বিদেশের টুকরো

স্যামসাং প্রধানের বছরের জেল

মাথাভাঙ্গা মনিটর: দুর্নীতির দায়ে টেক জায়ান্ট স্যামসাংয়ের প্রধান নির্বাহী লি জে ইয়ংকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে দক্ষিণ কোরিয়ার এক আদালত। শুক্রবার ঘুষ কেলেঙ্কারির মামলায় তার বিরুদ্ধে এই রায় দেয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম জানাচ্ছে, সাবেক প্রেসিডেন্ট পার্ক জিওন হাই এর অভিশংসনের সাথেও লির এই বড়ধরনের কেলেঙ্কারিকে একীভূত করে দেখা হচ্ছে। জানা গেছে, ৪৯ বছর বয়সী লি বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস চেয়ারম্যান। দুর্নীতির বেশ কয়েকটি অভিযোগে গত ফেব্রুয়ারি মাসে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা হয়। তদন্তের অংশ হিসেবে গত ১৭ ফেব্রুয়ারি লিকে গ্রেফতার করা হয়। এর আগে, পার্কের এক বন্ধুর পরিচালিত একটি অলাভজনক ফাউন্ডেশনকে সরকারি অনুগ্রহের আশায় অনুদান দেয়ার ব্যাপারে অভিযোগ ওঠে স্যামসাংয়ের বিরুদ্ধে। যদিও লিসহ বিচারের অধীনে থাকা স্যামসাংয়ের অপর চার ঊর্ধ্বতন কর্মকর্তারাও এই অন্যায়কে শুরু থেকেই অস্বীকার করে আসছিলেন।

 

রাখাইনে সংঘর্ষ : ১২ সেনা ৫৯ রোহিঙ্গা বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের রাখাইন রাজ্যে সীমান্ত পুলিশের ২০টির বেশি চৌকিকে ঘিরে সংঘর্ষের ঘটনায় প্রাণহানি বেড়ে ৭১ এ পৌঁছেছে। নিহতদের মধ্যে ১২ জন মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্য ও ৫৯ জন রোহিঙ্গা বিদ্রোহী রয়েছেন। গত বৃহস্পতিবার রাত ১টার দিকে এ হামলার ঘটনা ঘটে বলে শুক্রবার সকালে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চির কার্যালয়। ওই বিবৃতিতে প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে সংঘর্ষকালে পাঁচজন পুলিশ কর্মকর্তা এবং সাতজন রোহিঙ্গা নিহত হওয়ার কথা জানানো হয়েছিলো। পরে শুক্রবার সকালে আক্রান্ত পুলিশ চৌকিগুলোকে ঘিরে সেনাবাহিনী অভিযান চালালে হতাহতের সংখ্যা বাড়ে। শুক্রবার দুপুর নাগাদ নিরাপত্তা বাহিনীর ১১ সদস্য ও ২১ জন রোহিঙ্গা বিদ্রোহী নিহত হওয়ার খবর পাওয়া যায়। পরে বিকালে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭১ জনে।

 

আফগানিস্তানে সংঘর্ষে জঙ্গিসহ নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় গজনি প্রদেশের উপকণ্ঠে ছড়িয়ে পড়া সংঘর্ষে আটজন জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর দুই সদস্য নিহত হয়েছে। শুক্রবার রাজধানী কাবুলের ১২৫ কিলোমিটার দক্ষিণে এ সংঘর্ষ হয়। প্রদেশের সামরিক মুখপাত্র হানিফ রাজা একথা জানান। রাজা জানান, গতকাল শুক্রবার ভোরে গজনি নগরীর উপকণ্ঠে নিরাপত্তা বাহিনীর কয়েকটি ফাঁড়ি লক্ষ্য করে তালেবান জঙ্গিরা হামলা চালালে সেখানে উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হয়। সেখানে প্রায় দুই ঘণ্টা ধরে যুদ্ধ চলে। এতে আট জঙ্গি নিহত হয়। এ বন্দুকযুদ্ধে নিরাপত্তা বাহিনীর দুই সদস্যও নিহত হয়েছে বলে সরকারি সূত্র জানায়। রাজা আরো জানান, যুদ্ধে আরো পাঁচ জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য আহত হয়েছে।

 

লটারিতে মিললো হাজার কোটি টাকা

মাথাভাঙ্গা মনিটর: কপাল খুলে গেলো যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের এক বাসিন্দার। নাম প্রকাশ না করা ওই ব্যক্তি দেশটির ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম মূল্যমানের লটারির ড্রতে জয়ী হয়েছেন। পেতে যাচ্ছেন প্রায় ৬ হাজার কোটি টাকা (৭৫ দশমিক ৯ কোটি ডলার)। লটারি কর্মকর্তাদের বরাত দিয়ে কয়েকটি সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। গত বুধবার অনুষ্ঠিত এ লটারির ড্র টেলিভিশনের পর্দায় দেখেছেন লাখো মানুষ। লটারি কর্তৃপক্ষ পাওয়ারবল জানিয়েছে, এবারের জয়ী নম্বর ৬, ৭, ১৬, ২৩, ২৬ এবং পাওয়ারবল সংখ্যা ছিলো ৪। টিকিটটি ম্যাসাচুসেটসের চিকোপির সেন্ট মন্টগোমারির ২৭নং-এর প্রাইড স্টেশন অ্যান্ড স্টোর নামে একটি দোকান থেকে বিক্রি করা হয়েছিলো। পাওয়ারাবল লটারি কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানায়, আমরা একজনকে বিজয়ী হিসেবে পেয়েছি। ম্যাসাচুসেটসের একটি টিকিট ৭৫ দশমিক ৯ কোটি ডলার জিতে নিয়েছে। তবে এখনও কেউ লটারির পুরস্কার দাবি করেনি।