বর্জ্য পানির পুনর্ব্যবহার মানে অপচয় প্রতিরোধ

বিশ্ব পানি দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা

 

মাথাভাঙ্গা ডেস্ক: বিশ্ব পানি দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘বর্জ্য পানির পুনর্ব্যবহার মানে অপচয় প্রতিরোধ।’ চলমান বৈশ্বিক অর্থনীতিতে বর্জ্য পানিকে একটি মূল্যবান সম্পদ হিসেবে মনে করা হয়। বর্জ্য পানির নিরাপদ ব্যবস্থাপনা মানবস্বাস্থ্য, পরিবেশ-প্রতিবেশ, জীববৈচিত্র্য ও বাস্তুসংস্থানের জন্য একটি সঠিক বিনিয়োগ বলে মনে করেন পরিবেশবাদীরা। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গতকাল বুধবার নানা আয়োজনের মধ্যে দিবসটি পালিত হয়।

চুয়াডাঙ্গায় বিশ্ব পানি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের কোর্ট রোড প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম গোলাম সারওয়ার। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবপ্রসাদ পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আনজুমান আরা। স্বাগত বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল ইসলাম মালিক। শুভেচ্ছা বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আব্দুস সালাম। সভায় পানির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে সকলকে অনুরোধ জানানো হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসন চত্বর থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীরের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। জেলা মৎস্য কর্মকর্তা মেজবাহুল হক, কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ অফিসার স্বপন কুমার খাঁ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ র‌্যালিতে অংশ নেয়।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, গাংনীতে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল বুধবার সকালে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়। র‌্যালিটি উপজেলা পরিষদের সামনের সড়ক ঘুরে শুরুর স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহম্মেদ। উপস্থিত ছিলেন বিশিষ্ঠ সংগঠক সিরাজুল ইসলাম, গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলী, উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কালামসহ সরকারি কর্মকর্তাবৃন্দ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব পানি দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ঝিনাইদহের জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ রেজাউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ মণ্ডল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আছাদুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শাহ মোহাম্মদ আকরামুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী কনক কুমার বিশ্বাস। সে সময় বক্তারা পানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করে বর্জ্য পানি শোধন করে পুনর্ব্যবহার করার  জন্য সকলের প্রতি আহ্বান জানান।

মহেশপুর প্রতিনিধি জানয়েছেন, গতকার সকালে মহেশপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে বিশ্ব পানি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জুলফিকার আলী, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারীসহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও এলাকাবাসী। এর আগে বিশ্ব পানি দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলায় এসে শেষ হয়।