দেশি টুকরো

নাসার ইনোভেটর অব দি ইয়ার বাংলাদেশি মাহমুদা

স্টাফ রিপোর্টার: যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) ইনোভেটর অব দি ইয়ার মনোনীত হয়েছেন বাংলাদেশি মাহমুদা সুলতানা। তিনি নাসায় কর্মরত সবচেয়ে কনিষ্ঠ নারী বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা। গ্রাফিন (এক ধরনের পারমাণবিক স্কেল) নিয়ে সৃজনশীলতার স্বাক্ষর রাখায় মাহমুদাকে ২০১৭ সালের ‘গডার্ডস এফওয়াইসেভেন্টিন আইআরএডি ইনোভেটর অব দি ইয়ার’ হিসেবে মনোনীত করে নাসা। নাসার গডার্ডের প্রধান কর্মকর্তা পিটার হিউজেস বলেন, এ বছর মাহমুদা সুলতানার মতো মেধাবীকে ‘ইনভেন্টর অব দ্য ইয়ার’-এ মনোনীত করতে পেরে আমরা গর্বিত। তিনি আরও বলেন, মাহমুদা নাসার যে কয়েকটি কাজে অংশ নিয়েছেন, তার সবকটিতেই অসাধারণ সৃজনশীলতার পরিচয় দিয়েছেন। আমরা আশা করছি, চমৎকার নৈপুণ্যের কারণে শিগগিরই মাহমুদা নাসার একজন ন্যানো-টেকনোলজি বিশেষজ্ঞ হয়ে উঠবেন। উল্লেখ্য, বাংলাদেশি তরুণী মাহমুদা সুলতানা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সাউদার্ন ইউনিভার্সিটির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চতর শিক্ষা নেন।

জাবিতে ভর্তির সাক্ষাৎকার ১২ নভেম্বর শুরু

স্টাফ রিপোর্টার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা শুরু হবে ১২-১৩ নভেম্বর। এছাড়া ২০ নভেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়ে চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। আর আগামী বছরের (২০১৮) ৭ জানুয়ারি থেকে ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ,আবু হাসান এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, কলা ও মানবিক অনুষদের আওতাধীন সি-১ এ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের মৌখিক পরীক্ষা চলবে আগামী ১১ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। এছাড়া মুক্তিযোদ্ধা কোটা, ক্ষুদ্র নৃগোষ্ঠী, অনগ্রসর সম্প্রদায় ও দলিত সম্প্রদায় কোটা, প্রতিবন্ধী কোটা এবং খেলোয়াড় (শুধুমাত্র বিকেএসপি) কোটার মৌখিক পরীক্ষা ১২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত। প্রথম দফায় আসন সংখ্যার তিনগুণ মৌখিক পরীক্ষা নিয়ে ১৯ নভেম্বর চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে। মৌখিক পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষার সময় শিক্ষার্থীদের অবশ্যই মাধ্যমিক (এসএসসি) পরীক্ষা ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার মূল নম্বরপত্র বা গ্রেডশিট ও ভর্তি পরীক্ষার মূল প্রবেশপত্র সঙ্গে নিয়ে আসতে হবে।

রাবি প্রক্টরের ক্ষমতার অপব্যবহারে ভর্তি পরীক্ষায় বড় জালিয়াতি ইঙ্গিত

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষার হলে গণিত বিভাগের তিন ছাত্র আব্দুর রহমান, জাকির হোসাইন ও সোহেল রানাকে দায়িত্ব দিয়ে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বড় ধরনের জালিায়াতি করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তবে ওই তিন শিক্ষার্থীর মাধ্যমে কাকে সহযোগিতা করিয়েছেন তা এখনো জানা যায়নি। এদিকে ছাত্রদের দিয়ে দায়িত্ব পালন করানোর দায় প্রক্টর, বিজ্ঞান অনুষদের ডিন, বিজ্ঞান অনুষদের পরিচালনার জন্য গঠিত কমিটির আহ্বায়কসহ কেউ নিতে চাচ্ছেন না। খোঁজ নিয়ে জানা যায়, গত ১৯ অক্টোবর সকালে সকল ইউনিটের প্রশ্ন ছাপিয়ে ওইদিনই দুপুরের মধ্যে সংশ্লিষ্ট ডিনের কাছে হস্তান্তর করা হয়। ২০ তারিখে প্রশ্নগুলো প্যাকেটিং করে ডিন অফিসের লকারে রাখা হয়। পরীক্ষার এতো আগে প্রশ্ন ছাপানো বিষয়টি নিয়ে জনমনে সন্দেহ দেখা দিয়েছে। এর প্রেক্ষিতে গত ২৪ তারিখে অনুষ্ঠিত ‌‌’এইচ’ ও ‘জে’ ইউনিটের প্রশ্ন ফাঁসের গুঞ্জন আরো জোরালো হয়েছে বলে জানা গেছে।

শাহজালাল বিমানবন্দরে নাটকীয়ভাবে আবারও স্বর্ণমানব আটক

স্টাফ রিপোর্টার: শুল্ক গোয়েন্দার দল গতকাল বৃহস্পতিবার ভোরে মালয়েশিয়া থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইটে আগত এক স্বর্ণমানবকে আটক করেছে। আটককৃতের শরীরের অভ্যন্তর থেকে ৮টি  সোনার বার উদ্ধার করা হয়েছে। এসব সোনা তিনি তার মলদ্বারে বহন করছিলেন। আটককৃতের নাম মোশারফ হোসেন (৪২)। তিনি মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার মতিউর রাহমান বেপারীর ছেলে। বৃহস্পতিবার ভোরে মালয়েশিয়া থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মোশাররফ শাহাজালালে অবতরণ করেন। শুল্ক গোয়েন্দা গোপন সংবাদের ভিত্তিতে তাকে নজরদারিতে রাখে। কাস্টমস এবং ইমিগ্রেশন আনুষ্ঠানিকতা সম্পন্ন করে গ্রিন চ্যানেল পেরিয়ে চলে যাওয়ার সময় তাকে চ্যালেঞ্জ করে শুল্ক গোয়েন্দার দল।