বিদেশি টুকরো

নওয়াজ শরীফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। দুর্নীতি সংক্রান্ত দুটি মামলায় দেশটির একটি আদালত গতকাল বৃহস্পতিবার এ পরোয়ানা জারি করে। পানামা পেপার্সে ফাঁস হওয়া তথ্যের ভিত্তিতে তার বিরুদ্ধে এসব মামলা দায়ের করা হয়। শরিফের আইনজীবী জহির খান এএফপিকে বলেন, ‘দুর্নীতির অভিযোগে দায়ের করা দুটি মামলায় আদালত সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি এবং আগামী ৩ নভেম্বর পর্যন্ত শুনানি মুলতবি ঘোষণা করেছে।’ শরিফ তার স্ত্রী কুলসুমের সাথে বর্তমানে লন্ডনে রয়েছেন। সেখানে তার স্ত্রীর ক্যান্সার চিকিৎসা চলছে।

তাজমহল চত্বর ঝাড়ু দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: গত কয়েক সপ্তাহ ধরে বিতর্কের পর সেই তাজমহল পরিদর্শনে গেলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গতকাল বৃহস্পতিবার তিনি তাজমহল পরিদর্শনে যান। সেখানে গিয়ে ঝাড়ু হাতে তাজমহল চত্বর পরিষ্কার করেন আদিত্যনাথ। এই প্রথম উত্তরপ্রদেশের কোনো বিজেপি মুখ্যমন্ত্রী তাজমহল পরিদর্শনে গেলেন। যোগীর সফর উপলক্ষে বৃহস্পতিবার তাজমহল চত্বর অন্যদিনের চেয়েও পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয়েছিলো। কিন্তু রাজ্যবাসীকে এ দিন তাজ চত্বর থেকেই পরিচ্ছন্নতার বার্তা দিতে চেয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তাই মাথায় বেসবল হ্যাট পরে ঝাড়ু হাতে তাজমহল চত্বর পরিষ্কার করেন যোগী নিজেই।

তাজমহলের কাছে সুইস পর্যটক দম্পতির ওপর হামলা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের আগ্রায় জনপ্রিয় পর্যটন কেন্দ্র তাজমহলের কাছে ফাতেহপুর সিক্রিতে আক্রমণের শিকার হয়েছেন এক সুইস পর্যটক দম্পতি। স্থানীয় পুলিশের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, চারজন দুর্বৃত্ত ওই দম্পতিকে বাকবিতণ্ডার জেরে আক্রমণ করে। গত রোববার ওই ঘটনা ঘটলেও তা জানা যায় পরে। স্থানীয় গণমাধ্যমে খবর বের হয়, হামলায় কোয়েন্টিন জেরেমি ক্লের্ক মাথায় চোট পেয়েছেন এবং ম্যারি দ্রজের হাত ভেঙ্গে যায়। তাদেরকে এখন দিল্লীর একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এখনো কাউকে আটক করা হয়নি। ক্লের্ক ‘দ্য টাইমস অব ইন্ডিয়া’ সংবাদপত্রকে বলছেন ওই চার ব্যক্তি তার এবং তার স্ত্রীর অনুমতি না নিয়েই ছবি তুলতে থাকে। কিন্তু তিনি তাদেরকে নিষেধ করেন ছবি না তোলার জন্য

মুম্বাইয়ে বস্তি উচ্ছেদের সময় অগ্নিকাণ্ড : ছড়িয়ে পড়ল রেলস্টেশনে

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মুম্বাইয়েরে গরীব নগর বস্তিতে উচ্ছেদ অভিযান পরিচালনার সময় ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সেই আগুন বান্দ্রা স্টেশনের পদচারী সেতু ও টিকেট কাউন্টারে ছড়িয়ে পড়ে। আগুন স্টেশনে ছড়িয়ে পড়ার পরে যাত্রীদের স্টেশন থেকে সরিয়ে নেয়া হয়। বস্তি উচ্ছেদের কারণে আগে সবাইকে সরিয়ে নেয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। স্থানীয়রা জানিয়েছেন, সিলিন্ডার বিস্ফোরণের পরে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা নিশ্চিত করেছেন, দুপুর তিনটায় আগুন লাগে। আগুন নেভাতে ৩টা ৫০ মিনিটের মধ্যে ৯টি গাড়ি ও ৭টি পানির ট্যাংকার হাজির হয়।

