পাকিস্তানের প্রয়োজন ৯ উইকেট, ওয়েস্ট ইন্ডিজের ২৯৭ রান

 

মাথাভাঙ্গা মনিটর: দলের দুই সেরা তারকা মিসবাহ-উল-হক ও ইউনিস খানের বিদায়ী টেস্ট ও সিরিজ জিততে পাকিস্তানের প্রয়োজন ৯ উইকেট। আর সিরিজ জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ওয়েস্ট ইন্ডিজের দরকার আরো ২৯৭ রান।

প্রথম ইনিংসে ৩৭৬ রানের পর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ১৭৪ রানে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। ফলে ম্যাচ জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজ টার্গেট পায় ৩০৪ রান। সেই লক্ষ্যে চতুর্থ দিন শেষে ১ উইকেটে ৭ রান তুলেছে ক্যারিবীয়রা। প্রথম ইনিংসে ২৪৭ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম ইনিংসে পাকিস্তানের ৩৭৬ রানের জবাবে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ২১৮ রান তুলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। দিন শেষে শেন ডরউইচ ২০ ও অধিনায়ক জেসন হোল্ডার ১১ রানে অপরাজিত ছিলেন। তবে নিজেদের ইনিংসটাকে কেউই বড় করতে পারেননি পাকিস্তানের পেসার মোহাম্মদ আব্বাসের বোলিং তোপে।

আগের দিন মাত্র ১ উইকেট নেয়া আব্বাস, চতুর্থ দিন আরো ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ২৪৭ রানেই আটকে দেন। আগের দিন ৬০ রানে আহত হয়ে অবসরে যাওয়া রোস্টন চেজ ব্যাটিঙে নেমে ৬৯ রানে আব্বাসের শিকার হন। এছাড়া ডরউইচ ২০, দেবেন্দ্র বিশু-আলজারি জোসেফ- শানন গ্যাব্রিয়েল শূন্য রান করে আব্বাসের বলে আউট হন।

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ম্যাচে এসে প্রথমবারের মতো পাঁচ উইকেট শিকারের কীর্তি গড়লেন আব্বাস। ৪৬ রানে ৫ উইকেট নেন তিনি। তবে ৩০ রানে অপরাজিত থেকে যান হোল্ডার। প্রথম ইনিংস থেকে ১২৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ৮ রানেই ২ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। প্রথম ইনিংসে ১২৭ রান আজহার আলী থামেন ৩ রান করে। বাবর আজম রানের খাতা খুলতেই পারেননি।

আরেক ওপেনার শান মাসুদকে নিয়ে শুরুর ধাক্কাটা সামলে ওঠেন ইউনিস। দু’জনের ৪৯ রানের জুটিতে আত্মবিশ্বাস ফিরে পায় পাকিস্তান। কিন্তু সেই আত্মবিশ্বাসে পরবর্তীতে ছেদ পড়ে। যখন ৫৭ থেকে ৯০ রানে পৌঁছাতে ৫ উইকেট হারায় পাকিস্তান। মাসুদ ২১, ইউনিস ৩৫, অধিনায়ক মিসবাহ ২, উইকেটরক্ষক সরফরাজ আহমেদ ৪ ও আসাদ শফিক ১৩ রানে থামেন। ৯০ রানে ৭ উইকেট হারানো পাকিস্তানকে এবার দারুণভাবে সামনের দিকে টেনে নিয়ে যান মোহাম্মদ আমির, ইয়াসির শাহ ও হাসান আলী। অষ্টম উইকেটে আমির-ইয়াসির ৬১ এবং নবম উইকেটে ইয়াসির আলী অবিচ্ছিন্ন ২৩ রান যোগ করেন। এরপর ৮ উইকেটে ১৭৪ রানে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। আমির ২৭, ইয়াসির অপরাজিত ৩৮ ও হাসান অপরাজিত ১৫ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের জোসেফ সর্বোচ্চ ৩টি উইকেট নেন।