দেশের টুকরো খবর

১১ মামলায় খালেদার অভিযোগ গঠন ১০ এপ্রিল

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রদ্রোহসহ ১১ মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের পরবর্তী শুনানি ১০ এপ্রিল। গতকাল মঙ্গলবার ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালত এ দিন ধার্য করেন। গতকাল এই ১১ মামলার অভিযোগ গঠনের শুনানির ধার্য দিন ছিলো। কিন্তু চেয়ারপারসনের চোখে সমস্যার কারণে আদালতে উপস্থিত হতে পারছেন না জানিয়ে সময়ের আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া। আদালত আবেদন মঞ্জুর করে ১০ এপ্রিল অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করেন। রাষ্ট্রদ্রোহ মামলার বিবরণ থেকে জানা যায়, গত বছরের ২৫ জানুয়ারি সুপ্রিমকোর্টের আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী বাদী হয়ে ঢাকা মহানগর হাকিম রাশেদ তালুকদারের আদালতে মামলাটি করেন। মামলার এজাহারে বলা হয়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনাসভায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, আজকে বলা হয় এতো লক্ষ শহীদ হয়েছে, এটা নিয়েও অনেক বিতর্ক আছে। ওই দিন খালেদা জিয়া আরো বলেন, তিনি (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না। এই মামলায় ২০১৬ সালের ৫ এপ্রিল খালেদা জিয়া আদালতে হাজির হয়ে জামিন নেন।

 

ফটোসাংবাদিক আফতাব হত্যায় ৫ জনের ফাঁসি

স্টাফ রিপোর্টার: একুশে পদকপ্রাপ্ত দৈনিক ইত্তেফাকের ফটোসাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় পাঁচজনের ফাঁসি ও একজনের ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতের বিচারক আব্দুর রহমান সরদার এ রায় দেন। ফাসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- গাড়িচালক মো. হুমায়ুন কবীর, বেলাল হোসেন কিসলু, হাবিব হাওলাদার, মো. রাজু মুন্সী (পলাতক) ও মো. রাসেল (পলাতক)। এছাড়া মো. সবুজ খানকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাতে রাজধানীর পশ্চিম রামপুরা ওয়াপদা রোডে ৬৩ নম্বরের নিজ বাসায় খুন হন ফটোসাংবাদিক আফতাব আহমেদ। পরদিন সকালে তার হাত-পা বাঁধা লাশ উদ্ধার করে পুলিশ। ২৬ ডিসেম্বর নিহতের ছেলে মনোয়ার আহমেদ বাদী হয়ে রামপুরা থানায় মামলা করেন। এ মামলাটিতে ২৫ মার্চ আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-৩’র এসআই আশিক ইকবাল।

 

শাহজালালে ১০ এপ্রিল পর্যন্ত দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আগমন ও বহির্গমন হলে গতকাল মঙ্গলবার থেকে আগামী ১০ এপ্রিল পর্যন্ত দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ঢাকায় অনুষ্ঠিতব্য ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন উপলক্ষে এই নিষেধাজ্ঞা জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা একেএম রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, আইপিইউ সম্মেলন ঘিরে সার্বিক নিরাপত্তার স্বার্থে গতকাল থেকে ১০ এপ্রিল পর্যন্ত বিমানবন্দরের আন্তর্জাতিক আগমন ও বহির্গমন হলে কোনো দর্শনার্থী প্রবেশ করতে পারবেন না। উল্লেখ্য, আগামী ১ এপ্রিল জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আইপিইউ সম্মেলনের উদ্বোধন হবে। এরপর ৫ এপ্রিল পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলন চলবে।

 

বাগেরহাটে ট্রলার ডুবে জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: বাগেরহাটে পানগুছি নদীতে যাত্রীবাহী একটি ট্রলার ডুবে ৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ১২ জন। সকালে এ দুর্ঘটনা হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, মোরেলগঞ্জের ছোলমবাড়িয়া ঘাট থেকে যাত্রী নিয়ে পুরনো থানা ঘাটে যাচ্ছিলো ট্রলারটি। এ সময় নদীতে জোয়ার থাকায় এবং অতিরিক্ত যাত্রী থাকায় ইঞ্জিনচালিত ট্রলারটি ডুবে যায় বলে জানায় প্রত্যক্ষদর্শীরা। নিখোঁজদের উদ্ধারে নৌবাহিনীর জাহাজ পদ্মা, খুলনা থেকে ডুবুরি দল, কোস্টগার্ড, বাগেরহাট-মোরেলগঞ্জের ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট কাজ করছে। ট্রলারটিতে কমপক্ষে ৭০ জন যাত্রী ছিলো বলে জানিয়েছে মোড়েলগঞ্জ থানা পুলিশ। এদের মধ্যে বেশ কয়েকজন সাঁতরে তীরে উঠে আসে।