লাস ভেগাসে কনসার্টে নির্বিচারে গুলি : নিহত ৫৮

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নেভাদা রাজ্যের জনপ্রিয় পর্যটন শহর লাস ভেগাসের একটি কনসার্টে এক বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে অন্তত ৫৮ জন নিহত এবং পাঁচ শতাধিক লোক আহত হয়েছে। যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে এটি সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা।

স্থানীয় সময় রোববার রাতে মান্দালয় বে ক্যাসিনোর পাশে উন্মুক্ত চত্বরে কনসার্ট চলাকালে এ গুলির ঘটনা ঘটে। লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশ জানায়, সন্দেহভাজন বন্দুকধারীর মরদেহ হোটেল কক্ষে পাওয়া গেছে। তার নাম স্টিফেন প্যাডক, বয়স ৬৪ বছর। তার কক্ষে ১০টি রাইফেলও পাওয়া যায়। নিজের গুলিতে সে মারা গেছে বলে পুলিশের দাবি। ডেইলি মেইল জানায়, প্যাডক ছিলেন লাইসেন্সপ্রাপ্ত পাইলট। তিনি লকহিড মার্টিনে অডিটর হিসেবে কা করেছেন। ঘটনাস্থলের পাশেই তার একটি ফ্ল্যাট রয়েছে।

এই হামলার সাথে কোনো জঙ্গি সংযোগ ছিল না বলে জানিয়েছেন এফবিআইর লাস ভেগাস অফিসের একজন কর্মকর্তা। তবে ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে। আইএসের বার্তা সংস্থা আমাক-এ বলা হয়, হামলাকারী তাদের একজন সৈনিক। কয়েক মাস আগে সে ইসলাম গ্রহণ করেছে। কয়েকদিন আগে আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি এক অডিও বার্তায় কাফেরদের ওপর একের পর এক হামলা চালানোর আহ্বান জানায়। তারপরই আইএসের এ ঘোষণা এলো।

নিহত ওই সন্দেহভাজন একজন স্থানীয় বাসিন্দা জানিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, মান্দালয় বে ক্যাসিনোর ৩২ তলা থেকেই পাশের খোলা জায়গায় কনসার্টে জড়ো হওয়া মানুষের ওপর অস্ত্রের গুলি চালানো হয়। সেখানে তখন উপস্থিত ছিলেন ২২ হাজার দর্শক। সামাজিক যোগাযোগের মাধ্যমে আসা ভিডিওতে দেখা যায়, গান চলার মধ্যেই হঠাৎ স্বয়ংক্রিয় অস্ত্রের গুলির আওয়াজ শুরু হলে কনসার্ট থমকে যায়। গান শুনতে আসা দর্শকরা খোলা জায়গায় মাথা নিচু করে পরিস্থিতি বোঝার চেষ্টা করেন।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে রুট নাইনটি ওয়ান হারভেস্ট সংগীত উৎসবে গুলির শব্দ পাওয়া যায়। এরপরই আতঙ্কিত হয়ে লোকজন ছোটাছুটি শুরু করে। প্রত্যক্ষদর্শীরা জানায়, কনসার্টটি প্রায় শেষের দিকে ছিল। সংগীতশিল্পী জ্যাসন আলদিয়ান যখন সংগীত পরিবেশন করছিলেন তখনই গুলি শুরু হয়।

এরই মধ্যে ঘটনাস্থলের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে লোকজনকে ছোটাছুটি করতে দেখা গেছে। কয়েকটি ভিডিও ক্লিপে গুলির শব্দও শোনা গেছে। লোকজনকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয় পুলিশ। পরে পুরো পরিস্থিতি নিয়ে একটি সংবাদ সম্মেলন করেন লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো। তিনি জানান, নিহতদের মধ্যে দু’জন পুলিশ কর্মকর্তাও রয়েছেন, যারা সে সময় কর্তব্যরত ছিলেন না। প্রেসিডেন্ট ট্রাম্প এ ঘটনায় গভীর সমবেদনা জানিয়েছেন। তিনি এ ঘটনাকে খাঁটি শয়তানের কাজ বলে মন্তব্য করেছেন। বুধবার তিনি ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন। আটর্নি জেনারেল জেফ সেশন্স বলেছেন, এ ঘটনার তদন্ত শুরু হয়েছে।