দেশি টুকরো

এনআইডি কার্ডে নাগরিকের সব তথ্য রয়েছে

স্টাফ রিপোর্টার: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ম্যাশিন রিডেবল স্মার্ট এনআইডি কার্ডে (জাতীয় পরিচয়পত্র) নাগরিকদের সব তথ্য রয়েছে। এতে নাগরিকদের ৪৬ ধরনের ব্যক্তিগত তথ্য রয়েছে। স্মার্ট এনআইডি কার্ড একটি জাতীয় সম্পদ। গতকাল শনিবার রংপুর নগরীতে স্থানীয়দের মধ্যে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। নগরীর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে বাংলাদেশ ইলেকশন কমিশন (বিইসি) এর রংপুর আঞ্চলিক নির্বাচন কার্যালয় অনুষ্ঠানটির আয়োজন করে। রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা নির্বাচন কর্মকর্তা জি এম শাহাতাব উদ্দিন।

প্রশ্ন ফাঁস : সিনিয়র স্টাফ নার্স নিয়োগ পরীক্ষা বাতিল

স্টাফ রিপোর্টার: প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠার পর সিনিয়র স্টাফ নার্স নিয়োগের লিখিত পরীক্ষা বাতিল করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)গতকাল শনিবার রাতে কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬ অক্টোবর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সিনিয়র স্টাফ নার্স পদের এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা অনিবার্য কারণবশত বাতিল করা হল। পরবর্তীতে এই পরীক্ষার সময় ও তারিখ জানানো হবে। সিনিয়র স্টাফ নার্স নিয়োগে শুক্রবার ঢাকার ১২টি কেন্দ্রে ১৬ হাজার ৯শ জন অংশ নেন। এই পরীক্ষা শুরুর আগে থেকেই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। নার্স নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে ফেইসবুকেও পোস্ট দেন অনেকে। বিভিন্ন মহল থেকে এই পরীক্ষা বাতিলের দাবি ওঠে। এই পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠার পর শনিবার কমিশনের জরুরি সভা হয় বলে  পিএসসির একজন কর্মকর্তা জানান। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, সভায় বেশিরভাগ সদস্যই পরীক্ষা বাতিলের পক্ষে মত দেন।

মতিঝিলআবদুল্লাহপুর রুটের বাসে্যাপিড পাসকার্ড চালু

স্টাফ রিপোর্টার: র‍্যাপিড পাস, এই প্রিপেইড কার্ডে টাকা ভরে গাড়িতে ভাড়া মেটানো হয় বিআরটিসির শীতাতপনিয়ন্ত্রিত বাসে মতিঝিল-আবদুল্লাহপুর রুটে নিয়মিত যাতায়াত করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী কবিরুল ইসলাম। আগে বাসে উঠতে টিকিট কেটে দাঁড়িয়ে থাকতেন কাউন্টারের সামনে। কিন্তু এখন আর টিকিটের প্রয়োজন হয় না। বাসে উঠে কার্ডে শোধ করেন ভাড়া। জানা গেছে, কবিরুলের মতোই এই রুটে চলাচল করা ৭শ থেকে ৮শ যাত্রী এখন কার্ডে ভাড়া শোধ করেন। সম্প্রতি মতিঝিল-আবদুল্লাহপুর রুটের শীতাতপনিয়ন্ত্রিত বিআরটিসি ও ওমামা ইন্টারন্যাশনালের বাসে এই সেবা চালু হয়েছে। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) কার্ডটি তৈরি করেছে। যার নাম দেওয়া হয়েছে ‘র‍্যাপিড পাস’। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এই কার্ড ব্যবহারের মাধ্যমে যাত্রীরা টিকিটের জন্য লম্বা সারিতে দাঁড়িয়ে থাকার ঝক্কি থেকে মুক্তি পাবেন। এতে সময় বাঁচার পাশাপাশি ভাড়ার জন্য নগদ টাকা রাখারও দরকার হবে না। ডিটিসিএ সূত্রে জানা গেছে, গণপরিবহনব্যবস্থায় সমন্বিত ই-টিকিটিং পদ্ধতি চালুর লক্ষ্যে ২০১৪ সালে সরকার একটি প্রকল্পের অনুমোদন দেয়। এই প্রকল্পের আওতায় র‍্যাপিড পাস সেবা চালু করা হয়। এতে আর্থিক সহায়তা দেয় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

বাল্যবিয়ে বন্ধে কাজ করবে এভ্রিল ফাউন্ডেশন

স্টাফ রিপোর্টার: বর্তমানে তুমুল আলোচিত নাম জান্নাতুল নাঈম এভ্রিল। সদ্য অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৭ প্রতিযোগিতায় বিজয়ী হয়েও মুকুট হারিয়ে আলোচনায় এসেছেন তিনি। বিয়ে ও ডিভোর্সের তথ্য গোপন করার অভিযোগে মুকুট হারাতে হয়েছে তাকে। দেশের আইনে বাল্যবিয়ে অবৈধ। তাই তার সেই বিয়েকে তিনি বিয়ে ভাবতে নারাজ। পরিবারের কারণে বাল্য বিয়ে করতে বাধ্য হয়েছিলেন এভ্রিল- এমনটাই তার দাবি। যে ভুলের জন্য আজ মুকুট হারাতে হলো তাকে। যে বিয়ের জন্য সাফল্য পেয়েও হারালেন এভ্রিল এবার সেই বাল্যবিয়ে বন্ধে কাজ শুরু করেছেন তিনি। মুকুট হারানোর পর নিজের নামে ‘এভ্রিল ফান্ড’ নামে চ্যারিটি ফাউন্ডেশন গঠন করেছেন। ইতোমধ্যে ফাউন্ডেশনটির জন্য একটি টিমও তৈরি করেছেন এভ্রিল। সারাদেশে বাল্যবিয়ে বন্ধে কাজ করবে সংগঠনটি। এভ্রিল বলেন, একটি ভুলের জন্য মানুষকে অনেক কিছু হারাতে হয়। যেটা আমি টের পাচ্ছি। তাই বাল্যবিয়ে বন্ধ করতে চ্যারিটি ফাউন্ডেশন করেছি। গ্রামে গ্রামে গিয়ে মানুষকে বাল্যবিয়ের বিরুদ্ধে সচেতন করবে সংগঠনটি।