দেশের টুকিটাকি : গার্ডার পড়ে নিহত ব্যক্তির পরিচয় মিলেছে

তরুণরা যাতে জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সেদিকে নজর দিতে হবে

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি আবদুল হামিদ তরুণরা যাতে বিভ্রান্ত হয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সে ব্যাপারে সচেতন থাকতে সংশ্লিষ্ট সকলের বিশেষ করে অভিভাবক ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এক শ্রেণির বিভ্রান্ত তরুণ এমনকি প্রভাবশালী পরিবারের সদস্যরা সন্ত্রাস ও জঙ্গিবাদী কর্মকাণ্ডে জড়িয়ে বিশ্বব্যাপী দেশের ভাবমূর্তিকে ক্ষুণ্ণ করছে। এসব বিভ্রান্ত তরুণদের বিষয়ে শিক্ষক ও অভিভাবকদের সচেতন থাকতে হবে। গতকাল সোমবার কিশোরগঞ্জের ইটনা উপজেলায় রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কলেজ প্রাঙ্গণে এক জনসভায় তিনি এসব কথা বলেন। কলেজের ২০তম প্রতিষ্ঠাবার্ষির্কী উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়। সন্ত্রাস ও জঙ্গিবাদকে একটি বৈশ্বিক সমস্যা হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, তরুণরা যাতে এ ধরনের কর্মকাণ্ডে জড়িয়ে না পড়ে সেদিকে বিশেষ নজর দিতে হবে।

 

ওজন ও পরিমাপ আইন খসড়ার অনুমোদন

স্টাফ রিপোর্টার: স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন-২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, প্রস্তাবিত আইন অনুযায়ী মানদণ্ডহীন বাটখারার জন্য আগে ছয় মাস জেল বা অনূর্ধ্ব তিন হাজার টাকা জরিমানার বিধান ছিলো। এখন সাজার মেয়াদ ঠিক রাখা হলেও জরিমানার পরিমাণ ২০ হাজার টাকা করা হয়েছে। এভাবে আরো কয়েকটি ধারায় জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে।

 

গার্ডার পড়ে নিহত ব্যক্তির পরিচয় মিলেছে

স্টাফ রিপোর্টার: রাজধানীর মালিবাগ রেলগেট এলাকায় নির্মাণাধীন উড়ালসড়কের (ফ্লাইওভার) গার্ডার পড়ে নিহত ব্যক্তির পরিচয় জানা গেছে। নিহত ব্যক্তির নাম মো. স্বপন (৪০)। তার বাড়ি কিশোরগঞ্জে। রেলগেটের কাছেই সততা ফার্নিচার নামের একটি দোকানে কাজ করতেন স্বপন। গতপরশু রোববার রাতে মালিবাগ রেলগেট এলাকায় নির্মাণাধীন উড়ালসড়কের গার্ডার পড়ে স্বপন নিহত হন। তার লাশ ঢাকা মেডিকেল কলেজের মর্গে রাখা হয়েছে। তাছাড়া এ দুর্ঘটনায় পলাশ ও নুরুন্নবী নামের দুজন আহত হয়েছেন। দুর্ঘটনার পর তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সূত্র বলেছে, রাতে উড়ালসড়কের নির্মাণকাজ চলার সময় লোকজন যাতে চলাচল করতে না পারে, তার জন্য চার ঘণ্টার চুক্তিতে কাজ করছিলেন স্বপন। প্রথমবার এই কাজ করেন তিনি। এর মধ্যে দুর্ঘটনা ঘটে। ডিআইটি রোডের একটি বাসায় থাকতেন স্বপন। বাড়িতে তার স্ত্রী ও তিন ছেলেশিশু রয়েছে। গার্ডার পড়ে হতাহতের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক গ্রেফতার

স্টাফ রিপোর্টার: দুর্নীতি মামলায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামানকে গ্রেফতার করেছে দুদক। গতকাল সোমবার ভোরে দুদকের উপপরিচালক মোরশেদ আলমের নেতৃত্বাধীন একটি দল মিরপুরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গ্রেফতার ব্যক্তির বিরুদ্ধে জাল নথি তৈরি করে অবৈধভাবে গণনিয়োগপ্রাপ্ত সেকশন ও টেকনিক্যাল অফিসারকে অসৎ উদ্দেশে সিলেকশান গ্রেডে স্কেল প্রদান এবং তাদের বেতন-ভাতা অন্যায়ভাবে বাড়িয়ে বিশ্ববিদ্যালয় তথা সরকারের ১ কোটি ৪ লাখ ৬৩ হাজার ৩৯৪ টাকা ক্ষতির অভিযোগ রয়েছে। এ ঘটনায় ২০১২ সালে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক তাকেসহ ১৩ জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা (মামলা নং-১০৮) করেন।