বিদেশি টুকরো

সৌদি বিমানে এসি নষ্ট : জ্ঞান হারালেন পাকিস্তানি হজ যাত্রীরা

মাথাভাঙ্গা মনিটর: সম্প্রতি সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের একটি হজ ফ্লাইট মদিনা থেকে পাকিস্তানের করাচির উদ্দেশে যাচ্ছিলো। কিন্তু যাত্রাপথে মাঝ আকাশে থকতেই অসুস্থ হয়ে পড়েন বিমানটির বেশিরভাগ যাত্রী। কারণ খুঁজে দেখা যায়, বিমানের শীতাতপ নিয়ন্ত্রণব্যবস্থা কাজ করছে না। জানা গেছে, এই সমস্যার কারণে উড্ডয়নের আগেই তিন ঘণ্টা বিলম্ব হয় এসভি-৭০৬ হজ ফ্লাইটটির। কিন্তু যাত্রায় কোনো ধরণের সমস্যা হবেনা, এমন প্রতিশ্রুতি দিয়েই বিমানে যাত্রী তুলেন এর কর্মীরা। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, উড্ডয়নের কিছুক্ষণ পরেই গরমে অতিষ্ঠ হয়ে পড়েন এর যাত্রীরা। নিশ্বাস নিতে কষ্ট হওয়ায় অচেতন হয়ে পড়েন অনেকে। ওই ভিডিওতে আরও দেখা গেছে, যাত্রীরা কাগজের লিফলেট পাখা বানিয়ে বাতাস করছেন। কেউ কেউ বের হয়ে যাওয়ার দরজার দিকে এগিয়ে যাচ্ছেন। যাত্রীরা বলেন, ফ্লাইটটিতে বেশির ভাগ নারী ও শিশু যাত্রী ছিলো। যাত্রীরা উড়োজাহাজে ঢোকার পর জানতে পারেন, প্লেনটির শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্রটি কাজ করছে না। অনেকে এ বিষয়ে অভিযোগ করলে তাদের বলা হয়, অবতরণের আগে বিষয়টি ঠিক করে ফেলা হবে। তবে পুরো যাত্রাপথে এটি ঠিক করা হয়নি বলে যাত্রীরা জানান।

হ্যাঁ, প্রধানমন্ত্রী পদে প্রার্থী হতে সম্পূর্ণ তৈরি : রাহুল গান্ধী

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হতে তিনি প্রস্তুত। জানিয়ে দিলেন ভারতের অন্যতম বৃহত রাজনৈতিক দল কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী। রাহুল এখন দুই সপ্তাহের জন্য আমেরিকা সফরে রয়েছেন। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-বার্কলেতে মঙ্গলবার ছাত্রদের উদ্দেশে ভাষণ দিয়েছেন তিনি। সেই অনুষ্ঠানেই সঞ্চালকের প্রশ্নের উত্তরে রাহুল গান্ধী জানিয়েছেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দলের মুখ হতে তার কোনো আপত্তি নেই। কিন্তু তিনিই কংগ্রেসের তরফে সেই দায়িত্ব নেবেন, নাকি অন্য কেউ, সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া এখনও শেষ হয়নি। এদিকে অসুস্থতার কারণে সোনিয়া গান্ধী কংগ্রেসের শীর্ষপদ থেকে অনেক দিন ধরেই সরে যেতে চাইছেন বলে । ছেলে রাহুলের ওপর দায়িত্ব হস্তান্তর করতে চান সোনিয়া। কিন্তু সহসভাপতি থেকে সভাপতি হয়ে দলের দায়িত্ব একক ভাবে নিজের কাঁধে তুলে নিতে এখনও প্রস্তুত কি-না, তা নিয়ে কংগ্রেসের ভেরতেই বিভিন্ন গুঞ্জন আছে। কংগ্রেস সভাপতি পদ তিনি গ্রহণ করতে প্রস্তুত কি না, তা নিয়ে দেশের মধ্যে কখনওই স্পষ্ট করে মুখ খোলেননি রাহুল গান্ধী।

ভেনিজুয়েলায় বন্দুকযুদ্ধে নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: ভেনিজুয়েলার দক্ষিণ-পূর্বাঞ্চলে সেনাদের সাথে বন্দুকযুদ্ধে ১১ জন নিহত হয়েছে। সেখানে স্বর্ণ খনির নিয়ন্ত্রণ নিয়ে সংঘবদ্ধ একাধিক চক্রের মধ্যে বিরোধের জের ধরে এ বন্দুকযুদ্ধ হয়। গত সোমবার জাতীয় প্রসিকিউটরের দফতর একথা জানায়। দফতরের এক বিবৃতিতে বলা হয়, এ এলাকায় সশস্ত্র একটি গ্রুপের আকস্মিক উদয় হওয়ার খবরের পর তুমারামো শহরে রোববার টহলের সময় সেনাদের সাথে তাদের বন্দুকযুদ্ধ হয়। বিবৃতিতে বলা হয়, এতে ১১ জন নিহত ও এক সেনা কর্মকর্তা আহত হয়। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। উল্লেখ্য, গত আগস্ট মাসের ১৪ তারিখে এল কালাও শহরের কাছে নিরাপত্তা বাহিনীর সদস্য ও সন্দেহজনক একটি সংঘবদ্ধ চক্রের মধ্যে একই ধরণের সংঘর্ষে আটজন প্রাণ হারায়।

পিরামিডের সামনে নগ্ন হওয়ায় কারাগারে মডেল

মাথাভাঙ্গা মনিটর: মিসরের প্রাচীন একটি পিরামিডের সামনে নগ্ন হয়ে ফটোশুট করায় বেলজিয়ামের এক মডেল ও তার সঙ্গী আলোকচিত্রীকে আটক করে কারাগারে পাঠিয়েছে পুলিশ। শুধু তাই নয়, মারিসা পাপেন নামের ওই মডেল ও অস্ট্রেলিয়ান আলোকচিত্রী জেসে ওয়াকারকে কারাগারে সবার সামনে এক দিন নগ্ন হয়ে থাকতে বাধ্য করা হয়। মডেল মারিসা নিজেকে ‘স্বাধীনচেতা ও বাঁধনহারা’ মনের মানুষ হিসেবে মনে করেন। গত দুই বছরে তিনি বিশ্বের প্রায় ৫০টি দেশে নগ্ন ফটোশুট করেছেন। কিন্তু মিশরে গিয়েই সাহসী ছবি তুলতে গিয়ে সমস্যায় পরেন তিনি।