দেশের টুকরো

১৮ হজ এজেন্সির বিরুদ্ধে জিডি, তদন্তের পর মামলা

স্টাফ রিপোর্টার: এবার ভিসা পাওয়ার পরেও হজে যেতে না পেরে ৯৮ জন হজযাত্রী ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ করেছেন। আর ভিসা পেয়েও হজে যেতে পারেননি ৩৬৭ জন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হাফিজুর রহমান জানান, অভিযুক্ত ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে যুগ্ম-সচিব এ তথ্য জানান। তিনি বলেন, ‘ভিসা পেয়েও ৩৬৭ জন এবার হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারেননি। এদের মধ্যে ৯৮ জন ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ করেছেন। তাদের (অভিযুক্ত এজেন্সি) বিরুদ্ধে তদন্ত করা হবে, দায়ী হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তাদের কোনো ছাড় দেয়া হবে না। এদের পাসপোর্ট ছিল, ভিসা ছিল, কিন্তু টিকেট ছিল না। হজ এজেন্সির প্রতিনিধিও হজ ক্যাম্পে উপস্থিত ছিলেন না। যুগ্ম-সচিব বলেন, ‘এগুলোর বিরুদ্ধে হজ অফিস জিডি করেছে। জিডির সূত্র ধরে মামলা করতে পারি। তদন্তের পর মামলা করব। চলতি বছর কয়েকটি হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়ম ও প্রতারণার অভিযোগে ওঠে। তাদের অনিয়মের কারণে অনেক হজযাত্রীকে চরম ভোগান্তি পোহাতে হয়। এ বছর বাংলাদেশ থেকে ছেড়ে যাওয়া হজ ফ্লাইট শেষ হয়েছে সোমবার।

 

রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকে সাড়ে হাজার কর্মকর্তা নিয়োগে বিজ্ঞপ্তি

স্টাফ রিপোর্টার: সোনালী, জনতা ও রূপালীসহ রাষ্ট্রায়ত্ত ছয়টি ব্যাংক এবং একটি আর্থিক প্রতিষ্ঠানে তিন হাজার ৪৬৩ জন কর্মকর্তা নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে রাষ্ট্রায়ত্ত এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য কর্মকর্তা (সাধারণ) পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কর্মকর্তা পদের বিজ্ঞপ্তি অনুসারে, সোনালী ব্যাংকে ৩৬৩ জন, জনতা ব্যাংকে ১৯০ জন, রূপালী ব্যাংকে ৬৯৯ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ১৮ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে এক হাজার ৭২২ জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৪৫৫ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি) ১৬ জন নিয়োগ দেয়া হবে। তবে পদের সংখ্যা কম বা বেশি হতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন। আগ্রহী প্রার্থীদের বয়সসীমা ১ আগস্ট ২০১৭ তারিখের মধ্যে সর্বোচ্চ ৩০ বছর এবং মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর হতে হবে- বলা হয় বিজ্ঞপ্তিতে।

 

বেসরকারি মেডিকেলে ভর্তি ফি নির্ধারণের যৌক্তিকতা নিয়ে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার: বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ১ম বর্ষে ভর্তি ফিসহ মোট ১৯ লাখ ৯০ হাজার টাকা নির্ধারণ করে জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন একটি ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়। রিটের পক্ষে আইনজীবী ড. মো. ইউনুছ আলী এ কথা জানান। তিনি বলেন, জনস্বার্থে তিনি আবেদনকারী হয়ে আদালতে রিট আবেদনটি দায়ের করেন। আইনজীবী ইউনুছ আলী বলেন, রিটের প্রাথমিক শুনানি শেষে আদেশে চার সপ্তার মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ও কলেজের পরিচালনা পর্ষদকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।