বিদেশি টুকরো খবর

 

কেনিয়া সেনাবাহিনীর অভিযানে ৩১ আল শাবাব জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: কেনিয়া সেনাবাহিনীর অভিযানে সোমালি জঙ্গিগোষ্ঠী আল শাবাবের ৩১ জঙ্গি নিহত হয়েছে। কেনীয় সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, গত রোববার সোমালিয়ার দক্ষিণাঞ্চলের জুব্বাল্যান্ডে জঙ্গিগোষ্ঠীর দুটি ঘাটিতে অভিযান পরিচালনা করা হয়। দুই দশক ধরে চলা গৃহযুদ্ধে বিধ্বস্ত সোমালিয়ার পুনর্গঠনে আফ্রিকান ইউনিয়ন মিশন ইন সোমালিয়ায় কেনিয়ার হাজারো সেনাসদস্য রয়েছে। ২০১১ সালে আল কায়েদা সংশ্লিষ্ট আল শাবাব জঙ্গি গোষ্ঠী কেনিয়ায় একাধিক আক্রমণ করার পরে তাদের নির্মূলে সেনা মোতায়েন করে কেনিয়া। গত রোববার বিবৃতিতে বলা হয়, অভিযানে স্থলবাহিনীকে হেলিকপ্টার ও গোলাবারুদ বাহিনী সহায়তা করেছে। আল শাবাব এই অভিযানের বিষয়ে কোনো মন্তব্য করেনি। অভিযানে ১১টি একে-৪৭ রাইফেল, যোগাযোগ যন্ত্র ও ইউনিফর্ম উদ্ধার করা হয়।

 

সিঙ্গাপুরে গৃহকর্মীকে অভুক্ত রাখায় দম্পতির কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: দীর্ঘদিন ধরে গৃহকর্মীকে অনাহারে রাখার দায়ে সিঙ্গাপুরে এক দম্পতিকে কারাদণ্ড দেয়া হয়েছে। আদালতের এ রায়ে বলা হয়েছে এ ধরনের অপরাধ গোটা রাষ্ট্রকে মর্মাহত করেছে। রায়ের বিবরণীতে বলা হয়েছে, ফিলিপাইন থেকে আসা ওই গৃহকর্মীকে দিনে সামান্য খাবার দিয়ে তাকে প্রায় মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয়েছিলো। প্রায় ১৫ মাস ধরে এ অবস্থা চলতে থাকায় ওই নারীর মারাত্মক স্বাস্থ্যের অবনতি ঘটে। এতে তার ওজন ৪৯ কেজি থেকে কমে ২৯ কেজিতে দাঁড়ায়। ২৪ ঘণ্টায় তাকে শুধু দুইবেলায় সামান্য রুটি দেওয়া হতো। আর  কদাচিত জুটত নুডুলস। এ ঘটনায় স্বামী লিম চুন হংকে তিন সপ্তাহ কারাদণ্ড ও ১০ হাজার সিঙ্গাপুরি ডলার জরিমানা করা হয়। আর স্ত্রীকে তিনমাসের কারাদণ্ড দেয়া হয়। উল্লেখ্য, দেশটিতে গৃহস্থালির কাজে প্রায়ই পার্শ্ববর্তী দেশ থেকে গৃহকর্মী আনা হয়। গৃহকর্মীদের ওপর এ ধরনের অমানবিক নির্যাতনের এর আগেও অনেক ঘটেছে। কিন্তু তার খুব কমই বিচারের মুখোমুখি হয়েছে। ফিলিপাইনের যে নারীটি এ ঘটনার শিকার হয়েছেন তার নাম থেলমা ওইসান গাইদান।

 

জাপানে তুষার ধস : ৮ শিক্ষার্থী নিহত হওয়ার আশঙ্কা

মাথাভাঙ্গা মনিটর: জাপানের উত্তর টোকিও এলাকার স্কি রিসোর্টে তুষার ধসের ঘটনায় ৮ শিক্ষার্থী নিহত হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে উদ্ধারকারী দল। এর আগে প্রাথমিকভাবে জানানো হয়েছিল ৩ শিশু তুষার ধসের পর নিখোঁজ রয়েছে। গতকাল সোমবার সকালে উত্তর টোকিওর নাসু অনসেন ফ্যামিলি স্কি রোসোর্টে এই দুর্ঘটনা ঘটে। জাপানের সংবাদ সংস্থা কিয়োদোর উদ্ধৃতি দিয়ে একটি সংবাদ সংস্থা জানায়, ৮ শিশু নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু সংখ্যাটি আরও বেশি হতে পারে। উদ্ধারকারী দল এখনো সেখানে কাজ করছে। জাপানের একাধিক স্কুল থেকে শিক্ষক ও শিক্ষার্থীরা স্কি রিসোর্টটিতে এসেছিলো। মোট ৫০ জন ধসের সময় রিসোর্টটিতে ছিলো। এই ঘটনার পর ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনায় নিয়োজিত দলের পক্ষ থেকে জানানো হয়, আরো কেউ নিখোঁজ রয়েছে কি-না, অথবা এই ঘটনায় আহত অবস্থায় আছে কি-না, তা খোঁজ করে দেখা হচ্ছে।

 

ভারতের মনিপুরে বাস দুর্ঘটনায় নিহত ১০ : আহত ২৫

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মনিপুরের সেনাপতি জেলায় গতকাল সোমবার ভোরে এক বাস দুর্ঘটনায় ১০ জন নিহত ও অপর ২৫ জন আহত হয়েছে। দেশটির ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা জানান, বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি জলাশয়ে পড়লে হতাহতের এ ঘটনাটি ঘটে। স্থানীয় সময় ভোররাত সাড়ে তিনটার দিকে মাকান ও চাখুমাই এলাকার মধ্যবর্তী স্থানে ইম্ফল-দিমাপুর জাতীয় মহাসড়ক-৩৯ তে এ দুর্ঘটনা ঘটে। ওই পুলিশ কর্মকর্তা আরো জানান, ইম্ফালগামী বাসটি রাজ্যের রাজধানী থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরের এক স্থানে নিয়ন্ত্রণ হারিয়ে জলাশয়ে পড়ে যায়। তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ সম্পর্কে কিছু জানা যায়নি। আহতদের স্থানীয় আসাম রাইফেলস মারাম ও আশপাশের অন্যান্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।