হুইলচেয়ারে বসেই অভিনেত্রীকে হেনস্তা করেন সিনিয়র বুশ

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ হার্বার্ট ওয়াকার বুশ অভিনেত্রী হিদার লিন্ডকে যৌন হেনস্তা করেছেন বলে অভিযোগ উঠেছে। আফগানিস্তান ও ইরাকে আগ্রাসনের জন্য অভিযুক্ত জর্জ ডব্লিউ বুশের বাবা সিনিয়র বুশ হিসেবে পরিচিত। তবে বুধবার যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট সিনিয়র বুশের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে এ ধরনের অভিযোগ অস্বীকার করা হয়। সিনিয়র বুশের মুখপাত্র জিম ম্যাকগ্রাথ এ বিষয়ে দুটি বিবৃতি দেন। বিবৃতিতে তিনি বলেন, ‘প্রেসিডেন্ট বুশ কখনও  কোনো অবস্থাতেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে কাউকে বিব্রত করেননি। তার হাস্যরসের কারণে লিন্ড আহত বোধ করলে তিনি বিনীতভাবে দুঃখ প্রকাশ করছেন।’ অন্য আরেকটি বিবৃতিতে বলা হয়, ‘বুশ গত পাঁচ বছর ধরে হুইলচেয়ারে চলাফেরা করেন। এ কারণেই তিনি যাদের সঙ্গেই ছবি তোলেন না কেন, তার হাতটা কোমরের নিচের দিকে চলে যায়।’

ইন্দোনেশিয়ায় আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত ৪৭

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ায় আতশবাজি তৈরির একটি কারখানায় বিস্ফোরণে কমপক্ষে ৪৬ জন নিহত হয়েছে। দেশটির পুলিশ কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন। রাজধানী জাকার্তার পশ্চিম অংশের তানগেরাংয়ে থাকা শিল্পাঞ্চলের একটি কারখানায় গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তানগেরাং কোটার পুলিশ কর্মকর্তা হ্যারি কুরনিয়াবান বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা এখনো মানুষ সরিয়ে নেয়ার কাজ করছি।’ বিভিন্ন টেলিভিশন চ্যানেলের ভিডিওচিত্রে কারখানার চারপাশে ধোঁয়ার পুরু স্তর দেখা গেছে। বিস্ফোরণের ঘটনায় হতাহতের সংখ্যা সম্পর্কে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। অবশ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে এসেছে। ইন্দোনেশিয়ার কমপাস টিভিকে দেয়া সাক্ষাৎকারে জাকার্তার পুলিশ বিভাগের অপরাধ শাখার পরিচালক নিকো আফিনতা বলেন, ‘ওই কারখানায় মোট ১০৩ জন কর্মী কাজ করতেন।’ তিনি বলেন, এই দুর্ঘটনায় কমপক্ষে ৪৩ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কারখানায় মোট দুটি বিস্ফোরণ হয়েছিল। প্রথম বিস্ফোরণের তিন ঘণ্টা পর দ্বিতীয় বিস্ফোরণটি হয়। বিস্ফোরণে কারখানার ভবনের একাংশ ধসে পড়ে এবং কাছাকাছি থাকা কিছু গাড়ি পুড়ে যায়। ইন্দোনেশিয়ার স্থানীয় সরকারের একজন কর্মকর্তা মেট্রো টিভিকে বলেছেন, মাত্র ছয় সপ্তাহ হলো কারখানাটি চালু হয়েছিল।