দেশের টুকরো

ঢাবির ভিসি প্যানেল অবৈধ : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি নিয়োগের জন্য গঠিত ৩ সদস্যের প্যানেলকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একইসাথে গত ২৯ জুলাই অনুষ্ঠিত সিনেট সভাকে অবৈধ ঘোষণা করে আগামী ৬ মাসের মধ্যে যথাযথ প্রক্রিয়ায় সিনেট পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন আদালত। এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সাথে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান। এর আগে ১৫ জন রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েটের করা আবেদনের প্রেক্ষিতে গত ২৪ জুলাই হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন। ওই সভা অনুষ্ঠান কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছিল।

খুবিতে ১২০৪ টি আসনের বিপরীতে ২৯১৪০ শিক্ষার্থীর আবেদন

স্টাফ রিপোর্টার: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক ও স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য এবার ৬টি স্কুল ও একটি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট ১২০৪টি আসনের বিপরীতে ২৯ হাজার ১৪০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে গড় আবেদন পড়েছে ২৪ টিরও বেশি। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের তথ্য অনুযায়ী, গত সোমবার আবেদনের শেষ সময় পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী এ ইউনিটে (বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুল) আবেদন জমা পড়েছে ১৪ হাজার ৮০৭টি। বি ইউনিটে (কলা ও মানবিক স্কুল, আইন স্কুল এবং চারুকলা ইনস্টিটিউট) আবেদন জমা পড়েছে ৭৯৪৮টি এবং সি ইউনিটে (ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং সমাজ বিজ্ঞান স্কুল) আবেদন জমা পড়েছে ৬ হাজার ৩৮৫টি। ভর্তির আবেদনের শর্ত পূরণ করলে এবার সকল আবেদনকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে বলে আগেই উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, আগামী ১১ নভেম্বর একই দিনে তিনটি ইউনিটেরই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং সমাজ বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, আইন স্কুল এবং চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৬টি স্কুল এবং একটি ইনস্টিটিউটকে ৩টি ইউনিটে ভাগ করে একইদিনে ৩ পর্যায়ে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ku.ac.bd) এবং kuadmission.online এ পাওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষ (নিয়মিত) পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স তৃতীয় বর্ষ (নিয়মিত) পরীক্ষার ফল গতকাল মঙ্গলবার প্রকাশিত হয়েছে। ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে ৩০টি অনার্স বিষয়ের পরীক্ষায় দেশের ৫৫০টি কলেজ থেকে মোট এক লাখ ৩৭ হাজার ৮১৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। তারমধ্যে এক লাখ ২৮ হাজার ৯৪৭ জন ৪র্থ বর্ষে উন্নীত হয়েছে। উন্নীতের হার ৯৩.৯৩ ভাগ। প্রকাশিত ফল SMS এর মাধ্যমে যে কোন মোবাইল মেসেজ অপশনে গিয়ে nuhp3 Registration No লিখে ১৬২২২ নম্বরে Send করে এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd ও www.nubd.info থেকে জানা যাবে।

এলএলবি প্রথম পর্ব পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের এলএলবি প্রথম পর্ব পরীক্ষার ফলও মঙ্গলবার প্রকাশিত হয়েছে। সারা দেশের ৩৮টি কেন্দ্রে ৭৩টি কলেজের মোট ১১ হাজার ৭২০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে ৭ হাজার ৩৮৬ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৬৩.০২ ভাগ। প্রকাশিত ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd I www.nubd.info থেকে জানা যাবে।

শিগগিরই সিনেমায় এভ্রিল : কয়েকজন প্রযোজকের যোগাযোগ

স্টাফ রিপোর্টার: সম্প্রতি ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হওয়ার পর বিয়ের তথ্য গোপনের কারণে মুকুট হারানোর গ্লানি মুছে ফেলতে চান জান্নাতুল নাঈম এভ্রিল। এবার তিনি নতুন উদ্যমে নতুন জীবন শুরু করতে চান। ঘুরে দাঁড়ানোর এই পদক্ষেপ হিসেবে কাজ করতে চান বাল্যবিয়ে নিয়ে। বাল্যবিয়ে প্রতিরোধে ‘এভ্রিল ফান্ড’ ইতোমধ্যে গঠন করেছেন। সবই পুরোনো খবর। তবে নতুন খবর হচ্ছে জান্নাতুল নাঈম এবার চলচ্চিত্রে পা রাখছেন। গণমাধ্যমে এভ্রিল বলেন, চলচ্চিত্রে কাজ করার জন্য ইতোমধ্যে আমার সাথে কয়েকজন প্রযোজক যোগাযোগ করেছেন। মজার ব্যাপার হচ্ছে, দেশের শীর্ষ একটি চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান থেকেও ছবি করার অফার পেয়েছি। তবে আমি হ্যাঁ কিংবা না কিছুই বলিনি।