়েছে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যুব উন্নয়নের প্রশিক্ষক মাসুদ আল আহসান ও মিলেনিয়াম একাডেমির পরিচালক নিলুফার ইযাসমিন। এদিকে যুব দিবস উপলক্ষে এদিন দুপুরে মেহেরপুর স্টেডিয়াম মাসে প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মুজিবনগর প্রতিনিধি: মুজিবনগরে জাতীয় যুব দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার ১০টার দিকে মুজিবনগর উপজেলা প্রশাসন ও মুজিবনগর যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে র‌্যালি বের করা হয়। মুজিবনগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুজিবনগর উপজেলা হলরুমে আলোচনাসভায় সভাপতিত্ব করেন যুব উন্নয়ন অফিসার বিপ্লব কুমার কু-ু, প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সাধারণ সম্পাদক বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন প্রমুখ।
মহেশপুর প্রতিনিধি: জাতীয় যুব দিবস উপলক্ষে মহেশপুরে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই। বক্তব্য রাখেন আরডিসির নির্বাহী প্রধান সাংবাদিক আব্দুর রহমান, ক্রেডিট সুপার ভাইজার দীপক কুমার ম-ল ও টেকআপ প্রকল্পের প্রশিক্ষণার্থী ওমর ফারুখ। অনুষ্ঠানে ৪ লক্ষ টাকা যুব ও যুব মহিলাদের মধ্যে লোন বিতরণের চেক এবং যুব সংগঠন আরডিসির অনুদানের চেক প্রদান করা হয়। এর আগে এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।