রোহিঙ্গাদের হত্যার প্রতিবাদে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও কুষ্টিয়ায় মানববন্ধন

Exif_JPEG_420

মাথাভাঙ্গা ডেস্ক: রোহিঙ্গাদের হত্যার প্রতিবাদে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়ায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়। অপরদিকে মেহেরপুরে গতকাল বুধবার বেলা সাড়ে ১০টার দিকে মেহেরপুরে প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের হত্যার প্রতিবাদে কুষ্টিয়ায়ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে ফেডারেশন অব এনজিও’স ইন বাংলাদেশ চুয়াডাঙ্গা শাখার আয়োজনে মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর মানবিক নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন এফএনবি চুয়াডাঙ্গা শাখার সভাপতি নির্বাহী পরিচালক ডেয়ার সংস্থা আলাউদ্দিন ওমর, সেক্রেটারি জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, সদস্য নির্বাহী পরিচালক সৃষ্টি সামজিক উন্নয়ন সংস্থা নাজিম উদ্দিন, কোষাধ্যক্ষ জেলা ব্যবস্থাপক, আশা আজিম উদ্দিন, সদস্য এলাকা ব্যবস্থাপক ব্যুরো বাংলাদেশ’র হযরত আলীসহ উল্লেখিত সংস্থাগুলো, পলাশিপাড়া সমাজ কল্যাণ সংস্থা, টিএমএস ও অন্য এনজির’র প্রতিনিধিবৃন্দ। এফএনবি’র সারা বাংলাদেশের এ কার্যক্রমের মাধ্যমে মিয়ানমারকে রোহিঙ্গাদের ওপর মানবিক নির্যাতন বন্ধে দেশীয় ও আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা ও রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে বাধ্য করা। প্রতিনিধিগণ মিয়ামামারের ওপর চাপ সৃষ্টিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
মেহেরপুর অফিস জানিয়েছে, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান নির্যাতন ও গণহত্যা বন্ধের প্রতিবাদে মেহেরপুর জেলা উলামা পরিষদের উদ্যোগে মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১০টার দিকে মেহেরপুর প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃত্ব দেন জেলা উলামা পরিষদের সভাপতি মুফতি আবুল কালাম কাসেমী। মানববন্ধনে বক্তব্য রাখেন- জেলা উলামা পরিষদের সাধারণ সম্পাদক মুফতি হাফিজুর রহমান, ওলামা পরিষদের নেতা আবু বক্কর, মাও. শফিকুল ইসলাম, জেলা ইসলামী আন্দোলনের সভাপতি প্রভাষক খাদেমুল ইসলাম প্রমুখ। মানবন্ধন শেষে প্রেসক্লাবে সামনে থেকে একটি র‌্যালি করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হোটেল বাজার নিমতলা মোড়ে গিয়ে শেষ হয়। র‌্যালি ও মানবন্ধনে অন্যান্যের মধ্যে জেলা উলামা পরিষদের সাধারণ ইয়ারুল ইসলাম, সাদিকুর রহমানসহ জেলার বিভিন্ন কাওমি মাদরাসার শিক্ষার্থীরা অংশ নেন। মানববন্ধন থেকে মুসলিম রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও গণহত্যাবন্ধ করার দাবি তোলা হয়। মানববন্ধনে অং সান সু চির দেয়া ভাষণের তীব্র সমালোচনাও করেন বক্তারা। শেষে হামলার শিকার মুসুসমানদের মঙ্গল কামনা করে দোয়া করা হয়।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করেছে মেহেরপুর গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি। গতকাল বুধবার সকালে গাংনী প্রেসক্লাবের সামনের সড়কে আয়োজিত মানববন্ধনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মানববন্ধন কর্মসূচি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক হিজলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মনিরুজ্জামান। বক্তব্য রাখেন- জেলা শিক্ষক সমিতি সভাপতি সৈয়দ জাকির হোসেন, গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আসাদুজ্জামান, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম তারা, অর্থবিষয়ক সম্পাদক হাবিবুর লিখন, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লালু ও ডিজিএসসি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক রফিকুল ইসলামসহ শিক্ষকবৃন্দ।
রোহিঙ্গা নির্যাতন বন্ধ, দ্রুত তাদেরকে মিয়ানমারে ফিরিয়ে নেয়ার দাবি জানিয়ে মিয়ানমার সরকারের দমন নীতির তীব্র সমালোচনা করেন বক্তারা। মানববন্ধন শেষে ৫ দফা দাবি সংবলিত একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামানের হাতে তুলে দেন শিক্ষক সমিতি নেতৃবৃন্দ। প্রধানমন্ত্রী বরাবর প্রেরিত স্মারকলিপিতে বলা হয়, অবিলম্বে রোহিঙ্গা নির্যাতন বন্ধ, রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব প্রদান, সব্বোর্চ মহলে কুটনৈতিক বৃদ্ধির মাধ্যমে তাদের স্বদেশে ফেরত, রোহিঙ্গা শরণার্থীদের মৌলিক অধিকার নিশ্চিত এবং আন্তর্জাতিক তদন্তের মাধ্যমে রোহিঙ্গা নির্যাতনকারীদেরা দৃষ্টান্তমূলক সাজা নিশ্চিত করা করতে হবে।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা, নির্যাতনের প্রতিবাদে কুষ্টিয়ায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মিরপুর উপজেলার কুষ্টিয়া-মেহেরপুর মহাসড়কের কচুবাড়িয়া এলাকায় কচুবাড়িয়া যুবসমাজের উদ্যোগে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন- নিমতলা কলেজের শিক্ষক রুহুল আমীন, বশির আহম্মেদ, মোস্তফা রায়হান, নিমতলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান, সহকারী শিক্ষক রবিউল ইসলাম, যুবসমাজের পক্ষে বক্তব্য রাখেন সোহেল রানা, পিয়াল আহম্মেদ, তৌফিক আহম্মেদ, সবুজ আহম্মেদ প্রমুখ। এ সময় বক্তরা মিয়ানমারে মুসলমানদের হত্যা বন্ধের জন্য আহ্বান জানান। সেই সাথে মিয়ানমারে প্রধানমন্ত্রী অং সান সু চির বিচার দাবি করেন। পরে এক বিক্ষোভ মিছিল এবং মিয়ানমারে প্রধানমন্ত্রী অং সান সু চির কুশপুত্তলিকা দাহ করা হয়।