দেশি টুকরো

রাজধানীতে বাসার ভেতর মা-ছেলের গলাকাটা লাশ

রাজধানীর কাকরাইলে একটি বাসা থেকে মা ও ছেলের গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার সন্ধ্যায় কাকরাইলের তমা সেন্টারের গলির কাছে ৭৯/১ বাড়ির পাঁচতলায় এ ঘটনা ঘটে বলে জানা গেছে। নিহতরা হলেন সামসুন্নাহার ও তার ছেলে শাওন। রমনা জোনের এডিসি যুগান্তরকে জানান, সন্ধ্যায় খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, রমনা থানাধীন কাকরাইলের ওই বাড়ির পাঁচতলায় পরিবার নিয়ে থাকেন আবদুল করিম। বুধবার তার স্ত্রী ও ছোট ছেলেকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করেছে। শাওন ও তার মা সামসুন্নাহার ছাড়াও ঘটনার সময় ঘরে ছিলেন গৃহকর্মী রাশিদা। রাশিদা সাংবাদিকদের জানান, তিনি রান্নাঘরে কাজ করছিলেন। হঠাৎ কেউ রান্নাঘরের দরজা বাইরে থেকে বন্ধ করে দেয়।

বিমান নিয়ে নাশকতা : পাইলট সাব্বির ৭ দিনের রিমান্ডে

বিমান নিয়ে নাশকতার পরিকল্পনার অভিযোগে গ্রেফতার বাংলাদেশ বিমানের ফার্স্ট অফিসার (কো-পাইলট) সাব্বির এনামের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার দুপুরে ঢাকা মহানগর হাকিম আহসান হাবিব রিমান্ড মঞ্জুর করেন। এ সময় তার সঙ্গে গ্রেফতার বাকিদেরও বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করা হয়। এদের মধ্যে পাইলট সাব্বিরের মা সুলতানা পারভীনের পাঁচ দিন এবং আসিফুর রহমান আসিফ ও আলমের ছয় দিন করে রিমাণ্ড মঞ্জুর করা হয়। মিরপুরের দারুস সালাম থানায় বিস্ফোরক, অস্ত্র ও সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় তদন্ত কর্মকর্তা র‌্যাব-৪-এর এসআই আমিরুল ইসলাম প্রত্যেক আসামির ১০ দিন করে রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে বিচারক তাদের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেন। এর আগে বিমান নিয়ে নাশকতার পরিকল্পনার অভিযোগে সোমবার দিবাগত রাত থেকে মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত মিরপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পাইলট সাব্বিরসহ চারজনকে আটক করে র‌্যাব। তারা রাজধানীর দারুস সালামে নিহত জঙ্গি আব্দুল্লাহর সহযোগি এবং জেএমবি সদস্য।

সিরাজগঞ্জে বাংলামদ পান করে ২ জনের মৃত্যু

সিরাজগঞ্জের কাজীপুরে বাংলামদ পান করে বেল্লাল হোসেন (৫০) ও মতিয়ার রহমান মতি (৪৫) নামে দুজনের মৃত্যু হয়েছে।মঙ্গলবার গভীর রাতে নিজ বাড়িতে বেল্লাল ও বুধবার সকালে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মতি মারা যান। বেল্লালের বাড়ি উপজেলার গান্ধাইল ইউনিয়নের পশ্চিম খুকশিয়া গ্রামে ও মতি সোনামুখী ইউনিয়নের পাঁচগাছি গ্রামের জয়নাল আবেদীনের ছেলে। স্থানীয় ইউপি সদস্য ফরিদুল ইসলাম বাবু এ তথ্য নিশ্চিত করেছেন।

শিল্পকলা একাডেমির উপজেলা পর্যায়ে শিগগিরিই ১২৭৮ জন নিয়োগ

তৃণমূল পর্যায়ে শিল্প-সাংস্কৃতিক কার্যক্রম প্রসারের লক্ষ্যে এবং উপজেলা পর্যায়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম ছড়িয়ে দিতে সরকার প্রথমবারের মতো সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে উপজেলা পর্যায়ে লোকবল নিয়োগ দিচ্ছে। দেশের ৪৯০টি উপজেলার শিল্পকলা একাডেমিতে ১২৭৮ জনকে নিয়োগের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রতিটি উপজেলায় তিনটি ক্যাটাগরিতে তিনজন সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ পাচ্ছেন। এর মধ্যে রয়েছে, উপজেলা সহকারী কালচারাল অফিসার ১ জন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১ জন এবং অফিস সহকারী ১ জন।

উল্লেখ্য যে, বর্তমানে জেলা পর্যায়ে শুধুমাত্র একজন করে সংস্কৃতি বিষয়ে সরকারি কর্মকর্তা রয়েছেন। উপজেলা পর্যায়ে সরকারী উদ্যোগে এই প্রথম লোকবল নিয়োগ দেয়া হচ্ছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ ও শিল্পকলা একাডেমির সূত্র এই তথ্য জানান। তারা জানান, সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে প্রথমবারের মতো সরকার দেশের ৪৮০ উপজেলায় শিল্পকলা একাডেমির ভবন নির্মাণ করছে। ইতোমধ্যে ২২টি উপজেলায় ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। এসব অফিসে নিয়োগপ্রাপ্তরা চাকুরীতে যোগ দেবেন।