নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে বিভিন্ন স্থানে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা

স্টাফ রিপোর্টার: ‘নিরাপদ প্রসব চাই, স্বাস্থ্য কেন্দ্রে চলো যায়’ প্রতিপাদ্য বিষয় নিয়ে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে জেলা স্বাস্থ্য বিভাগ ও সূর্যের হাসি ক্লিনিক।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে উপজেলা ক্যাম্পাস হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রফিকুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও সূর্যের হাসি ক্লিনিকের স্বাস্থ্য কর্মীরা অংশগ্রহণ করে। র‌্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। এছাড়াও বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদা খাতুন, পরিবার কল্যাণ কর্মকর্তা লতিকা ইয়াসমিন, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ শামসুল আলম ও সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার আবু শামস মো. রজিবুল ইসলাম।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছে, দামুড়হুদায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০টার দিকে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভর নেতৃত্বে নিরাপদ প্রসব চাই স্বাস্থ্য কেন্দ্রে চলো যাই এই প্রতিপাদ্যকে সামনে রেখে এক বর্নাঢ্য র‌্যালি চিৎলা হাসপাতাল সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভর সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মকবুল হোসেন, মেডিকেল টেকনোলজিস্ট হা-মীম হাসান জোয়ার্দ্দার, সিনিয়র স্টাফ নার্স কল্পনা রানী সেন, লাইলী খাতুন, সেনেটারি ইন্সপেক্টর আব্দুল মতিন, পরিসংখ্যানবিদ শাজাহান আলী, জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, ফার্মাসিস্ট মশিউজ্জামান বাবু, বড় বাবু মুনসুর আলী, স্টোরকিপার হুমায়ুন কবির প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মেডিকেল টেকনোলজিস্ট হা-মীম হাসান জোয়ার্দ্দার।

মেহেরপুর অফিস  জানিয়েছে, র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে মেহেরপুরে পালিত হয়েছে নিরাপদ মাতৃত্ব দিবস। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টার দিকে মেহেরপুর সিভিল সার্জনের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ওয়াপদা সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতাল চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন সিভিল সার্জন ডা. জিকেএম সামসুজ্জামান। র‌্যালিতে মেহেরপুর জেনারেল হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

র‌্যালি শেষে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলনকক্ষে এক প্রাণবন্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. জিকেএম শামসুজ্জামান। জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার শফিকুল ইসলাম। সূচনা বক্তব্য প্রদান করেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. অলোক কুমার দাস। অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সিনিয়ার কনসালটেন্ট (শিশু) ডা. মৃণাল কান্তি মণ্ডল, জুনিয়র কনসালটেন্ট (গাইনী) ডা. বিপুল কুমার বিশ্বাস, জুনিয়র কলসালটেন্ট (শিশু) ডা. ওবায়দুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডা. ইহসানুল কবির ও মেহেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম। ইমার্জেন্সি মেডিকেল অফিসার ডা. রুমানা মাল্টিমিডিয়ার মাধ্যমে মূল প্রতিপাদ্য তুলে ধরেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষ্যে র‌্যালি, আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকালে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. আনোয়ারুল ইসলামের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি মুজিবনগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুজিবনগর স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনাসভায় সভাপতিত্ব করেন ডা. আনোয়ারুল ইসলাম। বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডা. এএসএম সাইফুল্লাহ মোর্শেদ, স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হাই ও সিস্টার মার্থা সুকেশী বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এর ডা. কর্মচারীবৃন্দ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে শেল্টার সমাজকল্যাণ সংস্থা, এইড ফাউন্ডেশনসহ বিভিন্ন এনজিওর সহযোগিতায় সদর হাসপাতাল চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিভিল সার্জন অফিসের সামনে গিয়ে শেষ হয়।পরে সিভিল সার্জনের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সদর হাসপাতালের তত্ত্বাবধায় ডা. আইয়ুব আলী, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের সহকারী পরিচালক ডা. দিপক কুমার সাহা, শেল্টার সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক রোমেনা বেগমসহ অন্যন্যারা। আলোচনাসভায় ও র‌্যালিতে শেল্টার সমাজকল্যাণ সংস্থার হিসাবরক্ষক ছাবেয়ারা বেগম ঝর্ণা, স্বাস্থ্য সেবিকা আরতী গুহ, সিও খুকু মনি মজুমদার, অফিস সহকারী ছকিনা খাতুনসহ চিকিৎসক, নার্স, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। বক্তারা, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে সকল প্রসুতি মায়েদের সময় মতো স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার আহ্বান জানান।