বিশ্ব টুকিটাকি : নদীতে যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারপতির লাশ

নদীতে যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারপতির লাশ

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী এবং কৃষ্ণাঙ্গ বিচারপতি শেইলা আবদুস-সালামের মরদেহ গত বুধবার নিউইয়র্কের হাডসন নদী থেকে উদ্ধার করা হয়েছে। তার মৃতদেহ খুঁজে পাওয়ার তথ্য নিশ্চিত করেছে পুলিশ। দুপুরের দিকে ম্যানহাটনের পশ্চিমে নদীতে ভাসমান অবস্থায় তার মৃতদেহ পাওয়া যায়। শেইলার গায়ে স্বাভাবিক পোশাক ছিলো। মৃতদেহ উদ্ধারের পর পরিবারের সদস্যরা তাকে শনাক্ত করেছেন। নিউইয়র্কের সর্বোচ্চ আদালতে তিনি সহযোগী বিচারপতি ছিলেন। পুলিশের একজন মুখপাত্র জানান, ময়নাতদন্তের পরই তার মৃত্যুর কারণ জানা যাবে। নিউইয়র্ক পোস্ট একটি অসমর্থিত সূত্রে জানায়, বুধবার সকালের দিকে বাড়ি থেকে নিখোঁজ হন শেইলা। কিন্তু তার পরিবারের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তার মৃত্যু রহস্যজনক। শেইলার জন্ম ওয়াশিংটন ডিসিতে। ২০১৩ সালে ডেমোক্রেটিক দলের গভর্নর মারিও কুমো তাকে রাজ্যের সুপ্রিমকোর্টের আপিল বিভাগে বিচারক নিয়োগ দেন। ফলে প্রথম আফ্রিকান আমেরিকান মুসলিম নারী হিসেবে ইতিহাস গড়েন তিনি। বিচারকাজে নিরপেক্ষতা বজায় রেখে বেশ প্রশংসিতও হন শেইলা। প্রিন্সটন এনসাইক্লোপেডিয়া অব আমেরিকান পলিটিক্যাল হিস্টোরি জানায়, শেইলা যুক্তরাষ্ট্রের প্রথম কোনো নারী মুসলিম বিচারপতি। বার্নার্ড কলেজ এবং কলম্বিয়া ল স্কুল থেকে স্নাতক করার পর তিনি আইনজীবী হিসেবে ক্যারিয়ার শুরু করেন ইস্ট ব্রুকলিন লিগ্যাল সার্ভিসেসের হয়ে। নিউইয়র্ক রাজ্যের সহকারী অ্যাটর্নি জেনারেল ছিলেন তিনি। ১৯৯১ সালে নিউইয়র্ক শহরে বিচারপতি নির্বাচিত হওয়ার আগে শেইলা বিচার বিভাগের বেশক’টি পদে দায়িত্ব পালন করেন।

 

মোদীর বিরুদ্ধে জোট গঠনে সোনিয়া-মমতা ফোনালাপ

মাথাভাঙ্গা মনিটর: ভারতে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী জোট গঠন নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছেন। এ সময় নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে একজোট হওয়ার বিষয়ে উভয়ের মাঝে আলোচনা হয়। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিরোধী জোট গঠন করতে হলে কংগ্রেসকে তাদের পাশে প্রয়োজন। এজন্য তারা রাহুলকেও সাথে চান। সোনিয়া গান্ধীর সাথে কথার আগেই সংসদ ভবনে গতকাল গুলাম নবি আজাদ, আহমেদ পাটেলের সাথে বৈঠক করেন মমতা। তখনই এ বিষয়ে এক আলোচনা হয়। মমতার সাথে দেখা করতে লখনৌ থেকে দিল্লি এসেছিলেন অখিলেশ যাদবও। কংগ্রেসকে সাথে নিয়ে চলার বিষয়ে অখিলেশের সাথে কথা বলেন মমতা। দুজনেই এ বিষয়ে একমত। মমতা মনে করছেন, কংগ্রেসকে বাইরে রেখে ধর্মনিরপেক্ষ দলগুলোকে নিয়ে তৃতীয় ফ্রন্টের পরীক্ষা-নিরীক্ষা অতীতে হয়েছে। কিন্তু তার কোনোটাই সফল হয়নি। তাছাড়া, এ বছর গুজরাট, হিমাচলে ভোট। পরের বছর ভোট মধ্যপ্রদেশ, কর্ণাটক, ছত্রিশগড় ও রাজস্থানে। সেখানে বিজেপির বিরুদ্ধে লড়তে হবে কংগ্রেসকেই।

 

ভেনিজুয়েলায় বিক্ষোভে পুলিশের গুলি : নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে থাকা ভেনিজুয়েলায় বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে এক কিশোরসহ ২ জন নিহত হয়েছে। এ সময় পুলিশের সাথে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয় বলে জানা গেছে। গত মঙ্গলবার রাতে দেশটির পশ্চিমাঞ্চলীয় নগরী বারকুইসিমেতোয় ১৪ বছর বয়সী ওই কিশোর ও অপর এক বিক্ষোভকারী গুলিতে নিহত হয়। তবে স্থানীয় সরকার এই ঘটনার জন্য বিক্ষোভকারীদের দায়ী করেছে। এছাড়া গত সপ্তাহেও এ নিয়ে বিক্ষোভে আরো দুই ছাত্র প্রাণ হারায়। দেশটিতে চলমান অর্থনৈতিক সংকটের মাত্রা বেড়ে যাওয়ায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ বাড়ছে। তিনি দেশটিতে স্বৈরতন্ত্র কায়েম করেছেন বলে সরকার বিরোধীরা অভিযোগ করছে। গত মঙ্গলবার ভোরে ভেনিজুয়েলার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য বলিভারে তিনি একটি সামরিক অনুষ্ঠানে যোগ দেন। এ সময় বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা তাকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে মারে। গতকাল শুক্রবার দেশটিতে সর্বশেষ সরকারবিরোধী বিক্ষোভ হয়। বিরোধীদলীয় নেতা হেনরিক কাপ্রিলেসকে ১৫ বছরের জন্য প্রকাশ্যে জনসভা করতে না দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভটি হয়।