দেশের টুকিটাকি : মাস্টার্স প্রাইভেট রেজিস্ট্রেশন ১৯ এপ্রিল শুরু

পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন সাংস্কৃতিক উৎসব : রাষ্ট্রপতি

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলা নববর্ষ বাঙালি জাতির আবহমানকালের সার্বজনীন ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক উৎসব। বাংলা নববর্ষ উপলক্ষে দেয়া গতকাল বৃহস্পতিবার এক বাণীতে তিনি বলেন, বাংলা নববর্ষের মধ্যে নিহিত রয়েছে বাঙালির আত্মপরিচয়, উত্থান এবং জাতিসত্তা বিকাশের শেকড়। রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতা পূর্বকালে আমাদের সংস্কৃতি ও অসাম্প্রদায়িক চেতনাবোধের ওপর বারবার আঘাত এসেছে। নিজস্ব ভাষা ও সংস্কৃতিকে ভিন্নধারায় প্রবাহিত করতে চাপিয়ে দেয়া হয়েছে ভিনদেশি সংস্কৃতি। কিন্তু বাঙালি জাতি তা কখনো মেনে নেয়নি। তাইতো প্রতিবছর পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতি ও জাতিসত্তা বিকাশের প্রবল শক্তি নিয়ে উপস্থিত হয়। তিনি বলেন, সর্বজনীন এই উৎসবটি বাঙালির জীবনাচার, চিন্তা-চেতনা, সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে মিশে আছে একাকার হয়ে। বাংলা নববর্ষ তাই কেবল আনুষ্ঠানিকতানির্ভর কোনো উৎসব নয়; তা বাঙালির ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িক চেতনা, শেকড় সন্ধানের মহান চেতনাবাহী দিন। হাজার বছরের বাংলা সংস্কৃতির উৎসবমুখর এই দিনে রাষ্ট্রপতি দেশবাসীসহ প্রবাসে বসবাসরত বাঙালিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

 

মাস্টার্স প্রাইভেট রেজিস্ট্রেশন ১৯ এপ্রিল শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রাইভেট) রেজিস্ট্রেশনের জন্যে অনলাইনে আবেদন ১৯ এপ্রিল বিকেল ৪টা থেকে ২ মে রাত ১২ পর্যন্ত করা যাবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd থেকে জানা যাবে। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর এ তথ্য জানিয়েছে।

 

ইন্টারনেটে জোচ্চুরি : কাঙ্ক্ষিত সেবা নেই

স্টাফ রিপোর্টার: ইন্টারনেট এক গোলকধাঁধা। এর চক্করে পড়লে আর রক্ষা নেই। শুধু টাকাই যায়। কিভাবে কাটে তাও বুঝি না। আর সেবার নামে যা মেলে তা বলে লাভ নেই। ঢাকা শহরে তো মেইলটা খোলা যায়। কিন্তু বিভাগীয় শহরে বা জেলা শহরে একটা মেইল খুলতেই কয়েক মিনিট লাগে। এভাবে কি ডিজিটাল বাংলাদেশ হবে?’ আলাপকালে ইন্টারনেট নিয়ে এভাবেই ক্ষোভের কথা বললেন বেসিস সভাপতি প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। টুজি থেকে যখন থ্রিজি আসল, তখন সবাই স্বপ্নে বুক বেঁধেছিলো। ইন্টারনেটের গতি হয়ত বাড়বে। নিরবচ্ছিন্নভাবে কাজ করা যাবে। কিন্তু সেটা মিলছে না। সেবার নামে মানুষ যা পাচ্ছে তা কেবলই হতাশা। একটি ফাইল খুলতেই কেটে নিচ্ছে কয়েক মেগাবাইট ইন্টারনেট। আবার বন্ধ করে রাখলেও ইন্টারনেটের মেগাবাইট কমে যাচ্ছে! বিভিন্ন রকমের প্যাকেজের চক্করে পড়ে মানুষের ত্রাহিত্রাহি অবস্থা। এর মধ্যে আসছে ফোরজি। টু থেকে থ্রি, এরপর ফোর- শুধু সংখ্যাটাই পাল্টাচ্ছে, সেবার পরিবর্তন হচ্ছে না। বাড়ছে না ইন্টারনেটের গতিও।

 

জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার : নিবন্ধন করা যাবে ১৯ এপ্রিল পর্যন্ত

স্টাফ রিপোর্টার: দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭। এতে অংশ নিতে প্রতিযোগীদের নিবন্ধন করতে হবে ১৯ এপ্রিলের মধ্যে। গতকাল বুধবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের (আইসিটি) সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। এই প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য আহ্বান জানানো হয় গত ৩ মার্চ। এখন পর্যন্ত ৮টি বিভাগে ২৯৩টি অ্যাপ জমা পড়েছে। বিনোদন ও জীবনশৈলী, ব্যবসা, সংবাদ ও গণমাধ্যম, ভ্রমণ ও সংস্কৃতি, পরিবেশ ও স্বাস্থ্য, ক্ষমতায়ন, শিক্ষা এবং সরকার- এই আটটি বিভাগে প্রতিযোগীরা নিবন্ধন করিয়ে অ্যাপ জমা দিতে পারবেন।

 

অপু-শাকিবের ১০ মিনিট

স্টাফ রিপোর্টার: ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক শাকিব খানকে দেখতে হাসপাতালে ছুটে গেছেন তাঁর স্ত্রী ও চিত্রনায়িকা অপু বিশ্বাস। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে শাকিবকে দেখতে যান অপু। বোরকা পরে সন্তান আবরাম খান জয়কে কোলে নিয়ে হাসপাতালে যান অপু। হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকের কাছে শাকিবের স্বাস্থ্যের খোঁজ নেন তিনি। এ সময় শাকিব অপুকে বলেন, এতো কষ্ট করে এখানে আসার কী দরকার ছিলো। বিকেল ৫টা ৪০ মিনিটের দিকে হাসপাতালে যান অপু বিশ্বাস। ওই হাসপাতালের যে কক্ষে শাকিব খান চিকিৎসাধীন, সেখানে ১০ মিনিট ছিলেন অপু। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার সকালে হাসপাতালে যান শাকিব খান। শারীরিক অবস্থা দেখার পর চিকিৎসক তাকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেন। পরে চিকিৎসকের পরামর্শে শাকিব খান হাসপাতালে ভর্তি হন। শাকিব হাসপাতালের কার্ডিয়াক বিভাগে ভর্তি আছেন।