বিদেশি টুকরো

ফেসবুকের বিরূদ্ধে ট্রাম্পের অভিযোগ প্রত্যাখ্যান জাকারবার্গের

মাথাভাঙ্গা মনিটর: আবারো নতুন করে সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমের পিছনে লেগেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ‘সামাজিক যোগাযোগমাধ্যমগুলো সবসময়ই তার বিরুদ্ধে’ ট্রাম্পের এমন মন্তব্য উড়িয়ে দিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এক টুইট বার্তায় গতকাল বুধবার ট্রাম্প বলেছেন, ‘ফেসবুক সবসময় ট্রাম্প-বিরোধী। সামাজিক মাধ্যমগুলোই ট্রাম্প-বিরোধী, ভুয়া বার্তা দেয়। এমনকি নিউ ইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টও ট্রাম্প-বিরোধী হিসেবে ভূমিকা রাখছে। তাহলে কি সব যোগসাজশ?’ সামাজিক মাধ্যম নিয়ে এমন মন্তব্যের প্রেক্ষাপটে জাকারবার্গ বলেন, রাজনীতির দুই পক্ষই ফেসবুকের নানা কিছু নিয়ে হতাশ হয়েছে কারণ এগুলো তাদের পক্ষে ছিলো না। এমনকি যুক্তরাষ্ট্রের উদারপন্থীরাও তাকে মিস্টার ট্রাম্পকে সহায়তার জন্য অভিযুক্ত করেছেন।

রাখাইনে জাতিসংঘের প্রতিনিধি দলের সফর বাতিল করলো মিয়ানমার

মথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের একটি নির্ধারিত সফর মিয়ানমার সরকার হঠাত করেই বাতিল করে দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ । ইয়াগুনে জাতিসংঘ মুখপাত্র স্তানিস্লাভ সেলিঙ বিবিসিকে জানান, সরকার এই সফর বাতিল করার পেছনে কোন কারণ দেখায়নি। রোহিঙ্গা মুসলমানরা কেন পালাতে বাধ্য হয়েছে সেটা রাখাইনে গিয়ে তদন্ত করার জন্য জাতিসংঘ মিয়ানমারের ওপর চাপ দিয়ে আসছিলো। মাসখানেক আগে মিয়ানমারে সামরিক বাহিনী অভিযান শুরু হওয়ার পর থেকে লক্ষ লক্ষ রোহিঙ্গা মুসলমান, বৌদ্ধ এবং হিন্দু ঘরবাড়ি ছেড়ে রাখাইন রাজ্যে ভেতরেই সাময়েক আশ্রয়ে রয়েছে। চার লক্ষেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে প্রতিবেশী বাংলাদেশে। জাতিসংঘের সংস্থাগুলো বলছে, পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সংখ্যা গত কয়েকদিনে লক্ষণীয় রকমে কমে গেছে। তবে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-এর একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, মিয়ানমার ছেড়ে রোহিঙ্গাদের পালিয়ে আসা যে একেবারেই বন্ধ হয়ে গেছে এমন কথা বলার সময় এখনো আসে নি।

চীনে প্রচণ্ড বৃষ্টিপাতে জনের মৃত্যু

মথাভাঙ্গামনিটর: চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শাংজি প্রদেশের আনকং নগরীতে প্রচণ্ড বৃষ্টিপাতে পাঁচজন মারা গেছে এবং আরো চারজন নিখোঁজ রয়েছে। সেখানে মঙ্গলবার থেকে এ বৃষ্টিপাত শুরু হয়। বৃহস্পতিবার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানায়। নগরীর বন্যা নিয়ন্ত্রণ সদরদপ্তর জানায়, বৃষ্টিপাতের কারণে প্রায় দেড় লাখ লোক ক্ষতির মুখে পড়েছে। এতে স্থানীয় সরকার ২৭ হাজারের বেশী বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তারা আরো জানায়, বৃষ্টিপাতে কমপক্ষে দুই হাজার ঘরবাড়ির এবং ১২ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। এতে সরাসরি প্রায় ৮ কোটি ১০ ডলার মূল্যের সম্পদের ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার প্রাদেশিক আবহাওয়া দপ্তর প্রচণ্ড বৃষ্টিপাতের জন্য জারি করা নীল সংকেত তুলে নিলেও তারা বন্যা ও ভূমিধসসহ ভূ-তাত্ত্বিক দুর্যোগের ব্যাপারে নগরবাসীকে সতর্ক থাকতে বলেছে। উল্লেখ্য, চীনে চার প্রকারের আবহাওয়া সতর্কতা ব্যবস্থা চালু রয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ স্তরে লাল এবং এর পরের স্তরগুলোতে রয়েছে যথাক্রমে কমলা, হলুদ ও নীল।

খোঁজ নেই বিয়ের : বাবা হচ্ছেন সালমান খান

মাথাভাঙ্গা মনিটর: এবার বিয়ে না করেই বাবা হওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন সালমান খান। প্রশ্ন হচ্ছে, কবে বাবা হতে চলেছেন তিনি? সালমান খান একাধিকবার বলেছেন, তার বিয়ে করার কোনো ইচ্ছে নেই। তবে নিজের সন্তান চান তিনি। সেই কারণেই সারোগেসির মাধ্যমে বাবা হতে চান সালমান খান। বলি সূত্রের খবর, আগামী ২-৩ বছরের মধ্যেই বাবা হতে চান সালমান খান। আগামী ডিসেম্বরে ৫২ বছর বয়স হবে এই অভিনেতার। ঘনিষ্ঠ মহলে তিনি নাকি জানিয়েছেন, সন্তানের বয়স ২০ হতে হতে তার ৭০ বছর বয়স হয়ে যাবে। সে কারণেই বাবা হতে আর দেরি করতে চান না তিনি। কখনও ঐশ্বর্যা রাই, কখনও বা ক্যাটরিনা কইফ এমন অনেক নায়িকার সঙ্গেই সালমান খানের সম্পর্কের কথা শোনা গিয়েছে। কিন্তু তাদের কারও সঙ্গেই শেষ পর্যন্ত বিয়ে হয়নি তার। রোমানিয়ান গার্লফ্রেন্ড য়ুলিয়া ভানটুরের সঙ্গে প্রেমের গসিপ থাকলেও তা বিয়ে পর্যন্ত গড়ায়নি। এবার সত্যি সরোগেসির মাধ্যমে সালমান খান বাবা হবেন কিনা, সেটাই দেখার বিষয়।