কৃষির গোড়াপত্তনে নারী পাশে থেকেছে পুরুষ

চুয়াডাঙ্গায় কৃষক-কৃষাণীদের হাতে-কলমে কৃষি শিক্ষার আয়োজন

স্টাফ রিপোর্টার: কৃষির সূচনালগ্ন থেকে নারীদের ভূমিকা রয়েছে কৃষিক্ষেত্রে। দিনে দিনে কৃষিতে নারীদের ভূমিকা বেড়েই চলেছে। এজন্য পুরুষের পাশাপাশি নারীদেরও কৃষি বিষয়ে শিক্ষা দেয়া প্রয়োজন। সে লক্ষেই নারীদের মাঠে নিয়ে হাতে কলমে কৃষি বিষয়ে শিক্ষা দেয়ার এই উদ্যোগ নেয়া হয়েছে। এতে নারীরা কৃষি বিষয়ে নিজেদের জ্ঞান আরো সমৃদ্ধি করতে পারবে, পাশাপাশি দেশও এগিয়ে যাবে কৃষিক্ষেত্রে। এসব কথা বলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর। গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা সদর উপজেলার বোয়ালিয়া গ্রামে আয়োজিত মাঠদিবসে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আয়োজনে ৩০ জন কৃষাণী ও ১০ জন কৃষক অংশ নেন। বৃহস্পতিবার কৃষক-কৃষাণীদের হাতে-কলমে সবজি চারা উৎপাদনের সঠিক নিয়ম-কানুন ও ক্ষেতে ফসলের যতœ নেয়ার পদ্ধতি শেখানো হয়। পলিনেট দিয়ে ঘিরে চারা উৎপাদনের এবং পলিনেট ছাড়া চারা উৎপাদনের পার্থক্য দেখানো হয়। কৃষক-কৃষাণীরা বলেন, পলিনেটে থাকা চারা তরতাজা ও সতেজ। পলিনেটের বাইরের চারা দেখে মনে হয়েছে, ওই চারা খুব বেশি শক্তিশালী নয়।
আয়োজকরা জানান, এখন চুয়াডাঙ্গা জেলায় শীতের সবজি চারা উৎপাদনের কাজ চলছে। পুরুষের পাশাপাশি নারীরাও কাজ করছেন। এজন্য নারী-পুরুষদের ভালো চারা উৎপাদনের পদ্ধতি নিয়ে মাঝে মধ্যেই প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
বৃহস্পতিবারের আয়োজনে কৃষক-কৃষাণীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। শীতকালীন সবজি চারা তৈরির পদ্ধতি দেখানো হয়। মাঠে হাতে কলমের কাজ শেষে আলোচনা সভায় কৃষক-কৃষাণীরা তাদের অনুভূতি প্রকাশ করেন। কৃষাণী মুক্তা খাতুন বলেন, পলিনেট ব্যবহারের উপকারিতা আমরা বুঝতে পেরেছি। পলিনেট ব্যবহার করা না করার পার্থক্য মাঠে গিয়ে নিজেরা দেখে বুঝেছি। আমরা জেনেছি, চারা তৈরির ক্ষেত্রে পলিনেট ব্যবহার করতে হবে।
ওয়ালমার্ট ফাউন্ডেশনের সবজি উৎপাদনশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ (এভিপিআই) প্রকল্পের আওতায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি) এ মাঠ দিবসের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন কুতুবপুর ইউনিয়ন পরিষদ সদস্য জামাত আলী ম-ল। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর। বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) ফিল্ড সমন্বয়কারী মীর আব্দুল মান্নান, আইএফডিসির ফিল্ড মনিটরিং অফিসার আলমগীর রশিদ ও চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান।