দেশের টুকিটাকি : প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় ব্যয়ে দলীয় প্রচারণা চালাচ্ছেন : ফখরুল

প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় ব্যয়ে দলীয় প্রচারণা চালাচ্ছেন : ফখরুল

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় অর্থ ব্যয়ে দলীয় প্রতীকের (নৌকা) পক্ষে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জিয়া পরিষদের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার সকালে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুস্পমাল্য অর্পণের পর তিনি এমন অভিযোগ করেন। মির্জা ফখরুল বলেন, বিরোধী দলকে ঘরে বন্দি রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় অর্থ ব্যয়ে দলীয় প্রতীকের (নৌকা) পক্ষে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। এতে প্রমাণ হয়, দেশে গণতন্ত্র নেই। তিনি বলেন, একটি দলের সভাপতি রাষ্ট্রীয় ব্যয়ে হেলিকপ্টারে করে রাষ্ট্রীয় যন্ত্রকে ব্যবহার করে জনসভা করছেন। তিনি (শেখ হাসিনা) একদলীয় শাসনব্যবস্থা করার জন্য এগিয়ে চলেছেন। অন্যদিকে সবকটি বিরোধী দলকে তারা (সরকার) ঘরের মধ্যে আটকিয়ে রেখেছে। আমাদেরকে একটা জনসভা করার অনুমতি দেয়া হয় না। কোনো মিটিং-মিছিল করতে দেয়া হয় না অভিযোগ বিএনপি মহাসচিবের। নির্বাচনের সমান সুযোগের প্রসঙ্গ টেনে তিনি বলেন, নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড দেয়ার বিষয়টি আমরা বরাবরই বলে এসেছি। নির্বাচনকে অর্থবহ করতে হলে রাজনৈতিক দলগুলোকে তাদের কার্যক্রম পরিচালনা করতে দিতে হবে, তাদের সভা-সমাবেশ করতে দিতে হবে। তা না হলে নির্বাচন অর্থহীন হয়ে দাঁড়াবে। প্রধানমন্ত্রীর ভারত সফর প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ভারত সফরকে ফলোপ্রসূ করতে হলে সবার আগে বাংলাদেশের সাথে ভারতের পানি সমস্যাসহ যেসব সমস্যা রয়েছে, তা সমাধান করতে হবে।

 

অপহরণ-হত্যার দায়ে নারীসহ ৩ জনের ফাঁসি

স্টাফ রিপোর্টার: কুমিল্লায় মুক্তিপণ আদায়ের জন্য এক প্রবাসীকে অপহরণের পর হত্যার দায়ে আদালত এক নারীসহ তিনজনের ফাঁসির আদেশ দিয়েছেন। গতকাল বুধবার কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ আদালতের বিচারক নূরনাহার বেগম শিউলী এ রায় দেন। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জেলার চৌদ্দগ্রাম উপজেলার মানিকপুর গ্রামের মৃত তোতা মিয়ার ছেলে লিপন ওরফে রিপন (৩২), একই উপজেলার আটগ্রাম মোল্লাবাড়ির ছিদ্দিকুর রহমানের ছেলে মো. সাহাব উদ্দিন (২২) এবং আদর্শ সদর উপজেলার চাঁন্দপুর বৌ বাজার এলাকার মফিজুল ইসলামের মেয়ে ও মো. খোকনের স্ত্রী তাছলিমা আক্তার ওরফে সালমা (২৬)। মামলার বিবরণ ও আদালত সূত্রে জানা যায়, জেলার চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া ইউনিয়নের লতিব শিকদার গ্রামের মৃত পেয়ার আহমেদের ছেলে শামসুল হুদা ওরফে শামসু সিঙ্গাপুরে ব্যবসা-বাণিজ্য করতেন। তিনি স্ত্রী মমতাজ আক্তার কলিকে নিয়ে কুমিল্লা মহানগরীর দক্ষিণ চর্থার একটি বাসায় ভাড়া থাকতেন। ২০১৩ সালের ১০ ডিসেম্বর শামসু সিঙ্গাপুর থেকে দেশে ফিরে ওই বাসায় ওঠেন। এর দুদিন পর ১২ ডিসেম্বর দুপুরের দিকে বাসার বাইরে গিয়ে তিনি আর ফিরে আসেননি। এরপর তাকে অপহরণ করা হয়েছে এমন খবর দিয়ে একাধিক বিকাশ নম্বর দিয়ে আড়াই লাখ টাকা মুক্তিপণ আদায় করা হয়। পরে হত্যা করা হয় তাকে।

 

পিতার দুই পা কেটে দিয়েছে দুই ছেলে

স্টাফ রিপোর্টার: জামালপুরের বকশীগঞ্জে জমি নিয়ে বিরোধের জের ধরে পিতাকে দা দিয়ে কুপিয়ে দুই পা কেটে দিয়েছে দুই ছেলে। গতকাল বুধবার দুপুরে সাধুরপাড়া ইউনিয়নে চর আইরমারী মরাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। হাশেম আলীর (৬৫) একখণ্ড আবাদি জমি বিক্রি করতে চাইলে প্রথম স্ত্রীর ছেলে লুৎফর রহমান (৩০) ও নুরনব্বী ওরফে নান্নু (২৫) বাধা দেয়। এ নিয়ে বাবা-ছেলেদের মধ্যে মাঝে মধ্যে বিরোধ তুঙ্গে ওঠে। গতকাল দুপুরে বড় ছেলে লুৎফর রহমানের সাথে জমি বিক্রি করা নিয়ে হাশেম আলীর কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ছেলেরা লোহার শাবল দিয়ে পেটানোর পর দা দিয়ে কুপিয়ে পিতার দুই পা কেটে দেয়। পরে প্রতিবেশীরা তাকে উদ্ধার করে মুমূর্ষু অবস্থায় বকশীগঞ্জ হাসপাতালে ভর্তি করে। ঢাকা পঙ্গু হাসপাতালে পাঠান।

 

লালমনিরহাটের হাতীবান্ধায় ভুট্টাক্ষেতে ময়ূর

স্টাফ রিপোর্টার: লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ভারতীয় সীমান্ত লাগোয়া ভুট্টাক্ষেত থেকে একটি ময়ূর উদ্ধার করা হয়েছে। গত মঙ্গলবার দুপুরে উপজেলার পূর্ব বেজগ্রাম এলাকা থেকে ওই ময়ূরটি উদ্ধার করা হয়। ময়ূরটি প্রতিবেশী দেশ ভারত থেকে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয়রা জানায়, ওই গ্রামের একটি ভুট্টা ক্ষেতে হঠাৎ ময়ূরটি দেখতে পায় স্থানীয় জিতেন্দ্র নাথ রায়। পরে আশপাশে থাকা লোকজনসহ ওই ময়ূরটিকে ধরে ফেলেন তিনি। প্রায় আড়াই কেজি ওজনের ওই ময়ূরটি প্রথমে টংভাঙ্গা ইউপি চেয়ারম্যান আতিয়ার রহমান আতির কাছে নেয়া হয়। এরপর ইউপি চেয়ারম্যান তা হাতীবান্ধা উপজেলা নিবার্হী কর্মকর্তার (ইউএনও) কার্যলয়ে নিয়ে যায়।