দেশের টুকিটাকি : মসজিদ-মন্দিরের জমি অধিগ্রহণ আইনের খসড়া অনুমোদন

মসজিদ-মন্দিরের জমি অধিগ্রহণ আইনের খসড়া অনুমোদন

স্টাফ রিপোর্টার: যে কোনো ধর্মীয় উপসনালয় অন্যত্র স্থানান্তর সাপেক্ষে সেসব জায়গায় জমি জনস্বার্থে সরকার অধিগ্রহণ করতে পারবে। এসব ধর্মীয় উপসনালয়ের মধ্যে আছে মসজিদ-মন্দির, মঠ, কবরস্থান, শ্মশান ইত্যাদি। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন, ২০১৭’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান।

 

মেয়র আরিফুলের বরখাস্তের আদেশ স্থগিত

স্টাফ রিপোর্টার: সিলেট সিটি করপোরেশন মেয়র আরিফুল হক চৌধুরীকে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসাথে ওই বরখাস্তের আদেশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এই আদেশ দেন। এছড়া সিটি করপোরেশন আইন-২০০৯’র সংশোধিত ১২(১) এর ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে সরকারকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আইনের এই ধারার ক্ষমতাবলেই আরিফুলকে বরখাস্ত করেছে সরকার। ২০১৫ সালের ৭ জানুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয় আরিফুলকে সাময়িক বরখাস্ত করে। সাবেক অর্থমন্ত্রী শাহএমএস কিবরিয়া হত্যা মামলায় আদালতে তার বিরুদ্ধে অভিযোগপত্র গৃহীত হলে বরখাস্ত করা হয়। রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট ওই বরখাস্তের আদেশ স্থগিত করে দেন। এরপরই দুই বছর তিন মাস পর গতপরশু রোববার তিনি মেয়রের দায়িত্ব নেন। দায়িত্ব নেয়ার দুই ঘণ্টার মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে আবারও সাময়িক বরখাস্ত করে।

 

মানসিক অবস্থা পর্যবেক্ষণে ঐশীকে হাজিরের নির্দেশ

স্টাফ রিপোর্টার: পুলিশ দম্পতি হত্যা মামলায় তাদের সন্তান ঐশী রহমানের মানসিক অবস্থা পর্যবেক্ষণে হাজিরার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১০ এপ্রিল তাকে আদালতে হাজির করতে বলা হয়েছে। দম্পতি হত্যা মামলায় ডেথ রেফারেন্স ও আপিলের শুনানিকালে বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক সাংবাদিকদের বলেন, তার (ঐশী) বিরুদ্ধে মামলা চলছে, এই বিষয়ে সে জানে কি-না এবং তার মানসিক অবস্থা খতিয়ে দেখতে আদালত তাকে হাজিরে নির্দেশ দিয়েছেন। এই মামলায় ২০১৫ সালের ১২ নভেম্বর ঐশী রহমানকে মৃত্যুদণ্ড দেন বিচারিক আাদালত। এছাড়া ঐশীকে আশ্রয় দেয়ায় তার বন্ধু মিজানুর রহমানকে দুই বছরের কারাদণ্ড ও অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অন্য আসামি আসাদুজ্জামান জনিকে খালাস দেন আদালত। ২০১৩ সালের ১৬ আগস্ট ওই বাসা থেকে স্ত্রী স্বপ্না রহমানসহ তার ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার করে পুলিশ। এর পরদিন ঐশী গৃহকর্মী সুমীকে নিয়ে রমনা থানায় আত্মসমর্পণ করে।

 

জিপ, মাহেন্দ্র ও মোটরসাইকেলের ত্রিমুখি সংঘর্ষে নিহত ৩

স্টাফ রিপোর্টার: খুলনায় দ্রুতগামী জিপ, মাহেন্দ্র ও মোটরসাইকেলের ত্রিমুখি সংঘর্ষে তিনজন নিহত ও চারজন আহত হয়েছেন। গতকাল সোমবার বিকেল ৪টার দিকে নগরীর খুলনা-যশোর রোডের বৈকালী এলাকার আবু নাসের স্টেডিয়ামের সামনে এ দুর্ঘটনা ঘটে। আহত চারজনকে আশঙ্কাজনক অবস্থায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বিকেল ৪টার দিকে খুলনা-যশোর মহাসড়কের বৈকালী এলাকার আবু নাসের স্টেডিয়ামের সামনে নগরীর দৌলতপুরগামী একটি মাহেন্দ্রের সাথে বিপরীত দিক থেকে আসা একটি জিপের মুখোমুখি সংঘর্ষ ঘটে। এ সময় মাহেন্দ্রটি চলন্ত আরেকটি মোটরসাইকেলের ওপর ছিটকে পড়ে। এতে ঘটনাস্থলে অজ্ঞাত পরিচয় (৫৫) এক ব্যক্তি ও মোটরসাইকেলচালক পিনু মল্লিক (৪৫) নিহত হন। এ সময় গুরুতর আহত অপর পাঁচজনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় আক্তার হোসেন (৪৫) নামে অপর আরেকজন মারা যান।  আক্তার হোসেন আর্মড পুলিশের সাবেক সদস্য ও পিনু মল্লিক নগরীর মুজগুন্নির বাসিন্দা।