বিদেশের টুকরো

ইংলাক কোথায় জানে না থাই সরকার

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা কোথায় আছেন তা জানে না সেদেশের সরকার। সোমবার এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী প্রায়ুত ওয়াংসুয়ান বলেন, ইংলাক কোথাও পালিয়ে গেছেন বা তিনি কোথাও আশ্রয় চেয়েছেন কি-না আমরা তা জানি না। আমরা তার বহিঃসমর্পণের বিষয়ও কোনও আলোচনা শুরু করিনি। দায়িত্বে অবহেলার অভিযোগে একটি মামলার শুনানিতে গত শুক্রবার আদালতে হাজির না হওয়ায় ইংলাকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন দেশটির সুপ্রিম কোর্ট। এদিন ওই মামলার রায় দেয়ার কথা ছিলো। ওই দিন তার আইনজীবীরা আদালতে তার অসুস্থতার কথা বলেছিলেন। যদিও এ সংক্রান্ত কোনো প্রমাণ তারা উপস্থাপন করতে পারেননি। একদিন পরই ইংলাকের দল পুয়ে থাই পার্টির এক সদস্যের বরাত দিয়ে বার্তা সংস্থা জানায়,  গত সপ্তাহেই সিঙ্গাপুর হয়ে দুবাইয়ে ভাইয়ের বাড়ি পৌঁছে গেছেন তিনি। ইংলাকের ভাই থাকসিন সিনাওয়াত্রাও থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী। ২০০৮ সালে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ডের বদলে দুবাইয়ে স্বেচ্ছা নির্বাসন বেছে নেন থাকসিন। ২০১১ সালে থাইল্যান্ডের প্রথম নারী প্রধানমন্ত্রী হন ইংলাক। চালে ভর্তুকি প্রকল্পে লাখ লাখ ডলার অনিয়মের অভিযোগ ওঠার পর ২০১৪ সালে সেনা অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

 

কাবুলে ব্যাংকে বোমা হামলায় নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে একটি ব্যাংকে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবারের এ ঘটনায় আরো আটজন আহত হয়েছেন বলে জানিয়েছে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন, অত্যন্ত সুরক্ষিত ওই এলাকায় অবস্থিত কাবুল ব্যাংকের প্রবেশ পথে বিস্ফোরণটি ঘটানো হয়েছে, এতে অন্তত পাঁচজন নিহত ও আটজন আহত হয়েছেন। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ব্যাংক থেকে অর্থ তোলার সময় লোকজনের ভিড়ের মধ্যে বিস্ফোরণটি ঘটানো হয়। তালেবান হামলার দায় স্বীকার করে জানিয়েছে, বেতন তুলতে আসা সৈন্য ও পুলিশ সদস্যদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে। এতে নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তাদের এ দাবি নিশ্চিত করেনি আফগানিস্তান সরকার। চলতি বছরের প্রথমঅর্ধে কাবুলে চালানো ধারাবাহিক বিভিন্ন হামলায় ২০৯ জন বেসামরিক নিহত ও ৭৭৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

 

যুক্তরাষ্ট্রে পাবলিক লাইব্রেরিতে এলোপাতাড়ি গুলি : নিহত

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে একটি পাবলিক লাইব্রেরিতে ঢুকে একজন তরুণ এলোপাতাড়ি গুলি ছুড়েছে। এতে দুজন নারী নিহত হয়েছেন। এছাড়া গুরুতর আহত অবস্থায় চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সময় সোমবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্যটির ছোট শহর ক্লোভিসে এ ঘটনা ঘটে বলে স্থানীয় কর্মকর্তাদের বরাতে জানিয়েছে একটি বার্তা সংস্থা জানিয়েছে। অভিযুক্ত তরুণ বিকাল চারটার দিকে ক্লোভিস কার্টার নামের পাবলিক লাইব্রেরিতে গুলিবর্ষণ শুরু করে। পরে পুলিশ এসে লাইব্রেরি ভবন ঘিরে ফেলে তাকে গ্রেফতার করে। হামলায় হতাহতদের নাম ও বয়সের কথা প্রকাশ করেনি কর্তৃপক্ষ। পুলিশ প্রধান ডগলাস ফোর্ড অভিযুক্ত সন্দেহভাজনকে নিয়ে এক সংবাদ সম্মেলনে আসেন। এতে গুলিবর্ষণকারীর নাম ও পরিচয় প্রকাশ না করলেও এ পুলিশ কর্মকর্তা জানান, তারা ঘটনাস্থলে যাওয়ার পর তিনি নিজ থেকেই আত্মসমর্পণ করেছেন।

 

মিশরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: মিশরে সড়ক দুর্ঘটনায় ১৪ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, রাজধানী কায়রোর দক্ষিণাঞ্চলীয় বেনি সুয়েফ প্রদেশে একটি ট্রাকের সাথে সংঘর্ষের ফলে একটি যাত্রীবাহী বাস একটি সেতু থেকে পড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় আরো ৪২ জন আহত হয়। তবে মন্ত্রণালয় দুর্ঘটনাটি ঠিক কখন ঘটেছে তা নির্দিষ্ট করে উল্লেখ করেননি। রাস্তাঘাটের অব্যবস্থাপনা ও আইন বাস্তবায়নে শিথিলতার কারণে মিশরে সড়ক দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক ব্যাপার।