দেশের টুকরো

রেলওয়েতে লোকসান ১২শ কোটি টাকা

স্টাফ রিপোর্টার: রেলওয়েতে গত অর্থবছরে প্রায় ১২শ কোটি টাকা লোকসান হয়েছে। তবে রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, রেল সেবা খাত, এখানে আয়-ব্যয় মুখ্য নয়। রেলে লোকসান হচ্ছে এমনটি অযৌক্তিক। বরং রেলওয়েতে প্রতি বছরই আয় বাড়ছে। ব্যাপক উন্নয়ন যেমন হচ্ছে, তেমনি বাড়ছে সেবাও। রেলওয়ে পুলিশ, নিরাপত্তাবাহিনী, হাসপাতাল, স্কুল-কলেজের ব্যয় রেলওয়ে থেকেই পরিশোধ করা হচ্ছে। একই সাথে বিদেশি ঋণের সুদ পরিশোধও রেলওয়ে থেকে করা হয়। এসব ব্যয় সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকেই করার কথা, কিন্তু করতে হচ্ছে রেলওয়ে থেকে। প্রতি বছর প্রায় ৮শ কোটি টাকা পরিশোধ করতে হচ্ছে এসব সংস্থা ও প্রতিষ্ঠানের অনুকূলে। এদিকে রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ে বিভাগ সূত্রে জানা যায়, রেলওয়ের আয় বাড়াতে ৫ বছরে দু দফা রেলওয়ের ভাড়া বাড়ানো হয়েছে। একই সাথে প্রতি বছর এক কিংবা দু বার ভাড়া বাড়ানোর সিদ্ধান্তও নেয়া হয়। যার ফলে আয় বাড়লেও তার সাথে ব্যয় বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ২০১৬-১৭ অর্থবছরে রেলের আয় হয় ১ হাজার ৩০৬ কোটি ৫০ লাখ টাকা। একই অর্থবছরে ব্যয় হয় ২ হাজার ৫৩২ কোটি ৪২ লাখ টাকা। অর্থাৎ ১ হাজার ২২৫ কোটি ৯২ লাখ টাকা ব্যয় হয়েছে। এ বিষয়ে রেলওয়ে অপারেশন বিভাগের সংশ্লিষ্ট কর্তকর্তারা বলছেন, গত অর্থবছরে আয় বেড়েছে। ব্যয় বেড়েছে কিনা তা তারা জানেন না। তারা শুধু আয় করছেন, ব্যয় করছেন না। আয়ের পুরো টাকা সরকারের কোষাগারে জমা দিচ্ছেন।

গোপালগঞ্জে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুলছাত্র নিহত

স্টাফ রিপোর্টার: গোপালগঞ্জের কাশিয়ানীতে সহপাঠীর ছুরিকাঘাতে বরকত উল্লাহ প্রিন্স (১৩) নামে এক স্কুল ছাত্র নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে কাশিয়ানী উপজেলার রামদিয়া শশী কমল বিদ্যাপীঠ স্কুলের সামনে এই ঘটনা ঘটে। প্রিন্স কাশিয়ানীর জোতকুরা গ্রামের হানিফ মোল্লা ওরফে দুলু মোল্লার ছেলে ও রামদিয়া শ্রীকৃষ্ণ শশী কমল বিদ্যাপীঠের ৭ম শ্রেণির ছাত্র। প্রিন্সের পিতা দুলু মোল্লা রামদিয়া বাজারের ভাড়া বাড়িতে থাকেন ও রামদিয়া বাজারে মুদি ব্যবসা করেন। রামদিয়া পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মো. হাদি আব্দুল্লাহ জানান, মঙ্গলবার সকালে রামদিয়া ব্রাইট কোচিং সেন্টারে পড়তে যায় প্রিন্স। সেখানে সহপাঠী শাহ আলমের সাথে প্রিন্সের কথা কাটাকাটি হয়। প্রিন্স ১০টার দিকে স্কুলে যায়। সাড়ে ১০টার দিকে প্রিন্সকে ডেকে স্কুলের বাইরে নিয়ে গিয়ে ছুড়ি দিয়ে পেটে কোপ দিয়ে পালিয়ে যায় শাহ আলম। সহপাঠী ও শিক্ষকরা আহতাবস্থায় প্রিন্সকে উদ্ধার করে দ্রুত গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় প্রিন্স মারা যায়।

এমবিবিএস পরীক্ষায় নম্বর কাটার সিদ্ধান্ত স্থগিত

স্টাফ রিপোর্টার: মেডিকেল কলেজের এমবিবিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশ নেয়া পরীক্ষার্থীদের পাঁচ নম্বর কেটে নেয়ার সিদ্ধান্ত স্থগিত করেছে হাইকোর্ট। একই সাথে সরকারের নেয়া এই সিদ্ধান্ত কেনো বেআইনী ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। গতকাল মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালত বলে, শিক্ষার্থীদের ক্ষেত্রে এ ধরনের একটি সিদ্ধান্ত হঠাৎ করে নেয়া উচিত হয়নি। এর ফলে শিক্ষার্থীরা সমস্যার সম্মুখীন হবে। যারা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নিবেন, তাদের ক্ষেত্রে এ ধরনের সিদ্ধান্ত কয়েক বছর পূর্বেই নেয়া দরকার ছিলো। হঠাত করে এ ধরনের সিদ্ধান্ত নেয়ায় তারা ক্ষতিগ্রস্থ হবেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ড. ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জাবির সেই ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা প্রত্যাহার হচ্ছে

স্টাফ রিপোর্টার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে প্রশাসনের করা মামলা প্রত্যাহার করা হচ্ছে। এ বিষয়ে পদক্ষেপ নিয়েছেন জাবির ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম। গতকাল মঙ্গলবার শিক্ষার্থীরা আপসনামায় স্বাক্ষর করেছেন। এর আগে এ বিষয়ে সোমবার বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এক ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রশাসন, শিক্ষার্থী ও পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমরান নাদিম বলেন, ‘বৈঠকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আমাদের আপসনামা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তারপর পুলিশ আদালতের মাধ্যমে মামলা নিষ্পত্তি করে দেবে।’ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও মামলার বাদী আবু বকর সিদ্দিক বলেন, শিক্ষার্থীদের আপসনামা দিতে বলা হয়েছে। তারা দিলে আমরা পুলিশের কাছে দেব। পুলিশ মামলা নিষ্পত্তি করতে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেবে।