এক দফা এক দাবি : রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতা দিতে হবে 

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে পৌর কর্মকর্তা-কর্মচারীদের অবস্থান ধর্মঘট কর্মসূচি পালিত

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে প্রাপ্তির একদফা দাবিতে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন পৌরসভায় অবস্থান ধর্মঘট কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১ থেকে দুপুর ১২টা পর্যন্ত  পৌরসভা চত্বরে এই কর্মসূচি পালিত হয়।

চুয়াডাঙ্গায় পৌর কর্মকর্তা-কর্মচারী জেলা শাখার সভাপতি নির্বাহী প্রকৌশলী আয়ুব আলীর সভাপতিতে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আলী হোসেন। এসময় প্যানেল মেয়র একরামুল হক মুক্তা দাবির প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে পৌরসভার প্রধান সহকারী আশাবুল হক, সহকারী প্রকৌশলী হাফিজুর রহমান, হিসাব রক্ষণ কর্মকর্তা আবু বকর ও উচ্চমান সহকারী মোয়াজ্জেম হোসেন বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি সেবার সাথে পৌরসভার কর্মকর্তা কর্মচারীরা জড়িত। অথচ,  সেই সেবাদাতারা মাসের পর মাস বেতন-ভাতা না পেয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। তাই, অবিলম্বে পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে দিতে হবে। তা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

প্রসঙ্গত: ইতঃপূর্বে চুয়াডাঙ্গাসহ সারাদেশে একই দাবিতে মানববন্ধন কর্মসূচি ও স্মারকলিপি পেশ করা হয়।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশন সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা ও পেনশনের দাবিতে সারাদেশের ন্যায় ঘণ্টাব্যাপী কলম বিরতি ও অবস্থান  কর্মসূচি পালিত করে। গতকাল বুধবার বেলা ১১টায় পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের আয়োজনে আলমডাঙ্গা পৌরসভা চত্বরে এ কর্মসূচি পালিত হয়। পৌরসভার নির্বাহী প্রকৌশলী তসলিম উদ্দিনের সভাপতিত্বে ও পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামের পরিচালনায় উপস্থিত ছিলেন প্রধান সহকারী খাইরুল ইসলাম নাসিম, লাইন্সেস পরিদর্শক আনিসুর রহমান, স্টোরকিপার হামিদুল ইসলামসহ পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারী। নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, সরকারি কোষাগার থেকে তাদের বেতন-ভাতা ও পেনশন প্রদান করতে হবে। তাদের দাবি অবিলম্বে মেনে নিতে সরকারের কাছে জোর দাবি জানান।

দর্শনা অফিস জানিয়েছে, বাংলাদেশ পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চুয়াডাঙ্গার ৪টি পৌরসভায় অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টার দিকে জেলার চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, দর্শনা ও জীবননগরে পৌর ভবনের সামনে এ কর্মসূচি পালন করা হয়েছে। এ সময় পৌরসভার সব ধরনের জনসেবামূলক কাজ বন্ধ রাখা হয়। পৌরসভা কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের নেতাকর্মীদের দীর্ঘ ১০-১১ মাস বেতন-ভাতা বকেয়া থাকায় তাদের পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। ঋণে জর্জরিত হয়ে পড়েছেন কর্মচারীরা। উপস্থিত ছিলেন, দর্শনা পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা।

জীবননগর ব্যুরো জানিয়েছে, সারাদেশব্যাপী আন্দোলনের অংশ হিসেবে জীবননগর পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা এক ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করে। গতকাল বুধবার কর্মসূচি পালনকালে পৌরসভায় সকল প্রকার কাজকর্ম বন্ধ হয়ে যায়। সরকারি কোষাগার হতে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা প্রদানসহ চাকরি জাতীয়করণের দাবিতে এ কর্মসূচি পালন করা হচ্ছে। কর্মসূচি পালনের এক পর্যায়ে পৌর মেয়র জাহাঙ্গীর আলম তাদের সাথে একাত্মতা প্রকাশ করে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বেলা ১১টা হতে ১২টা পর্যন্ত এক ঘণ্টার অবস্থান কর্মসূচি চলাকালে পৌর কর্মকর্তা-কর্মচারীদের ন্যায় সঙ্গত দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি উদাত্ব আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন, পৌর সচিব জায়েদ হোসেন, জীবননগর পৌরসভা কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক সাজেদা আক্তার, ওসমান গণি, তরিকুল ইসলাম ও সরাফত হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

গাংনী প্রতিনিধি জানিয়েছে, পৌর কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতা রাষ্ট্রীয় কোষাগার থেকে প্রদানের দাবিতে কর্মবিরতী ও মানববন্ধন করেছে গাংনী পৌরসভা কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বুধবার বেলা ১১টায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। গাংনী পৌরসভা কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশন সভাপতি আজিজুল হকের সভাপতিতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেহেরপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক শামীম রেজা, সংগঠনের সদস্য আসলাম আলী, জাকির হোসেন ও মিলন হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতাসহ অন্যান্য আর্থিক সুবিধা না দেয়ায় দীর্ঘদিন ধরে তাদের বেতন বকেয়া থাকে। পৌরসভাগুলোর স্থানীয় আর্থিক অবস্থার ওপর নির্ভর করে তাদের বেতন নিতে হয়। একারণে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন কর্মকর্তা-কর্মচারীরা। রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতা দেয়া ‘এক দফা এক দাবি’ উল্লেখ করে বক্তারা অনতিবিলম্বে দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, বেতন-ভাতা ও পেনশনের দাবিতে সারাদেশের ন্যায় ঝিনাইদহের শৈলকুপায় ঘণ্টাব্যাপী কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার সকালে পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের আয়োজনে শৈলকুপা পৌরসভা চত্বরে এ কর্মসূচি পালিত হয়। পৌর সচিব নুর মাহমুদের নেতৃত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন শরিফুল ইসলাম, মীর শহিদুল ইসলাম, জাহিদুল ইসলামসহ পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, সরকারি কোষাগার থেকে তাদের বেতন-ভাতা ও পেনশন প্রদান করতে হবে। তাদের দাবি অবিলম্বে মেনে নিতে সরকারের কাছে জোর দাবি জানান।

মহেশপুর প্রতিনিধি: মহেশপুর পৌরসভার পৌর চত্বরে পৌর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ রাজস্ব খ্যাত থেকে বেতনের দাবিতে অবস্থান ধর্মঘট করে। গতকাল বুধবার সকালে এ অবস্থান ধর্মঘট করা হয়।

মহেশপুর পৌর কর্মচারী-কর্মকর্তা অ্যাসোসিয়েশনের সভাপতি মহিবুল আলম পিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত অবস্থান ধর্মঘটে বক্তব্য রাখেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, সচিব রাকিবুল ইসলাম, শাহিনুর রহমান, বিপ্লব হোসেন, অফিস সহকারী ষষ্টী রায় প্রমুখ। অনুষ্ঠানে কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী স্থানীয় সংসদ সদস্যের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি পেশ করা হয় এবং তাদের এই দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।