বিদেশি টুকরো

১৪ বছরের কিশোরীকে ধর্ষণ করে ৪০ জন

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডে ১৪ বছরের এক কিশোরীকে ৪০ পুরুষ ধর্ষণ করেছে বলে অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার দেশটির পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন এ খবর জানায়। খবরে বলা হয়, মা-বাবার নাইট ডিউটি থাকার কারণে ওই কিশোরীকে বাড়িতে একা থাকতে হতো। এরই সুযোগে ফাং না প্রদেশের ছোট্ট দ্বীপের কোহ রিডের ওই কিশোরীকে ধর্ষণ করে ৪০ পুরুষ। গত বছরের মে-ডিসেম্বরের মধ্যে সে ধর্ষণের শিকার হয়। এদিকে প্রদেশের ডেপুটি গভর্নর এগারাত লেসেন বলেন, চলতি বছরের মার্চে কিশোরী প্রথম যৌন নিপীড়নের অভিযোগের কথা জানায়। তবে ধর্ষক ৪০ জনের সবাই কোহ রিডের বাসিন্দা নয়। এ কারণে দোষীদের খুঁজে বের করে তদন্ত করাটা বেশ কঠিন। এ ঘটনায় তিনজনকে গ্রেফতার করা হয়েছিলো। তবে তারা বর্তমানে জামিনে আছেন। অন্যদিকে পুলিশ কর্মকর্তা বোনথায়ি তোরাকসা বলেন, ধর্ষণের ঘটনার অভিযোগ সঠিক। তবে সংখ্যা ৪০ হবে না।

ফেসবুকে মুসলিম হত্যার আহ্বানকারী ব্রিটিশ তরুণের কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে গত মে মাসে একটি কনসার্টে আত্মঘাতী বোমা হামলার পর ফেসবুকে ২২ বছর বয়সী ব্রিটিশ নাগরিক কিগান জাকোভলেভস লিখেছিলেন, ‘চলো প্রত্যেকটা মুসলিমকে হত্যা করি’। ওই তরুণকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর প্রচেষ্টার দায়ে গতকাল বৃহস্পতিবার দোষী সাব্যস্ত করে এক বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। আদালতের শুনানির পর বিশেষ অপরাধ ও সন্ত্রাসবিরোধী বিভাগের প্রধান সুয়ে হেমিং বলেন, ‘ম্যানচেস্টার হামলার পর ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ায় অগণিত বার্তা পোস্ট করেছিল মানুষ। কিন্তু কিগান জাকোভলেভস ব্রিটিশ মুসলিমদের নির্বিচারে হত্যার আহ্বান জানিয়ে ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে দিতে চেয়েছেন। তার এ কর্মকাণ্ডের কারণে যদিও কোনো ক্ষতিসাধন হয়নি কিন্তু এখানে তার ইচ্ছাটা স্পষ্ট। তিনি পোস্টটি সরিয়ে নিলেও তার আগে সেটি পৌছে গিয়েছিলো বিপুল সংখ্যক মানুষের কাছে।

ক্যারিবীয় অঞ্চলে ইরমার তাণ্ডব : নিহত ১৯

মাথাভাঙ্গা মনিটর: ক্যারিবীয় অঞ্চলে একের পর এক দ্বীপকে ধ্বংসস্তুপে পরিণত করে যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে ভয়ংকর হারিকেন ইরমা। গত বৃহস্পতিবার ঘূর্ণিঝড়টি তার্কস অ্যান্ড কায়কোস আইল্যান্ডে আঘাত হানে বলে বিবিসি জানিয়েছে। ঝড়ো বাতাস ও উত্তাল সমুদ্র যুক্তরাজ্যের নিয়ন্ত্রণাধীন দ্বীপটিকে দুমড়ে মুচড়ে দিতে এগিয়ে যাচ্ছে। তার্কস অ্যান্ড কায়কোসের আগে ইরমার তাণ্ডবে ভয়াবহ ক্ষতি ও বন্যার সম্মুখীন হয় হাইতি। এর মধ্যেই ইরমার কারণে ক্যারিবীয় পাঁচ দ্বীপে অন্তত ১৯ জন নিহতের খবর দিয়েছে বিবিসি। ক্ষতিগ্রস্ত দ্বীপগুলোতে খাবার পানি সঙ্কট ও পয়োনিষ্কাশন ব্যবস্থা নষ্ট হয়ে পড়ায় নানা ধরনের রোগ ছড়িয়ে পড়তে পারে বলে কর্মকর্তারা আশঙ্কা করছেন; মৃতের সংখ্যাও বাড়তে পারে বলে ধারণা তাদের। এদিকে ঝড়টি আছড়ে পড়তে পারে এই শঙ্কায় রোববারের মধ্যে দক্ষিণ ফ্লোরিডার অন্তত পাঁচ লাখ লোককে আগে থেকেই নিরাপদ জায়গায় সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। ক্যারিবীয় দ্বীপপুঞ্জ পেরিয়ে ইরমা শনি কিংবা রোববারই যুক্তরাষ্টের মূল ভূখণ্ডে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। রেডক্রস বলছে, এরই মধ্যে ইরমার কারণে ১২ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সংখ্যা বেড়ে ২৬ লাখ হতে পারে বলেও আশঙ্কা করছে তারা।

যুক্তরাষ্ট্রে ‘ধ্বংসাত্মক’ হতে পারে হারিকেন ইরমা

মাথাভাঙ্গা মনিটর: ফ্লোরিডা কিংবা এর আশেপাশের রাজ্যগুলোতে ‘ধ্বংস’ ডেকে আনতে পারে হারিকেন ইরমা। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় জরুরি সেবা সংস্থার প্রধান ব্রক লং এমন আশঙ্কাই প্রকাশ করেছেন। তিনি বলেন, ফ্লোরিডা কয়েকদিন বিদ্যুতবিহীন থাকতে পারে এবং ১ লাখেরও বেশি মানুষের নিরাপদ আশ্রয়ের প্রয়োজন পড়তে পারে। ক্যারিবীয় অঞ্চলে একের পর এক দ্বীপকে ধ্বংসস্তুপে পরিণত করে যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ইরমা। ঝড়টির শক্তি আগের চেয়ে কমে এটি চার ক্যাটাগরিতে পরিণত হলেও কর্মকর্তারা বলছেন, ইরমা এখনও ‘অত্যন্ত ভয়ংকর’। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া কেন্দ্র বলেছে, ঘণ্টায় প্রায় ১৬৫ মাইল (২৭০ কিলোমিটার) বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে ফ্লোরিডার ওপর দিয়ে। রোববার ঝড়ের তান্ডবের আশঙ্কায় এরই মধ্যে প্রায় ৫ লাখ মানুষকে ফ্লোরিডার দক্ষিণাঞ্চল ছেড়ে চলে যেতে বলা হয়েছে। ব্রক লং বলেন, হারিকেন ইরমা এখনও হুমকি। এ ঝড় ফ্লোরিডা কিংবা দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোকে ধ্বংস করে ফেলতে পারে।