দেশের টুকিটাকি : ঢাকায় নতুন নোট ৮ জুন থেকে

দ্রুত বিচার আইনে সাজা বাড়ছে

স্টাফ রিপোর্টার: দ্রুত বিচার আইনে সাজার মেয়াদ দুই বছর বাড়িয়ে আইন সংশোধনের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। জাতীয় সংসদে গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) সংশোধনী আইনের খসড়ার অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ‘দ্রুত বিচার আইনের ৪(১) ধারা সংশোধন করে শাস্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন করেছে।’ ওই ধারায় এতোদিন সর্বনিম্ন ২ বছর ও সর্বোচ্চ ৫ বছর সশ্রম কারাদণ্ড এবং অর্থদণ্ডের বিধান ছিলো। সংশোধিত আইনের খসড়ায় সাজার মেয়াদ বাড়িয়ে সর্বনিম্ন ২ বছর ও সর্বোচ্চ ৭ বছর সশ্রম কারাদণ্ড করা হয়। একইসঙ্গে অর্থদণ্ডেরও বিধান রাখা হয়।

বাংলাদেশিদের ভারত প্রবেশপ্রস্থানে বিধিনিষেধ অপসারণ

স্টাফ রিপোর্টার: ২৪টি আন্তর্জাতিক বিমানবন্দর এবং হরিদাসপুর ও গেদের সমন্বিত চেকপোস্ট (আইসিপি) দিয়ে যাতায়াতকারী বাংলাদেশি নাগরিকদের ভিসায় প্রবেশ/প্রস্থান নিষেধাজ্ঞা অপসারণ করেছে ভারত। গতকাল সোমবার ঢাকায় দেশটির হাইকমিশন এ তথ্য জানানো হয়েছে। বিমানবন্দরগুলো হলো- আহমেদাবাদ, আমৌসি (লখনৌ), বারণষী, ব্যাঙ্গালুরু, কলিকট, চেন্নাই, কোচিন, কোয়েম্বাটোর, ডাবেলিম (গোয়া), দিল্লি, গয়া, গোয়াহাটি, হায়দ্রাবাদ, জয়পুর, কলকাতা, ম্যাঙ্গালোর, মুম্বাই, নাগপুর, পুনে, অমৃতসর, ত্রিচি, ত্রিবান্দ্রম, বাগডোগরা এবং চন্ডিপুর। এর ফলে ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি ও যাতায়াতে আরও সুগমের পথ তৈরি হলো।

ঢাকায় নতুন নোট জুন থেকে

স্টাফ রিপোর্টার: ঈদুল ফিতর উপলক্ষে এ বছর ৮ জুন থেকে ব্যাংকগুলো নতুন টাকা বিনিময় শুরু করবে। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক জিএম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞত্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই টাকা থেকে শুরু করে ৫০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট প্রতিটি একটি প্যাকেট করে বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনের সময় কেউ ইচ্ছে করলে কাউন্টার থেকে পরিমাণ নির্বিশেষে যেকোনো মূল্যমানের ধাতব মুদ্রা নিতে পারবেন। সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা ছাড়াও ঢাকা শহরে অবস্থিত ২০টি বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে নতুন টাকা বিতরণ করা হবে।

ইবির ভর্তি পরীক্ষা ২৫২৯ নভেম্বর

স্টাফ রিপোর্টার: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ২৫ থেকে ২৯ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নিয়েছে ডিনস কমিটি। গতকাল সোমবার দুপুরে প্রশাসন ভবনের সভাকক্ষে কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ কর্তৃক প্রেরিত চিঠির আলোকে তারা ডিনস কমিটির বৈঠকে ভর্তি পরীক্ষার এই তারিখ নির্ধারণ করেছেন। আশা করছেন, ঘোষিত তারিখে তারা পরীক্ষা নিতে সক্ষম হবেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-আর-রশিদ আসকারীর সভাপতিত্বে ডিনস কমিটির সভায় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, ধর্মতত্ব অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল বারাকাত মো. ফারুক, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. হাবিবুর রহমান প্রমুখ।

 

দুদককে সহযোগিতা করবে এফবিআই

স্টাফ রিপোর্টার: বিভিন্ন দুর্নীতির তদন্ত, সাইবার ক্রাইম ও বিদেশে সরকারি অর্থপাচার প্রতিরোধে প্রশিক্ষণ প্রদানসহ কয়েকটি ক্ষেত্রে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) সহযোগিতা করবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন-এফবিআই। গতকাল সোমবার দুপুরে দুদক কার্যালয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সাথে এফবিআইয়ের দুই প্রতিনিধির বৈঠক হয় বলে দুদকের উপ-পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য নিশ্চিত করেছেন।