বিদেশি টুকরো খবর

আমেরিকায় সন্তানসহ ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী খুন

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে নিজ ফ্ল্যাটে সন্তানসহ খুন হয়েছেন এক ভারতীয় নারী তথ্যপ্রযুক্তি কর্মী। বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। নিহত ওই নারীর নাম এন শশীকলা (৩৮)। আর ওই পুত্রের নাম অনীশ সাই (৭)। পুলিশের ধারণা, ভারতীয়দের প্রতি ঘৃণা থেকে এ হত্যাকাণ্ড ঘটতে পারে। আবার নিহত শশীকলার মা অভিযোগ করছেন, তার স্বামীর পরকীয়ার খবর জানতে পারায় তাকে মরতে হলো। নিহতের স্বামী এন হনুমন্ত রাও পুলিশকে জানায়, রাত ৯টায় সময় অফিস থেকে বাসায় ফিরে দেখেন মা ও ছেলে দুজনেই রক্তে ভেসে আছেন। এর আগে দুপুরে তিনি সন্তানকে স্কুল থেকে বাসায় নিসে আসেন। ভারতের অন্ধ্রপ্রদেশের বাসিন্দা ওই দম্পত্তি ১২ বছর ধরে আমেরিকায় তথ্যপ্রযুক্তি কর্মী হিসেবে কাজ করছিলেন।

 

সিরিয়ায় কারাগারে বিমান হামলায় নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিবের একটি কারাগারে শুক্রবার রাতে বিমান হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছে। শনিবার ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস একথা জানিয়েছে। মানবাধিকার সংস্থাটির বিবৃতিতে বলা হয়, বিদ্রোহী দখলকৃত শহরটির কারাগারে ওই হামলায় নিহতদের মধ্যে বন্দি ও কারারক্ষী উভয়ই রয়েছে। রুশ জঙ্গি বিমান থেকেই হামলাগুলো চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। মানবাধিকার সংস্থাটি আরো জানিয়েছে, হামলার ধরন, স্থান, ফ্লাইট প্যাটার্ন ও হামলার উপকরণের ওপর ভিত্তি করে এগুলো রাশিয়ার বিমান বলে মনে করা হচ্ছে। সংস্থাটি আরো জানিয়েছে, হামলার পর কারাগারের বন্দিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় কারারক্ষীরা তাদের লক্ষ্য করে গুলি চালায়। প্রাথমিক খবরে এই গুলিতে আরো বেশি মানুষের মৃত্যুর কথা বলা হয়েছে।

 

চীনে খনি দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের দুটি সোনার খনিতে গত শুক্রবার পৃথক দুর্ঘটনায় ১০ জন মারা গেছে। শনিবার ভোরে স্থানীয় কর্তৃপক্ষ একথা জানায়। দেশটির কমিউনিস্ট পার্টি নাগরিক কমিটির প্রেস অফিসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় গত শুক্রবার সকাল ১০টা ৩৬ মিনিটে লিংবাও নগরীতে চায়না ন্যাশনাল গোল্ড গ্রুপের কিনলিং সোনার খনিটি ধোঁয়ায় ঢেকে গেছে। সেখানে ১২ শ্রমিক ও মাকিলপক্ষের ছয় কর্মী আটকা পড়েছে। বিবৃতিতে আরো বলা হয়, শুক্রবার রাতে উদ্ধারকর্মীরা খনি থেকে সাতটি লাশ উদ্ধার করে। আহত অবস্থায় ১০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। এদের মধ্যে একজন হাসপাতালে মারা যায়। তবে অপর নয় জন আশঙ্কামুক্ত রয়েছে। নগরীর জরুরি কর্মকর্তারা গতকাল শনিবার সকালে জানান, আটকে পড়া শ্রমিকদের মধ্যে এখন পর্যন্ত একজন নিখোঁজ রয়েছে। কিন্তু খনির ভেতর বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাসের মাত্রা অনেক বেশি থাকায় ও এক মিটারের কম দূরের জিনিষও দেখতে না পাওয়ায় তল্লাশি এবং উদ্ধার অভিযান বন্ধ রাখা হয়েছে।

 

১২ বছর বয়সে বাবা হলো নাবালক : ভারতে তোলপাড়

মাথাভাঙ্গা মনিটর: ভারতের সর্বকনিষ্ঠ বাবার খেতাব পেয়েছে কেরালার এক নাবালক। বয়স ১২। সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০১৬-র নভেম্বরে তিরুঅনন্তপূরুম মেডিকেল কলেজে মেয়ের বাবা হয় ওই নাবালক। তবে মায়ের বয়স ১৭। এই ঘটনা সামনে আসতেই হইচই পড়ে যায়। পুলিশের জেরার মুখে ওই কিশোরী স্বীকার করে নাবালক যুবক তার আত্মীয় এবং সেই তার সন্তানের বাবা। এরপর ওই তিন জনের রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। করা হয় ডিএনএ পরীক্ষা। সম্প্রতি সেই রিপোর্টের ফল আসায় পুলিশ নিশ্চিত হয়েছে ওই নাবালকই সদ্যোজাত সন্তানের বাবা। কোচির কলামেসারির সার্কেল ইন্সপেক্টর জয়কৃষ্ণান এস জানান, সন্তান প্রসবের জন্য ওই নাবালিকা হাসপাতালে ভর্তি হওয়ার পর হাসপাতাল কর্তৃপক্ষ পুলিশকে খবর দেয়। এরপরেই পুরো বিষয়টি আলোচনায় চলে আসে। এলাকাজুড়ে শুরু হয় তোলপাড়। শিশুদের ওপর যৌন হেনস্থা প্রতিরোধক আইন পিওসিএসও অনুযায়ী ওই নাবালক ও কিশোরীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। আপাতত জামিনে মুক্ত ওই বালক।