দেশের টুকরো

কোচিং বাণিজ্য বন্ধে আইন হচ্ছে : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা নিয়ে আর কোনো ব্যবসা চলবে না উল্লেখ করে বলেছেন, ‘কোচিং বাণিজ্য বন্ধ করতে আইন করা হচ্ছে।’ গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশে ভবিষ্যৎ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা-প্রশিক্ষণ (টিভিইটি) পরিকল্পনা’ শীর্ষক দিনব্যাপী জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং বাণিজ্য হচ্ছে। তা অচিরেই বন্ধ করতে হবে। গাইড ও নোট বই বন্ধেও ব্যবস্থা নেয়ার চিন্তা ভাবনা করা হচ্ছে। শিক্ষকদের মহান এই পেশাকে কলুষিত করে যেসব শিক্ষক কোচিং বাণিজ্য করে শিক্ষার পরিবেশ নষ্ট করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বিশ্বমানের প্রযুক্তিনির্ভর করে গড়ে তুলতে বিশ্ববাজারের প্রতিযোগিতায় টিকে থাকতে তাদেরকে প্রাতিষ্ঠানিক শিক্ষার সঙ্গে সঙ্গতি রেখে কারিগরী শিক্ষার সঙ্গে সম্পৃক্ততা বাড়ানোর প্রতি আরো গুরুত্ব দিতে হবে। এজন্য বিশ্বমানের সাথে তাল মিলিয়ে চলতে ভোকেশনাল স্কুল কলেজগুলোকে উন্নত করা হচ্ছে বলেও জানান তিনি।

ঢাবির শিক্ষকের বিরুদ্ধে গবেষণা চুরির অভিযোগে তদন্ত কমিটি

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তিন বিভাগের পাঁচজন শিক্ষকের বিরুদ্ধে গবেষণা প্রবন্ধ চুরির অভিযোগ ওঠায় দুটি তদন্ত কমিটি করা হয়েছে। গত বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এই তথ্য নিশ্চিত করেছেন। এদিকে, সিন্ডিকেটে নিয়ম বহির্ভূতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এজেএম শফিউল আলমকে সরানোর অভিযোগ উঠেছে। যাদের বিরুদ্ধে গবেষণা প্রবন্ধ চৌর্যবৃত্তির অভিযোগ উঠেছে তারা হলেন- টুরিজ্যম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া, একই বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত জাহান ও তার স্বামী একই বিভাগের সহকারী অধ্যাপক রুহুল আমিন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান এবং অপরাধ বিজ্ঞান বিভাগের প্রভাষক মাহফুজুল হক মারজান।

সমুদ্র বন্দরসমূহে নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার আবহাওয়া অফিসের এক বিশেষ সতর্ক বার্তায় জানানো হয়, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা তৈরি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সতর্ক বার্তায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বেতনের দাবিতে বাংলা টিভির অফিসে তালা ঝুলিয়ে স্টাফদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার: বকেয়া বেতনের দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলা টিভির কার্যালয়ে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছেন প্রতিষ্ঠানটির কর্মরত সাংবাদিক কর্মকর্তাকর্মচারীরা। গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে কর্মসূচি পালন করা হয়বাংলা টিভির এক সাংবাদিক জানান, তিন মাসের বেতন না পেয়ে বৃহস্পতিবার সকল কর্মীরা একযোগে আন্দোলন শুরু করেন। এক পর্যায়ে তারা অফিসে তালা ঝুলিয়ে দেন। তিনি বলেন, ‘প্রতিষ্ঠানটির প্রায় শতাধিক সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী বিগত ৩ মাস বেতন পাচ্ছেন না। কর্তৃপক্ষ বেতন দিচ্ছি, দেব করে তালবাহানা করছে।’ ওই সাংবাদিক আরও জানান, সর্বশেষ বিকেল সাড়ে পাঁচটার দিকে প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগের প্রধানদের সাথে বৈঠকে বসেছেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ সামাদুল হক।