বিদেশি টুকরো

রাখাইনে হাজার টন সাহায্য পাঠালো তুরস্ক

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতিত মুসলিমদের জন্য ত্রাণ সামগ্রী পাঠিয়েছে তুরস্ক। ত্রাণ সাহায্যের প্রথম চালানে প্রায় ১ হাজার টন খাদ্য ও বস্ত্র সামগ্রী রাখাইন রাজ্যের সমাজকল্যাণ মন্ত্রণালয়ে হস্তান্তর করা হয়েছে। এদিকে আরও ১০ হাজার টন ত্রাণ সমাগ্রী খুব শীঘ্রই পাঠানো হবে বলে জানিয়েছে তুরস্ক সরকার। তুর্কি কোঅপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সির (টিআইকেএ) মাধ্যমে এ ত্রাণ সাহায্য পাঠিয়েছে এরদোগান সরকার। তুর্কির দেয়া এসব সাহায্য সামরিক হেলিকপ্টারে করে রাখাইন রাজ্যে বণ্টন করা হবে। গত বুধবারের এরদোগান মিয়ানমারের সরকার প্রধান অংসান সুচির সাথে টেলিফোনে আলাপের পর তুরস্ককে সাহায্য পাঠানোর অনুমতি দেয় মিয়ানমার।এরদোগানের মুখপাত্র ইবরাহিম কালিন এক লিখিত বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন।

মুম্বাই হামলায় দুজনের মৃত্যুদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: ১৯৯৩ সালের আলোচিত মুম্বাই হামলার এক মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন ভারতের সন্ত্রাস দমন বিষয়ক এক বিশেষ আদালত। এছাড়া দুই আসামিকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। আরেক আসামি পেয়েছেন ১০ বছরের কারাদণ্ড। টেররিস্ট অ্যান্ড ডিজরাপটিভ অ্যাক্টিভিটিজ (প্রিভেনশন) বা টাডা আইনের এক বিশেষ আদালত গতকাল বৃহস্পতিবার এই দণ্ড ঘোষণা করেন। মৃত্যুদণ্ড পাওয়া দুই আসামি হলেন তাহের মার্চেন্ট ও ফিরোজ খান। যাবজ্জীবন কারাদণ্ড পেয়েছেন কুখ্যাত সন্ত্রাসী আবু সালেম ও করিমুল্লাহ খান। আর রিয়াজ সিদ্দিকীর ১০ বছর কারাদণ্ড হয়েছে। ১৯৯৩ সালের মুম্বাই হামলার ঘটনায় ১২টি পৃথক বিস্ফোরণে নগর কেপে ওঠে। এতে ২৫৭ জন নিহত ও ৭১৩ জন আহত হয়। ২০০৬ সালে ঘটনার মূল বিচার শেষ হয়েছিলো। ১৯৯৩ সালের মুম্বাই হামলার এই মামলাটিতে গত ১৬ জুন সাত আসামির মধ্যে ছয়জনকে দোষী সাব্যস্ত করেন বিশেষ আদালত। দোষী সাব্যস্ত হওয়া অন্যতম আসামি মুস্তফা দোসা সম্প্রতি মারা যান।

তামিলনাড়ুতে বাসস্ট্যান্ডের ছাদ ধসে নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের তামিলনাড়ু প্রদেশে বাস স্ট্যান্ডের ছাদ ধসে পড়ে কমপক্ষে ৯ জন নিহত হয়েছে। প্রদেশের কোইম্বাটোর শহরের এই ঘটনায় আরো অনেকে ছাদের নিচে আটকে আছে বলে ধারণা করা হচ্ছে। ছাদ ধসে পড়ার ছবিতে দেখা যায়, এর একটা অংশ একটি বাসের ওপরও পড়েছে। পুলিশ আশঙ্কা করছে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে কারুণ এখনো অনেক মানুষ ছাদের ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে আছে। বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, অন্তত ২০ জন মানুষ ছাদের নিচে চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের উদ্ধারে অভিযান পরিচালনা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয় ্যাংকিংয়ে এবারও ব্রিটেন শীর্ষে

মাথাভাঙ্গা মনিটর: বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে এই প্রথম বারের মতো এ বছর যুক্তরাষ্ট্রকে দু-দফা টপকিয়ে ব্রিটেন শীর্ষ স্থান অধিকার করেছে। গত বুধবার প্রকাশিত টাইমস হাইয়ার অ্যাডুকেশন (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটির প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিং ফলাফলে এ খবর জানা যায়। র‌্যাংকিংয়ের ফলাফলে এ বছরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রথম ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করেছে। বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইউএসকে টপকিয়ে প্রথম হয়। ২০০৩ সালে এই র‌্যাংকিং শুরু হবার পর থেকে বরাবর ইউএস শীর্ষস্থান ধরে রেখেছিলো। গত বছরে এর ব্যতিক্রম ঘটে। এ বছর আরও এক ধাপ এগিয়ে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করলো ব্রিটেনের দুটি বিশ্ববিদ্যালয় যথাক্রমে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান, গবেষণা, জ্ঞান চর্চা এবং আন্তর্জাতিক আউটলুকের ভিত্তিতে র‌্যাংকিং পয়েন্ট নির্ধারণ করা হয়। এ বছরের র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় বিষয় ছিল প্রতিষ্ঠানে গবেষণা আয় ও ফলাফল। এ বছরে গবেষণা আয় ও গবেষণার মানের উন্নয়ন হওয়ায় ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করে। অপরদিকে কলটেক ও স্ট্যানফোর্ড তাদের ব্যাচেলর স্টুডেন্ট রেশিওতে কম হওয়ায় র‌্যাংকিংয়ে  পিছিয়ে পড়ে।